আশিস মণ্ডল, বীরভূম-নবমীতে জগদ্ধাত্রী পুজোয় জমজমাট তারাপীঠ। নতুন রূপে পূজিত হলেন মা তারা। সোমবার জগদ্ধাত্রী পুজোর নবমীতে তারা মাকে নতুন রূপে সাজানো হয়। বলি পাঁঠার মাংস- মাছ-পোলাও, পাঁচ রকম সবজি দিয়ে ভোগ দেওয়া হয় তারা মাকে।

আরও পড়ুন-'শেষ বয়সে শোধরান, জঙ্গলমহলে গিয়ে মিথ্যে বলছেন মুখ্যমন্ত্রী', মমতাকে কটাক্ষ দিলীপের

সব দেবীর ঊর্ধ্বে মা তারা। তাই কোনও দেবীর মূর্তি পুজোর চল নেই তারাপীঠে। তারা মাকে সামনে রেখে সব দেবীর মূর্তি পুজো করা হয়। সেকারণে সব রকম রীতি নীতি মেনে ব্যতিক্রম হয়নি জগদ্ধাত্রী পুজোতেও। সোমবার ছিল জগদ্ধাত্রী পুজোর নবমী। সেই পুজো ঘিরে সাজোসাজো রব তারাপীঠে। মা তারাকে জগদ্ধাত্রী রূপে দেখতে তারাপীঠ মন্দিরে ভিড় করেন বিভিন্ন প্রান্তের মানুষ। করোনা সুরক্ষা বিধি মেনে পুজোর আয়োজন হয় তারাপীঠে।

আরও পড়ুন-আকাশ ছোঁয়া আলু-পেঁয়াজের দাম, নয়া কৃষি আইন নিয়ে বাঁকুড়া থেকে কেন্দ্রকে তোপ মমতার

নবমীতে নতুন রূপে পূজিত হলেন মা তারা। মা তারাকে জগদ্ধাত্রী রূপে ডাকের সাজে সাজানো হয়েছিল। এখানকার জগদ্ধাত্রী পুজোর বিশেষত্ব হল মা তারাকে সামনে রেখে সপ্তমী, অষ্টমী ও নবমী পুজো করা হয় মা তারাকে সামনে রেখে। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্য়ায় বলেন, নবমীতে মা তারাকে জগদ্ধাত্রী রূপে পুজো করা হয়। সোমবার সন্ধ্যায় মায়ের বিশেষ ভোগের ব্যবস্থা করা হয়েছিল। বলি পাঁঠার মাংস, মাছ, পোলাও, পাঁচ ধরনের সবজি, খিঁচুড়ি দিয়ে মায়ের ভোগ হয়। জগদ্ধাত্রী পুজোয় বিশেষ আরতির আয়োজন করা হয়েছিল তারাপীঠে।      ,