Asianet News BanglaAsianet News Bangla

সবজিতে হাত দিলেই লাগছে ছ্যাঁকা, কালোবাজারি রুখতে বাজারে হানা ইবি-‌র আধিকারিকদের

বাজারে গিয়ে সাধারণ মানুষ যেই সবজিতেই হাত দিচ্ছেন তাতে ছ্যাঁকা লাগার জোগার। কালীপুজোর আগে এর ফলে টান পড়ছে মধ্যবিত্তের পকেটে। এই পরিস্থিতিতে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রকৃত কারণ জানতে বাজার পরিদর্শন করলেন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা।

Enforcement Branch visits many market of kolkata against black marketing bmm
Author
Kolkata, First Published Oct 23, 2021, 3:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পেট্রোল ও ডিজেলের (petrol diesel price) প্রায় প্রতিদিনই বেড়ে চলেছে। দাম কমার কোনও নামই নেই। পেট্রোল অনেক দিন আগেই সেঞ্চুরি করে ফেলেছে। পিছিয়ে নেই ডিজেলেও। আজ ডিজেলও রাজ্যে সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে। আর এই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব পড়ছে বাজার দরের (Market price) উপর। এই পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও আগুন। বাজারে গিয়ে সাধারণ মানুষ যেই সবজিতেই হাত দিচ্ছেন তাতে ছ্যাঁকা লাগার জোগার। কালীপুজোর (Kalipuja) আগে এর ফলে টান পড়ছে মধ্যবিত্তের পকেটে। এই পরিস্থিতিতে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রকৃত কারণ জানতে বাজার পরিদর্শন করলেন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (Enforcement Branch) আধিকারিকরা।

দুর্গাপুজোর সময় থেকেই বাজারদর ছিল অত্যন্ত চড়া। তারপর লক্ষ্মীপুজোতেও (Laxmi Puja) সবজি ও ফলের (Vegetable and Fruit Price) দাম আরও বেড়ে যায়। এরপর আবার কালীপুজো রয়েছে। ওই সময়ও অনেক বাড়িতে লক্ষ্মীপুজো হয়। ফলে সেই সময় বাজারদর আরও চড়া হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মাছ, মাংস, সবজি ও ফলের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। আর সেই মূল্যবৃদ্ধির জন্য জ্বালানির দামের পাশাপাশি টানা বৃষ্টিকেও দায়ি করেছেন সবজি ব্যবসায়ীরা (Businessman)। তাঁদের দাবি, টানা বৃষ্টিতে অনেক ফসল নষ্ট হয়ে গিয়েছে। এই পরিস্থিতি খতিয়ে দেখতেই আজ সকালে সল্টলেক, ব্যারাকপুর ও হাওড়ার বিভিন্ন বাজারে রাজ্যের এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা হানা দেন।

আরও পড়ুন- বাড়ছে করোনার সংক্রমণ, ভাইফোঁটার পর কি স্কুল খুলবে, বিকাশ ভবনের তৎপরতা তুঙ্গে

Enforcement Branch visits many market of kolkata against black marketing bmm

সবজি, ফল, মাছ এবং মাংস বিক্রেতাদের সঙ্গে কথা বলেন আধিকারিকরা। কত দামে সবজি কিনছেন, কত দামেই বা তা বিক্রি করছেন সেই সংক্রান্ত তথ্য জানার চেষ্টা করেন তাঁরা। এমনকী তাঁরা বলেন, ‘‌জিনিসপত্রের দাম বেশি নেওয়া যাবে না। এত দাম কেন নেওয়া হচ্ছে?‌ সঠিক দামে সবজি বিক্রি করুন।’‌ 

আরও পড়ুন- শিশুদের জ্বর নিয়ে বাড়ছে উদ্বেগ, অক্টোবরেই বর্ধমান মেডিকেলে মৃত্যু ৯ জনের

বাজারদর বেশি হওয়া নিয়ে ব্যবসায়ীদের দাবি, অতিবৃষ্টি ও জ্বালানির মূল্যবৃদ্ধির কারণেই দাম বাড়ছে। উৎসবের মরশুমে বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। সবচেয়ে বেশি দাম বেড়েছে পিঁয়াজ ও টমেটোর। পাশাপাশি বিক্রেতারা আগে থেকে জিনিসপত্র মজুত করে রেখে কালোবাজারি করছে কিনা তা খতিয়ে দেখছেন ইবির আধিকারিকরা। 

আরও পড়ুন- সরকারি প্রকল্প নিয়ে সচেতন করতে অভিনব উদ্যোগ, লোকশিল্পীদের দ্বারস্থ প্রশাসন

উল্লেখ্যে, বাংলায় পেট্রোলের (Petrol) পর এবার সেঞ্চুরি হাঁকাল ডিজেলও (Diesel)। ২৩ অক্টোবর অর্থাৎ শনিবার (West Bengal) পশ্চিমবঙ্গের ৪ শহরে ডিজেলের দাম পেরোল লিটার প্রতি ১০০ টাকা। এদিন পেট্রোল এবং ডিজেলে লিটার প্রতি ৩৫ পয়সা করে বেড়েছে। এই নিয়ে লাগাতার চার দিন ৩৫ পয়সা করে বাড়ল জ্বালানীর দাম (Petrol and Diesel Price Hike)।

Follow Us:
Download App:
  • android
  • ios