Asianet News BanglaAsianet News Bangla

Diarrhea: শীতের মুখে পুরুলিয়ায় ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত হয়ে মৃত্যু নাবালকের

চিকিৎসা চলাকালীন ৬ বছরের এক নাবালকের মৃত্যু হয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, গ্রামের একটি নলকূপের জল ব্যবহার করায় সম্ভবত ডায়রিয়ার প্রকোপ ছড়িয়ে পড়েছে গ্রামে। 

child died of diarrhea in Purulia bmm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 12:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরুলিয়ার (Purulia) নিতুড়িয়া থানার নবগ্রামে ডায়রিয়ার (Diarrhea) প্রকোপ দেখা গিয়েছে। বয়স্কদের পাশাপাশি আক্রান্ত হচ্ছে শিশুরাও (Children)। আক্রান্ত হয়ে ইতিমধ্যেই হাসপাতালে চিকিৎসাধীন (Hospitalised) ৬ শিশু। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৬ বছরের এক নাবালকের মৃত্যু (Child Death) হয়েছে। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে এলাকায়। এদিকে শীতের শুরুতেই পুরুলিয়ার কয়লাঞ্চলের ব্লকে ডায়েরিয়া থাবা বসানোয় আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয় বাসিন্দাদের মনে। 

বর্ষা (Monsoon) শেষ হয়ে গোটা রাজ্যেই শীতের (Winter) আমেজ রয়েছে। বেশ কিছু জায়গায় বেশ ভালোই ঠান্ডা অনুভূত হচ্ছে। বেরিয়ে গিয়েছে শীত পোশাকও (Winter Dress)। আর ঠিক সেই সময়ই পুরুলিয়ার কয়লাঞ্চলের ব্লক বলে খ্যাত নিতুড়িয়ার নবগ্রামে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। বয়স্কদের পাশাপাশি আক্রান্ত হচ্ছে শিশুরাও। ইতিমধ্যেই ছয় শিশুকে ভর্তি করা হয়েছে হারমাড্ডি ব্লক স্বাস্থ্য কেন্দ্রে (Harmadih Rural Hospital)। পরে আক্রান্ত শিশুদের উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয় রঘুনাথপুর সুপার স্পেশালিটি হাসপাতালে। 

আরও পড়ুন- ডেঙ্গু ধরা পড়তেই রাজ্যের হাসপাতালে আত্মঘাতী রোগী, মানতে নারাজ পরিবার, তদন্তে পুলিশ

child died of diarrhea in Purulia bmm

চিকিৎসা চলাকালীন ৬ বছরের এক নাবালকের মৃত্যু হয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, গ্রামের একটি নলকূপের জল ব্যবহার করায় সম্ভবত ডায়রিয়ার প্রকোপ ছড়িয়ে পড়েছে গ্রামে। আর তার জেরেই আতঙ্ক তৈরি হয়েছে স্থানীয়দের মনে। এর পাশাপাশি নাবালকের মৃত্যুকে কেন্দ্র করে গ্রামে নেমে এসেছে শোকের ছায়া। 

আরও পড়ুন, Dilip Ghosh: 'হোয়াইটওয়াশ করার চেষ্টা', প্রশাসনিক বৈঠকে মমতার ধমক ইস্যুতে কটাক্ষ দিলীপের

স্বাস্থ্য দফতরের তরফে গ্রামে মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে। গ্রামবাসীদের দাবি, যে নলকূপের জলকে ডায়রিয়ার কারণ হিসেবে সন্দেহ করা হচ্ছে ,তার জল পরীক্ষা করে দেখা হোক। আর গ্রামের সব বাসিন্দা সুস্থ না হওয়া পর্যন্ত গ্রামে মেডিকেল ক্যাম্প থাকুক। তবে বর্ষাকাল শেষ হয়ে শীতকালের মুখে গ্রামে ডায়রিয়ার প্রকোপ দেখা দেওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয়দের মনে। ওই নলকূপ নাকি অন্য কোনও কারণে ডায়রিয়া হচ্ছে তা নিয়ে সন্দেহ দানা বাঁধতে শুরু করেছে। ফলে ওই নলকূপের জল পরীক্ষা করার পরই ডায়রিয়ার আসল কারণ জানা যাবে। 

আরও পড়ুন, Prabir Ghoshal: 'মানসিকভাবে BJP-তে নেই', তৃণমূলের মুখপত্রে তোপ দাগার পর ঘোষণা প্রবীরের

child died of diarrhea in Purulia bmm

এদিকে নতুন পুরুলিয়া গড়তে ১৫ নভেম্বর থেকেই মাঠে নেমে পড়েছে পুরুলিয়া জেলা প্রশাসন। ১৫ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেড় মাস ধরে পুরুলিয়া জেলার প্রতিটি প্রান্তে চলবে প্রচার চলবে অভিযান। নিরাপদ পানীয় জলের ব্যবহার ও উন্নত স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যেই দেড় মাসব্যাপী এই জনসংযোগ ও প্রচার কর্মসূচি শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে পুরুলিয়া জেলা প্রশাসনের তরফে। এদিকে বাড়িতে শৌচাগার থাকলেও তা ব্যবহার হচ্ছে না। বাড়ির বাইরের পুকুর পাড়ে কিম্বা খোলা মাঠে হাওয়া খেতে খেতে শৌচকর্ম করা পুরুলিয়ার একটা বড় অংশের মানুষের নেশার মতো অভ্যাসে পরিণত হয়েছে। এই রোগই নির্মূল করতে চাইছে সরকার। আর তার মধ্যেই ডায়রিয়ার প্রকোপ দেখা দিল জেলায়।

Follow Us:
Download App:
  • android
  • ios