আশিস মণ্ডল, শান্তিনিকেতন- করোনা মহামারির কারণে এবার হচ্ছে না পৌষমেলা। তবে চিরাচিত প্রথা মেনে পালিত হবে পৌষ উৎসব। স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এই উৎসবের আয়োজন করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এবারের পৌষ উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে বিশ্বভারতীর আচার্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

আরও পড়ুন-'দূরত্ব নেই, সবই ঠিক আছে', সাংসদ শান্তনুর সঙ্গে সাক্ষাতের পর জানালেন কৈলাস

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনেই আয়োজন করা হবে পৌষ উৎসব। করোনা পরিস্থিতিতে কীভাবে পৌষ উৎসবের আয়োজন করা হবে। সেই মর্মে শনিবার বৈঠকে বসে বিশ্বভারতী কর্তৃপক্ষ। উপাচার্যের উপস্থিতিতে বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষে মেলা নিয়ে বৈঠক হয়। সেখানেই সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয় পৌষ মেলা হবে না। তবে চার দিন প্রথা মেনেই পালিত হবে পৌষ উৎসবের বিভিন্ন অনুষ্ঠান। 

আরও পড়ুন-'সম্মান বাঁচাতে ভোটে লড়ছেন না জ্যোতিপ্রিয়', বিস্ফোরক মন্তব্য বিজেপি নেতা শঙ্কর চক্রবর্তীর

আমন্ত্রণ জানানো হলেও প্রধানমন্ত্রী আসতে পারবেন না বলে বিশ্বভারতী সূত্রে খবর। এখন পর্যন্ত ঠিক আছে পৌষ উৎসবে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী। ৮ পৌষ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস ৷ এই উদযাপন আমন্ত্রণ জানানো হয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ককেও। বিশ্বভারতীর এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত কর্মসচিব সহ বিভিন্ন বিভাগের প্রধান ও অন্য আধিকারিকরা ৷