Asianet News BanglaAsianet News Bangla

বাড়ছে করোনার সংক্রমণ, ভাইফোঁটার পর কি স্কুল খুলবে, বিকাশ ভবনের তৎপরতা তুঙ্গে

পুজোর পরই ফের রাজ্যে বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। তার জেরেই বাড়ছে উদ্বেগ। ফলে এই পরিস্থিতিতে ভাইফোঁটার পর  স্কুলগুলি খুলবে কিনা তা নিয়ে প্রশ্ন তুলছেন অভিভাবকরা।  

corona graph is high in the state will school reopen after Puja holiday bmm
Author
Kolkata, First Published Oct 23, 2021, 1:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজোর (Durga Puja) সময় করোনা সংক্রান্ত বিধিনিষেধ (Corona Restriction) তুলে দেওয়া হয়েছিল। ঠাকুর দেখার জন্য ছাড় দেওয়া হয়েছিল রাতে। আর তার জেরেই রাতভর ঠাকুর দেখতে বেরিয়ে পড়েছিলেন বহু মানুষ। মণ্ডপগুলিতে (Pandal) উপচে পড়েছিল ভিড়। এদিকে পুজোর পরই ফের রাজ্যে বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। তার জেরেই বাড়ছে উদ্বেগ। ফলে এই পরিস্থিতিতে ভাইফোঁটার পর স্কুলগুলি (School Reopen) খুলবে কিনা তা নিয়ে প্রশ্ন তুলছেন অভিভাবকরা।  

পুজো শেষ হওয়ার পরই রাজ্যে হু হু করে বাড়ছে সংক্রমণ। রাজ্যে কোভিড সংক্রমণ (Covid Positive) বেড়ে সাড়ে ৮০০ ছুঁতে চলেছে। একদিনে কলকাতায় (Kolkata) নতুন করে ২৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অগাস্ট থেকে অক্টোবরের মাঝে বারবার সংক্রমণ কমে গিয়েও ৪০০ থেকে ৮০০-র মধ্যেই ক্রমাগত ওঠা-নামা করেছে। তবে এবার সেই গ্রাফও অনেকটা উর্ধ্বমুখী। শুক্রবার স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান (WB Health Department Bulletin)অনুযায়ী,  রাজ্যে নতুন করে করোনায় আক্রন্ত হয়েছেন ৮৪৬ জন।

আরও পড়ুন- শিশুদের জ্বর নিয়ে বাড়ছে উদ্বেগ, অক্টোবরেই বর্ধমান মেডিকেলে মৃত্যু ৯ জনের
 
এদিকে গোটা দেশে একশো কোটি মানুষ টিকা পেয়েছেন। কিন্তু, দেশে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যাও ফের ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে অভিভাবকদের প্রশ্ন, তাহলে স্কুল কবে খুলবে?‌ তবে এর সরাসরি কোনও উত্তর পাওয়া যায়নি। এক্ষেত্রে পদক্ষেপ করেছে বিকাশ ভবন। সূত্রের খবর, দুর্গাপুজো মিটতেই স্কুলবাড়ি মেরামতির জন্য টাকা বরাদ্দ করেছে বিকাশ ভবন। প্রতিটি স্কুলকেই সেই টাকা দেওয়া হচ্ছে। মোট ৬৪৬৮টি স্কুল টাকা পাচ্ছে।

আরও পড়ুন- সরকারি প্রকল্প নিয়ে সচেতন করতে অভিনব উদ্যোগ, লোকশিল্পীদের দ্বারস্থ প্রশাসন

দুর্গাপুজোর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পরিস্থিতি ঠিক থাকলে ভাইফোঁটার পরই রাজ্যের স্কুলগুলিকে খোলা হবে। লকডাউনের জেরে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে স্কুল। এদিকে স্কুলে যাওয়ার জন্য মুখিয়ে রয়েছে বহু পড়ুয়া। রাজ্যে করোনার গ্রাফ বাড়লেও এখন আগের তুলনায় পরিস্থিতি অনেকটাই ভালো রয়েছে। সেই কারণেই স্কুল নিয়ে উদ্যোগ নিতে দেখা গেল বিকাশ ভবনকে। স্কুল মেরামতের জন্য কত টাকা লাগবে তা নিয়ে জেলাশাসকদের খরচের তালিকা চেয়ে পাঠিয়েছিল বিকাশ ভবন। সেই অনুযায়ী এই পদক্ষেপ করা হয়েছে। 

কিন্তু, ভাইফোঁটার পরে স্কুল খুলবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। পাশাপাশি স্কুল খোলা পিছিয়ে যাওয়ার এই আশঙ্কার জন্য অসচেতনাকে দায়ি করেছেন চিকিৎসকরা। কারণ পুজোর সময় সরকারের তরফে সতর্ক করা হলেও মণ্ডপগুলিকে উপচে পড়েছিল ভিড়। 

আরও পড়ুন- সংক্রমণ বেড়ে সাড়ে ৮০০ ছুঁইছুঁই রাজ্যে, আশঙ্কা বাড়াচ্ছে কলকাতা

কিছু চিকিৎসকের দাবি, সবই তো হচ্ছে বাচ্চারা বাবা-মায়ের সঙ্গে ঘুরতে যাচ্ছে, ঠাকুর দেখতে বেরিয়েছিল তাহলে স্কুলে গেলে সমস্যা কোথায়। তাই এই পরিস্থিতিতে নির্দিষ্ট বিধি মেনে স্কুল খোলা যেতেই পারে। তাতে সমস্যা হওয়ার কথা নয়। তবে করোনার গ্রাফ বাড়ায় স্কুল খোলা নিয়ে উদ্বিগ্ন রয়েছে স্কুল কর্তৃপক্ষ। স্কুলশিক্ষা দফতর সূত্রে খবর, ভাইফোঁটার পর স্কুল খোলার বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।

Follow Us:
Download App:
  • android
  • ios