Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja 2021-তিতুমীর স্মৃতি রাখতে জলের উপর বাঁশের কেল্লার মন্ডপ, জমজমাট কালীপুজো জেলায়

 কালীপুজোয় তিতুমীর স্মৃতি রাখতে জলের উপর বাঁশেরকেল্লা মন্ডপ।  কালীপুজো নজর কেড়েছে সীমান্ত থেকে সুন্দরবন  বিভিন্ন থিমের কালীপুজো  তুলে ধরা হয়েছে।

 

Kali Puja 2021  Bamboo fort mandap on the water to commemorate Titumir in Kalipujo at Baduria RTB
Author
Kolkata, First Published Nov 4, 2021, 2:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 কালীপুজোয় (Kali Puja 2021) তিতুমীর স্মৃতি রাখতে জলের উপর বাঁশেরকেল্লা মন্ডপ ( Bamboo fort Mandap) ।নীলকর সাহেবদের বিরুদ্ধে যে স্বাধীনতার লড়াই বিভিন্ন প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে।  বসিরহাট দুর্গাপূজার পাশাপাশি কালীপুজো নজর কেড়েছে সীমান্ত থেকে সুন্দরবন  বিভিন্ন থিমের কালীপুজো (Kalipujo at Baduria) তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন, Kali Puja 2021- কালীপুজোয় অ্যাপ ও গাইডলাইন প্রকাশ, দেড় হাজার পুলিশ মোতায়েন বারাসাতে

বুধবার সন্ধ্যা বেলা থেকে দর্শনার্থীদের ঢল নেমেছে। কিন্তু এবার প্রশাসন করোনা বিধি মেনে মণ্ডপে নো এন্ট্রি প্রশাসনের। রীতিমতো সামাজিক দূরত্ব, প্যান্ডেলের চতুর্দিক খোলা, পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজার, মাস্ক, পূজামণ্ডপগুলোতে রাখা হয়েছে। বসিরহাটের নবোদয় সংঘ ও গুঞ্জন ক্লাব এবার তাদের পুজোর নজর কেড়েছে। চন্দননগরের বহু প্রাচীন আলোকসজ্জা ও মন্ডপ রীতিমতো নজর কেড়েছে । অন্যদিকে বাদুড়িয়ার নারকেলবেরিয়া গ্রামে জন্মভিটে শহীদ তিতুমীর স্মৃতি ধরে রাখতে জলের উপর ভাসমান বাশের কেল্লা বানানো হয়েছে। পাশাপাশি নীলকর সাহেবদের বিরুদ্ধে যে স্বাধীনতার লড়াই বিভিন্ন প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। পুরো মন্ডপটাই তিতুমীর বাঁশের কেল্লা একটা প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। যেমন ব্যবহার করা হয়েছে বাশ, লাঠি, বল্লভ, বার্নিশ তেল দিয়ে তৈরি করা হয়েছে মন্ডপ। প্রসঙ্গত, ভারত উপমহাদেশের মাটি নীল চাষের জন্য উপযোগী হওয়ায় ব্রিটিশ নীলকরেরা নীলচাষে বিপুল পুঁজি বিনিয়োগ করে। নদীয়, যশোর,বগুড়া, রংপুর ু্ প্রভৃতি জেলায় নীল চাষ শুরু হয়। এদিকে উনিশ শতকের শেষের দিকে অর্থনৈতিকভাবে লাভজনক না হওয়ায় কৃষকরা ধান ও পা চাষের দিকে ঝুঁকে পড়ে। কিন্তু ব্রিট্রিশ নীলকরে অত্যাচার চালিয়ে নীলচাষ করতে বাধ্য করায়। এরপরেই গড়ে ওঠে নীল বিদ্রোহ। মন্ডপে নীলকর সাহেবদের বিরুদ্ধে লড়াই সেই ছবি তুলে ধরা হয়েছে।

আরও দেখুন, Kali Puja 2021- মন ভরাবে মধ্য কলকাতার জানবাজারের দশ মহাবিদ্যা, দেখুন শহরের অন্যতম কালী পুজো

বরাবরই কলকাতার জাকজমক পূর্ণ হেভিবাজেটের দুর্গাপুজোর পর তাক লাগায় জেলার কালী পুজো। এর মধ্যে বারাসাত, মধ্যমগ্রাম অন্যতম। তবে অন্যান্য জেলাও কিছু কম যায় না। তবে উপনির্বাচন এবং দুর্গা পুজোর পরে আচমকাই কোভিড সংক্রমণ বৃদ্ধিতে আশঙ্কা বেড়েছে।  তাই কোভিড নীতি মনে করিয়ে দিয়ে কালীপুজোর জন্য নয়া নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার বেঞ্চের নির্দেশ, সাধারণ মানুষেরও কিছু দায়িত্ব থাকা উচিত। সেই দায়িত্বের কথা মাথায় রেখে কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় মণ্ডপে দর্শনার্থীরা অবাধে ঘুরে বেড়াতে পারবেন না। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে  হাইকোর্টের নির্দেশ, প্যান্ডেল কত বড়, সেটা মাথায় রেখেই নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দিতে হবে। মন্ডপে ভিড় রোখার জন্য সব রকম জরুরি পদক্ষেপ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু মাস্ক পরা বা দুটি টিকা নেওয়া থাকলেই পুজো মণ্ডপে অবাধে ঢোকা যেতে পারে না বলে  জানিয়ে দিয়েছে হাইকোর্ট। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios