Asianet News BanglaAsianet News Bangla

River Dolphin-মাঝিদের জালে বিশালাকার ডলফিন, ভিড় জমাল উৎসাহী জনতা

কালিন্দী নদীতে মাছ ধরতে জাল ফেলা রয়েছে। সেই জালের মধ্যে আটকে পড়ে যায় বিশালাকৃতির এই ডলফিনটি। 

Excitement spread in Maldah Manikchak block over rescue huge dead dolphin bpsb
Author
Kolkata, First Published Nov 3, 2021, 2:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ডলফিন (Dolphin) উদ্ধারে চাঞ্চল্য ছড়ালো মালদহের (Maldah) মানিকচক ব্লকের(Manikchak block) তিওরপাড়া পরানপুর ঘাট এলাকায়। নদী থেকে মৃত অবস্থায় (Dead Dolphin) উদ্ধার করে স্থানীয় মৎস্যজীবীরা (Fisherman)। সোমবার সকালে এই ঘটনা সামনে আসতেই এলাকা জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বিশালাকৃতির ডলফিন দেখতে ভিড় জমায় বিভিন্ন প্রান্তের মানুষ।

স্থানীয় সূত্রে জানা গেছে কালিন্দী নদীতে মাছ ধরতে জাল ফেলা রয়েছে। সেই জালের মধ্যে আটকে পড়ে যায় বিশালাকৃতির এই ডলফিনটি। সকালে জাল তুলতে নজরে আসে এই বিশাল আকৃতির প্রাণীটি আটকে রয়েছে। স্থানীয় বাসিন্দারা বিষয়টি জানতে পেরে কৌতুহল মানুষ ভিড় জমাতে থাকে নদী তীরবর্তী এলাকায়। মৎস্যজীবী মানুষেরাই মৃত ডলফিনের দেহ নদী থেকে তুলে নিয়ে আসে। খবর দেওয়া হয় মালদা জেলার বনদপ্তর কে। এদিকে ঘটনার খবর পেয়ে তড়িঘড়ি পৌঁছায় মানিকচক থানার পুলিশ।

পরে বন দপ্তরের কর্মীরা পৌঁছে মৃত ডলফিনের দেহ নিজেদের হেফাজতে নেন। এ প্রসঙ্গে বড় দপ্তরের আধিকারিক প্রদীপ গোস্বামী জানান, এটি একটি গাঙ্গেয় ডলফিন। এই ডলফিন বিলুপ্তপ্রায় প্রাণী। খবর পাওয়া মাত্রই আমরা ছুটে আসি। মৃতদেহটি হেফাজতে নেওয়া হয়েছে। পরবর্তী যা প্রক্রিয়া রয়েছে তা হবে এবং দেহটি নিয়ে কি করা হবে সে বিষয়ে জেলা বনদপ্তর আধিকারিকরা নিশ্চিত ভাবে জানাবেন। সেই অনুযায়ী কাজ হবে। 

Excitement spread in Maldah Manikchak block over rescue huge dead dolphin bpsb

এদিকে, কয়েক মাস আগেই সুন্দরবন অঞ্চলের সন্দেশখালি থানার অন্তর্গত বোয়ালিয়া নদী থেকে বিরল প্রজাতির একটি ডলফিন উদ্ধার হয়। ডলফিলটি লম্বায় ১০ ফুট ও চওড়ায় ৩ ফুট। অতিকায় এই ডলফিনটির ওজন আনুমানিক এক কুইন্টাল। মৎস্যজীবীদের জালে ধরা পড়ে ডলফিনটি। জল থেকে তুলে প্রথমে ডলফিনটিকে একটি পুকুরে রাখা হয়। পরে বনদফরের কর্মীরা তাকে সেখান থেকে নিয়ে যায়। বনদপ্তর সূত্রে জানানো হয়েছে, সেখানে শারীরিক পরীক্ষা করার পরে তাকে ছেড়ে দেওয়া হয় সাগরে। 

বিশেষজ্ঞদের মতে, গাঙ্গেয় ডলফিনদের বিলুপ্তির অন্যতম প্রধান কারণ গঙ্গায় দূষণ। তবে দীর্ঘ লকডাউনের জেরে শব্দ দূষণ বেশ কিছুটা কমেছিল শহরে।  মূলত ডলফিনরা আলট্রাসনিক সাউন্ডের সাহায্যে নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলে। এবং শব্দতরঙ্গের একটা নির্দিষ্ট মাত্রা আছে ডলফিনদের মধ্যে। তাই আবার ফিরে এসেছে তাঁরা নিজেদের জায়গায়।

Weather forecast- কলকাতায় শীতের আমেজ, বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া

Local Train Fare-তিনগুণ বেড়ে গেল লোকাল ট্রেনের ভাড়া, হতবাক নিত্যযাত্রীরা

Kalipuja 2021- ধুপধুনোর গন্ধে মা কালীকে অনুভব, বয়রা গাছের নীচে শুরু হল কালীপুজো

দক্ষিণ এশিয়ার এই রিভার ডলফিন গঙ্গায় আগে অনেকসময়েই দেখা যেত৷  এদিকে গঙ্গায় অক্সিজেনের পরিমাণও অনেকটাই বেড়েছে। যা স্বাভাবিক মাত্রার থেকেও বেশী। এই সব কিছু মিলিয়েই গঙ্গা বক্ষে দেখা মিলেছে ডলফিনের।

Follow Us:
Download App:
  • android
  • ios