Asianet News BanglaAsianet News Bangla

শিশুদের জ্বর নিয়ে বাড়ছে উদ্বেগ, অক্টোবরেই বর্ধমান মেডিকেলে মৃত্যু ৯ জনের

শিশু মৃত্যুর সবথেকে বেশি খবর পাওয়া গিয়েছিল উত্তরবঙ্গে। তারপর এবার বর্ধমান। সেই একই উপসর্গ দেখা দিয়েছে শিশুদের শরীরে। জ্বরের সঙ্গে থাকছে শ্বাসকষ্ট আর তার জেরেই এক মাসের মধ্যে ৯ শিশুর মৃত্যু হয়েছে। 

9 children died in one month due to the fever in Burdwan Medical College bmm
Author
Kolkata, First Published Oct 23, 2021, 11:14 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে বর্ধমানে (Burdwan)। অক্টোম্বরে তিন সপ্তাহের মধ্যে ৯ শিশুর মৃত্যু হয়েছে বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালে (Burdwan Medical College)। শিশুদের জ্বর (Fever) এবং শ্বাসকষ্ট (Breathing Problem) নিয়ে উদ্বেগ কিছুতেই কাটছে না। প্রতিদিনই বর্ধমান মেডিকেল কলেজ ও হাসপাতালে শিশু ভর্তির চাপ বাড়ছে। ছ'মাসের কম বয়সী শিশুদের অবস্থা সবথেকে বেশি খারাপ। যেসব শিশুর মৃত্যু (Child Death) হয়েছে তাদের বয়সও ছয় মাসের আশপাশে রয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আর এই পরিস্থিতি মোকাবিলায় আরও একটি 'এ আর আই' ( Acute Respiratory infection) ওয়ার্ড খোলা হচ্ছে। 

শিশু মৃত্যুর সবথেকে বেশি খবর পাওয়া গিয়েছিল উত্তরবঙ্গে (North Bengal)। তারপর এবার বর্ধমান। সেই একই উপসর্গ দেখা দিয়েছে শিশুদের শরীরে। জ্বরের সঙ্গে থাকছে শ্বাসকষ্ট আর তার জেরেই এক মাসের মধ্যে ৯ শিশুর মৃত্যু হয়েছে। তা নিয়ে উদ্বেগ যেন কিছুতেই কাটছে না।

9 children died in one month due to the fever in Burdwan Medical College bmm

আরও পড়ুন- সরকারি প্রকল্প নিয়ে সচেতন করতে অভিনব উদ্যোগ, লোকশিল্পীদের দ্বারস্থ প্রশাসন

গত কয়েকমাস ধরেই শিশুদের জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রাজ্যজুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। বর্ধমান হাসপাতালেও প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে শিশু ভর্তির সংখ্যা। ১২০ শয্যার জেনারেল ওয়ার্ড ছাড়াও হাসপাতালে খোলা হয়েছে ৬৫ শয্যার এ আর আই ওয়ার্ড। বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে শিশু ভর্তির সংখ্যা প্রায় দেড়শোর কাছাকাছি। এর মধ্যে অর্ধেকের বয়স ছ'মাসের নিচে৷

আরও পড়ুন- সংক্রমণ বেড়ে সাড়ে ৮০০ ছুঁইছুঁই রাজ্যে, আশঙ্কা বাড়াচ্ছে কলকাতা

শিশু বিভাগের প্রধান কৌস্তুভ নায়েক বলেন, "সদ্যোজাতরা সাধারণ ঠান্ডা লাগার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে শ্বাসকষ্ট শুরু হচ্ছে এবং জটিল আকার ধারণ করছে।" যদিও এই পরিস্থিতি হাতের নাগালেই আছে বলে দাবি করেছেন তিনি। বলেন, "চলতি মাসে প্রায় হাজার শিশু ভর্তি হয়েছিল। ৯ জনকে বাঁচানো সম্ভব হয়নি। বাকিরা  সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ওষুধ, অক্সিজেন, বেড পর্যাপ্ত পরিমাণে রয়েছে। আরও একটি ওয়ার্ড খোলা হচ্ছে। এর ফলে সমস্যা তৈরি হবে না।"

আরও পড়ুন- 'আসবে নতুন ভোর', গোয়া সফর নিয়ে টুইট মমতার

এই পরিস্থিতির মধ্যে আবার উদ্বেগ বাড়াচ্ছে করোনা। পুজো শেষ হওয়ার পরই রাজ্যে হু হু করে বাড়ছে সংক্রমণ। কোভিড সংক্রমণ (Covid Positive) বেড়ে সাড়ে ৮০০ ছুঁইছুঁই রাজ্যে। একদিনে ২৪২ জন আক্রান্ত হল কলকাতায় (Kolkata)। অগাস্ট থেকে অক্টোবরের মাঝে বারবার সংক্রমণ কমে গিয়েও ৪০০ থেকে ৮০০-র মধ্যেই ক্রমাগত ওঠা-নামা করেছে কোভিড গ্রাফ। তবে এবার সেই গ্রাফও অনেকটা উর্ধ্বমুখী। শুক্রবারের স্বাস্থ্য দফতরের পরিসংখ্যাম (WB Health Department Bulletin)অনুযায়ী,  রাজ্যে নতুন করে করোনায় আক্রন্ত হয়েছেন ৮৪৬ জন।

Follow Us:
Download App:
  • android
  • ios