Asianet News BanglaAsianet News Bangla

BSF Siliguri - ১৫ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার, এরিয়া বাড়ানো নিয়ে কী মন্তব্য বিএসএফ-এর

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে বিএসএফ এর উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি রবি গান্ধী কী জানালেন। 

IG from bsf siliguri opens up on there new impose area and duties bjc
Author
Kolkata, First Published Nov 19, 2021, 12:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উত্তরবঙ্গে (North Bengal) পা রাখলে ১৫ কিলোমিটার এলাকা সীমন্তবর্তীতে থাকত বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) হাতে। কিন্তু বুধবার সেই সীমান্তের এরিয়া বাড়িয়ে কেন্দ্র থেকে করা হয় ৫০ কিলোমিটার। এর জেরেই উত্তাল বাংলা (West Bengal) । বিএসএফ-এর আওতায় এতটা এড়িয়া চলে যাওয়া নিয়ে সরগরম বিধানসভায় একের পর এক যুক্তি-তর্কের মাঝে পাশ হয় নয়া প্রস্তাবনা। যেখানে কেন্দ্রের (Central) এই সিদ্ধান্তের বিরোধিতা করে স্পষ্ট করা হয় রাজ্য সরকারের (West Bengal Goverment) অবস্থান।

অন্যদিকে বৃহস্পতিবার সাংবাদিক (Press Confarence) বৈঠক করে বিএসএফ এর উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি রবি গান্ধী (Ravi Gandhi) জানিয়েছেন,“বিএসএফ খুব নিয়ম মেনে ও পেশাগতভাবে কাজ করে। আমাদের এলাকা বাড়ানো হলেও ক্ষমতা আগের মতোই আছে।পুলিশের সঙ্গে মিলেই কাজ করা হবে। এর আগেও উত্তরবঙ্গের বিভিন্ন সীমান্ত এলাকায় পুলিশের সঙ্গে মিলে বিএসএফ কাজ করেছে। এখনও তা করা হচ্ছে। কোথাও কোনও অসুবিধা হচ্ছে না।” 

তবে বিএসএফের (BSF) বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলছেন তৃণমূল নেতৃত্ব। আর তা ঘিরেই রাজ্যের বিভিন্ন নেতামন্ত্রীদের প্রশ্ন বিএসএফ-এর ভূমিকা নিয়ে। পুরুষ বিএসএফ জওয়ানেরা সীমান্তবর্তী গ্রামে বসবাসকারী মহিলাদের তল্লাশি করেন বলে অভিযোগ ওঠে। বেশ কয়েকদিন ধরেই এই প্রসঙ্গে নানান মন্তব্যের জেরে অবশেষ অভিযোগ নিয়ে মুখ খোলেন- আইজি জানান,কোথাও এমন হয়নি। উত্তরবঙ্গ ফ্রন্টিয়ার ৮০০ জন মহিলা বিএফএফ কর্মী রয়েছেন। কোনও সময় মহিলাদের তল্লাশি করতে হলে সাধারণত তাঁরাই করেন।” তবে সাধারণ মানুষের দিক থেকে বিচার করে এদিন আইজি জানান, কোথাও বিএসএফ (BSF) জওয়ানদের অভিযোগ উঠলে তা যেন তৎক্ষণাত পুলিশকে জানানো হয় ।

এদিন এইজি জানান, এই সকল এড়িয়ার রক্ষণাবেক্ষণের পাশাপাশি বিভিন্ন ডেভেলপমেন্টেরও কাজ করা হয়ে থাকে। যেন খেলাধূলার আয়োজন করা থেকে শুরু করে ডকুমেন্টারি ফিল্ম দেখানো, পাশাপাশি এড়িয়ার পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর নজর রাখা, গাছ লাগানো, এভাবে নানান কাজ করে থাকে বিএসএফ। তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে জানান, সীমান্ত এলাকা ঘুরে দেখার জন্য, পরিস্থিতি নিজেরা বিচার করে দেখা হোক তাঁরা ঠিক কীভাবে কাজ করছেন এই সকল এলাকাতে। তাঁর অধিনে যে পাঁচ এলাকা রয়েছে, সেইগুলোর সীমান্ত তিনি ঘুরে দেখার ব্যবস্থাও করে দিতে পারেন সাংবাদিক বন্ধুদের জন্য, তাও এদিন স্পষ্ট করে দেন। 

আরও পড়ুন- ডাইনি অপবাদ দিয়ে মোটা অঙ্কের জরিমানা, আতঙ্কে দিন কাটাচ্ছে দুই আদিবাসী পরিবার 

আরও পড়ুন- অবৈধ অনুপ্রেবেশে উত্তেজনা, বারাসাতে পাকড়াও বাংলাদেশী যুবক

 IG from bsf siliguri opens up on there new impose area and duties bjc

IG from bsf siliguri opens up on there new impose area and duties bjc

Follow Us:
Download App:
  • android
  • ios