ইতিহাসে নাম উঠে গেল মার্গারেট কিনান-এর। বিশ্বের প্রথম ব্যক্তি হিসাবে ৯০ বছরের এই বৃদ্ধা কোভিড-১৯'এর সম্পূর্ণভাবে পরীক্ষিত টিকা পেলেন। মঙ্গলবার থেকেই ব্রিটেনে টিকাকরণ কর্মসূচি শুরু হল। প্রত্যাশা মতো প্রথমেই অশীতিপর ও স্বাস্থ্য পরিষেবা কর্মীদের টিকা দেওয়া হচ্ছে। মার্গারেট-এর পর দ্বিতীয় যে ব্যক্তি কোভিডের টিকা পেলেন, তাঁর নামটা কিন্তু চমকে দেওয়ার মতো, উইলিয়াম শেক্সপিয়ার।

আদতে উত্তর আয়ারল্যান্ডের এনিস্কিলেন-এর বাসিন্দা মার্গারেট কিনান গত ৬০ বছর ধরে কভেন্ট্রি-তে থাকেন। কোভেন্ট্রি ইউনিভার্সিটি হসপিটাল-এই এদিন তাঁকে গবেষণাগারের বাইরে বিশ্বের প্রথ ব্যক্তি হিসাবে ফাইজার-বায়োএনটেক'এর তৈরি করোনাভাইরাস টিকার প্রথম ডোজ দেওয়া হয়। ২১ দিন বাদে তাঁকে নিতে হবে বুস্টার ডোজ।  

পরের সপ্তাহেই ৯১ বছরে পা রাখবেন মার্গারেট বা ম্যাগি। গয়নার দোকানে সহকারী হিসাবে কাজ করতে নিতি। মাত্র চার বছর আগে অবসর নিয়েছেন। তাঁর এক মেয়ে, এক ছেলে এবং চার নাতি-নাতনি রয়েছে। এদিন রীতিমতো ক্রিসমাস উদযাপনের পোশাক পরে এসে তিনি টিকা নেন।

বিশ্বের প্রথম ব্যক্তি হিসাবে কোভিড টিকা গ্রহণের পর তিনি জানিয়েছেন, এর জন্য তিনি নিজেকে অত্যন্ত ভাগ্যবান বলে মনে করছেন। জন্মদিনের আগেই সেরা উপহার পেয়ে গেলেন বলে জানিয়েছেন তিনি। কারণ এই টিকা গ্রহণের অর্থ হল নতুন বছরে তিনি আবার তাঁর পরিবার এবং বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে পারবেন। কারণ এই বছরের বেশিরভাগ সময়ই তিনি স্ব-বিচ্ছিন্নতায় ছিলেন। ক্রিসমাস উদযাপনের জন্যও বড় কোনও পরিকল্পনা করেননি।

ম্যাগির পরই বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসাবে কোভেন্ট্রি ইউনিভার্সিটি হসপিটাল-এ কোভিডের টিকা পেলেন উইলিয়াম শেক্সপিয়ার। নেটিজেনদের মধ্যে হইচই ফেলে দিয়েছে ৮১ বছরের এই বৃদ্ধের টিকা গ্রহণের ছবি ও ভিডিও। প্রখ্যাত ব্রিটিশ নাট্যকারের সঙ্গে শুধু তাঁর নামই এক নয়, বিখ্যাত শেক্সপিয়ারের মতোই তিনিও  ওয়ারউইকশায়ার-এর বাসিন্দা। তিনি টিকা পাওযার পর প্রতিক্রিয়ায় জানিয়েছেন, এটা একটা যুগান্তকারী ব্যাপার।  

আরও পড়ুন - বাংলাদেশ কি চলে যাবে ইসলামি চরমপন্থীদের হাতে - ভয় ধরাচ্ছে হেফাজত-এ-ইসলাম, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - চেয়েছিলেন 'গুলি খাওয়ার অনুমতি', ১১ দিন পর মিলল নৌসেনার পাইলটের নিথর দেহ

আরও পড়ুন - ম্যাক্রঁ-র সঙ্গে হাত মেলালেন মোদী, ইসলামি বিশ্বে বিদ্বেষের মধ্যেই ভারত দিল আশ্বাস

অন্যদিকে, ইংল্যান্ডের পাশাপাশি উত্তর আয়ারল্যান্ডেও এদিন কোভিড -১৯ টিকাকরণ শুরু করে দেওয়া হল। এখানে প্রথম টিকাটি দেওয়া হয়েছে জোয়ানা স্লোয়ান নামে এক নার্সকে। ২৮ বছরের এই নার্সকে রয়্যাল ভিক্টোরিয়া হাসপাতালে টিকা দেওয়া হয়। ইতিহাসের অংশ হতে পেরে তিনি গর্ববোধ করছেন বলে জানিয়েছেন জোয়ানা। এক সন্তানের মা জোয়ানার আগামী এপ্রিলেই বিয়ে হওয়ার কথা। তবে তার আগে তাঁর দায়িত্ব বেলফাস্টে ভ্যাকসিন দানের কাজ পরিচালনা করে।