তাহলে কি সব জল্পনার অবসান? সত্যি সত্যিই দিল্লিতে গিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডার উপস্থিতিতে গেরুয়া শিবিরে যোদগ দিলেন তৃণমূল কংগ্রেস বিধায়ক শুভেন্দু অধিকারী? জেপি নাড্ডার হাত থেকে শুভেন্দু অধিকারীর পুষ্পস্তবক গ্রহণ করার একটি ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবির সঙ্গে বলা হয়েছে, 'পিসিমনির মনটা ভেঙে গেলো, শুভেন্দু বাবু চলে এলো।' এই ছবি দেখে এশিয়ানেট নিউজ বাংলার বহু বন্ধুই জিজ্ঞেস করেছেন, খবরটা কি সত্য়ি? ছবিটা কি সত্যি?

ভাইরাল হওয়া ছবি

বস্তুত গত বেশ কয়েকদিন ধরেই শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা চলছে। তৃণমূল কংগ্রেস-এর এই দাপুটে নেতা সম্প্রতি রাজ্য সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ সহ পরিবহন মন্ত্রীর পদ থেকেও ইস্তফা দিয়েছেন। তবে বিধায়ক পজটি ধরে রেকেছেন। মাঝে তৃণমূল কংগ্রেসের অন্যান্য নেতাদের সঙ্গে আলোচনার পর শোনা গিয়েছিল শুভেন্দু দলেই থেকে যাচ্ছেন। পরের দিনই আবার ছবিটা পাল্টে গিয়েছে। এরই মধ্যে জেপি নাড্ডার সঙ্গে তাঁর এই ছবি চাঞ্চল্য তৈরি করেছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন - প্রথম বউয়ের সঙ্গে টুইটারেও বিচ্ছেদ ঘটল ইমরান খানের, নেপথ্যে কি নওয়াজ শরিফ

আরও পড়ুন - উচ্চতা বাড়ল বিশ্বের সর্বোচ্চ পর্বত শিখর এভারেস্ট-এর, পিছনে পড়ে রইল রাধানাথের গণনা

আরও পড়ুন - বিশ্বের প্রথম কোভিড টিকা পেলেন ৯০ বছরের দিদিমা, তারপরই উইলিয়াম শেক্সপিয়ার

এশিয়ানেট নিউজ বাংলার কাছে শুভেন্দু অধিকারীর বিজেপিতে যোগদানেকর কোনও খবর নেই। কিন্তু, তাহলে এই ছবিটি কোথা থেকে এল? সেই উত্তর পেতে গুগল সার্চ ইঞ্জিনের সাহায্যে ছবিটি বিপরীত তথ্যানুসন্ধান করা হয়। তাতে দেকা গিয়েছে, ছবিটি আসলে প্রযুক্তির কারিকুরিতে বানানো। আসল ছবিটি ছিল জেপি নাড্ডার সঙ্গে প্রাক্তন কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার। গত ১১ মার্চ কংগ্রেসের ছেড়ে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিজেপি-তে যোগ দিয়েছিলেন। ছবিটি সেই সময়ই তোলা হয়েছিল।

আসল ছবিটি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ায় বিজেপিতে যোগদানের ছবি

সংবাদসংস্থা এএনআই ওই পুরো অনুষ্ঠানের ভিডিও রেকর্ড করেছিল। সেই ভিডিও ও অন্যান্য সংবাদমাধ্যমে প্রকাশিত ওই অনুষ্ঠানের বিভিন্ন ছবি দেখলে দেখা যাচ্ছে শুভেন্দু অধিকারী বলে দাবি করা ছবির ব্যক্তির হাতে থাকা তাগা তাবিজ-এর সঙ্গে জ্যোতিরাদিত্যর হাতে থাকা তাগা তাবিজ সব মিলে যাচ্ছে। সেই সঙ্গে মঞ্চে উপস্থিত ব্যক্তিরাও এক। অর্থাৎ ছবিটি মোটেই শুভেন্দু অধিকারীর বিজেপি-তে যোগদানের ছবি নয়। মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্রমাগত এড়িয়ে গেলেও এখনও দল ত্যআগ করে গেরুযা শিবিরে যোগ দেননি শুভেন্দু।

কাজেই সোশ্যাল মিডিয়ায় 'পিসিমণির মন ভেঙে দেল' বলে যে ছবি ও খবর ছড়িয়ে দেওয়া হচ্ছে, তা সর্বৈব ভূয়ো।