Asianet News BanglaAsianet News Bangla

সিপিএমের নয়া হেল্পলাইন নজরে পঞ্চায়েত, ব্যাপক সাড়া পাওয়ার দাবি দলের

সিপিআইএম সূত্রে জানা গেছে, প্রতিদিন ঘণ্টায় গড়ে ২০টি করে ফোন এসেছে এবং প্রায় ৩০জন স্বেচ্ছাসেবক সেই বক্তব্য লিপিবদ্ধ করেছেন।  গত এক সপ্তাহে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত রাজ্যের সাধারণ মানুষ ফোন করে তাঁদের অভিযোগ জানিয়েছেন। 

Cpim west bengal opens panchayat help lines to register the complains like Didi ke balo bpsb
Author
First Published Sep 19, 2022, 8:41 AM IST

বিজেপি–তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সম্মুখসমরে নামতে অভিনব পথ নিল সিপিএম। সোশ্যাল মিডিয়ার হাত ধরেই পঞ্চায়েত নির্বাচনে ঝাঁপিয়ে পড়তে চায় তারা। তাই নতুনভাবে প্রস্তুতির উদ্যোগ হিসেবে চালু করা হয়েছে নজরে পঞ্চায়েত। এক বিশেষ হেল্পলাইন নম্বর, যেখানে পঞ্চায়েত কাজের খতিয়ান নিচ্ছে দল। সিপিআইএমের দাবি 'নজরে পঞ্চায়েত' কর্মসূচীতে ব্যাপক সাড়া মিলেছে। গ্রামবাঙলা থেকে মাত্র ৭ দিনেই কয়েকশো দুর্নীতির অভিযোগ পেয়েছেন সিপিএম নেতারা। 

সিপিআইএম সূত্রে জানা গেছে, প্রতিদিন ঘণ্টায় গড়ে ২০টি করে ফোন এসেছে এবং প্রায় ৩০জন স্বেচ্ছাসেবক সেই বক্তব্য লিপিবদ্ধ করেছেন।  গত এক সপ্তাহে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত রাজ্যের সাধারণ মানুষ ফোন করে তাঁদের অভিযোগ জানিয়েছেন। যদিও সূত্রের খবর মূলত ‘নজরে পঞ্চায়েত’ নামে কর্মসূচী হলেও অভিযোগ জমা পড়েছে রাজ্যের বিভিন্ন পুরসভা এবং শহরভিত্তিক বিধানসভা অঞ্চল থেকেও।

এক প্রতিবেদন অনুসারে মোট অভিযোগের ৭৭ শতাংশ এসেছে গ্রামীণ অঞ্চল থেকেই। যে অভিযোগের ৫৫ শতাংশই স্থানীয় তৃণমূল নেতৃত্বের বিরুদ্ধে। যার মধ্যে আছে তৃণমূল নেতাদের বেআইনি কার্যকলাপ, অত্যাচারের অভিযোগ। মানুষ জানিয়েছেন গ্রামীণ এলাকায় একশো দিনের কাজ বা জব কার্ড ইত্যাদি নিয়ে অভিযোগ রয়েছে, যার পরিমাণ ২৭ শতাংশ। তৃণমূলের স্বজনপোষণ নিয়ে যে অভিযোগ জমা পড়েছে তার পরিমাণ প্রায় ১৩ শতাংশ। ঘরছাড়া, পুলিশি হয়রানি সংক্রান্ত অভিযোগ জমা পড়েছে প্রায় ১৪ শতাংশ। গ্রামীণ উন্নয়ন প্রকল্পর টাকা তছরূপ এবং বিভিন্ন দুর্নীতি নিয়ে অভিযোগ এসেছে ৪২ শতাংশ।  

যুবসমাজের কর্মসংস্থানের জন্য কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’, খুব শীঘ্রই বাংলায় আসছেন রাহুল গান্ধী?

এছাড়াও পঞ্চায়েতে বা ব্লক স্তরে দুর্নীতির ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে। এর পরিমাণ প্রায় ৪০ শতাংশ। এছাড়াও প্রায় ৫ শতাংশ অভিযোগ জমা পড়েছে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে। উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর নজরে পঞ্চায়েত কর্মসূচির হেল্পলাইন ঘোষণা করেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। 

হাওড়া শহরে ডেঙ্গি বড় বালাই, স্বাস্থ্য ও সাফাই বিভাগের সমস্ত কর্মীদের দুর্গাপুজোর ছুটি বাতিল 

কী এই ‘‌নজরে পঞ্চায়েত’‌ কর্মসূচি?‌ 

‘‌নজরে পঞ্চায়েত’‌ কর্মসূচি বাস্তবায়িত করতে হেল্পলাইন নম্বর চালু করেছে সিপিআইএম। হেল্পলাইন নম্বর হল ০৩৩৪১৮০৭৫০৬। সেই নম্বরে যোগাযোগ করে জানানো যাবে পঞ্চায়েত স্তরের দুর্নীতি থেকে নির্বাচনে শাসকদল এবং বিজেপির আগ্রাসনের কথাও। পঞ্চায়েতস্তর থেকে রাজ্যস্তরের নানা দুর্নীতি নিয়েও তথ্য জানাতে পারবেন সাধারণ মানুষজন। এছাড়া পরামর্শও দেওয়া যাবে এই হেল্পলাইনের মাধ্যমে। 

'নতুন তৃণমূল'এ কি ব্রাত্য পুরনোরা? উত্তরবঙ্গ থেকে সব জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

সিপিএমের তরফে জানানো হয়েছে এই হেল্পলাইন চালু থাকবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত । মহম্মদ সেলিম তাঁদের এই উদ্যোগ প্রসঙ্গে বলেছেন, মানুষের অধিকার আদায়ের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। পার্টির কর্মীরা, রেড ভলান্টিয়াররাই কাজটি করেছেন। এই নম্বরে যে অভিযোগ আসবে সেগুলি যাচাই করা হবে। অভিযোগের সত্যতা প্রমাণ করার পরেই আন্দোলন চলবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios