মিঠু সাহা, শিলিগুড়ি: করোনা আতঙ্কে এবার ভার্চুয়াল রথযাত্রা! সব কিছুই হল রীতি মেনে। কিন্তু জগন্নাথ দেবের ভক্তদের সাধ মিটল না। রথযাত্রায় ব্রাত্য থেকে গেলেন তাঁরা। অভিনব ঘটনাটি ঘটেছে শিলিগুড়িতে।

আরও পড়ুন: ভক্তদের জন্য শতাব্দী-প্রাচীন প্রথা ভাঙলেন মদনমোহন, তবু কোচবিহারবাসী তার গুরুত্ব বুঝল না

করোনা আতঙ্কে থরহরিকম্প অবস্থায় সকলেই। এখন তো আবার লকডাউনের কড়াকড়ি নেই। আনলক পর্বে রাস্তায় নেমেছে বাস, খুলে গিয়েছে অফিস। এমনকী, এ রাজ্যে মন্দির-মসজিদ-গির্জাও খোলার অনুমতি দিয়েছে সরকার। কিন্তু ঘটনা হল, সংক্রমণ এড়াতে সাধারণ মানুষকে জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে প্রশাসন। তাহলে কি এবার আর শিলিগুড়িতে রথ বেরোবে না? জানা গিয়েছে,  যখন পুরোদস্তুর লকডাউন জারি ছিল, তখন থেকে ভার্চুয়ালি রথযাত্রা আয়োজনের উদ্যোগ নেয় ইস্কন কর্তৃপক্ষ। যেমন ভাবা, তেমনি কাজ।

আরও পড়ুন: করোনার জেরে রাজপথে নামলনা ইস্কনের রথ, মন্দিরে বস্ত্র ও ভোগ পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী

মঙ্গলবার রাজ্যের অন্যপ্রান্তে যখন পুজাপাঠেই সীমান্ত থাকল রথযাত্রার অনুষ্ঠান, তখন শিলিগুড়িতে কিন্তু সমস্ত রীতি মেনে রথের রশিতে টান পড়ল। ইস্কন মন্দির চত্বরে রথ টানলেন শুধুমাত্র আবাসিক। সেই রথযাত্রা লাইভ দেখানো হল ইস্কনের ফেসবুক পেজে। বিদেশীরা তো দূর অস্থ, স্থানীয় ভক্তেদেরই এদিন ইস্কন মন্দিরে ঢুকতে দেওয়া হয়নি। উল্টো রথের দিনে একই ব্যবস্থা থাকবে। বস্তত, করোনা সতর্কতায় এখনও কিন্তু বন্ধই রয়েছে শিলিগুড়ির ইস্কন।