Asianet News BanglaAsianet News Bangla

Kalipuja 2021- মধ্যরাতে মুর্শিদাবাদের মাটিতে মিশরের পিরামিড, তাক লাগাল জেলা

দূর থেকে দেখলে বোঝার উপায় নেই, যে আদতে মিশরের মাটি নয়, বাংলার মাটিতেই এমন পরিবেশ তৈরি করা সম্ভব হয়েছে কালী পূজা উপলক্ষ্যে।

Kalipuja 2021-Theme Puja on Pyramid amazed People in Murshidabad bpsb
Author
Kolkata, First Published Nov 7, 2021, 10:29 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুর্শিদাবাদের (Murshidabad) মাটিতে রাতের মোহময় পরিবেশে জমে উঠলো মিশরের পিরামিড(Pyramid)! জেলার একেবারে শেষ প্রান্ত প্রতিবেশী মালদা (Maldaha) লাগোয়া ফরাক্কা ব্যারেজ টাউনশিপ (Farakka Township) এলাকা। কথায় বলে উৎসবপ্রিয় বাঙালির জুড়ি মেলা ভার। আর সেই প্রবাদ বাক্য অক্ষরে অক্ষরে মিলে গেল শনিবার মধ্যরাতে। আর এমন পরিস্থিতির সাক্ষী হতে হল এশিয়ানেট নিউজ বাংলাকেও। একদিকে উৎসব, তার মধ্যে বাড়তি পাওনা হিসেবে ভাইফোঁটা। 

সব মিলিয়ে শেষ মুহূর্তের আমেজ চেটেপুটে নিতে হাজির হল আট থেকে আশি সকলে। দূর থেকে দেখলে বোঝার উপায় নেই, যে আদতে মিশরের মাটি নয়, বাংলার মাটিতেই এমন পরিবেশ তৈরি করা সম্ভব হয়েছে কালী পূজা উপলক্ষ্যে। সুদৃশ্য মিশরের পিরামিডের আদলে তৈরি করা হয়েছে আস্ত 'প্যান্ডেল কাম পিরামিড'। শুধু তাই নয় সেখানকার 'ফ্যারাও' দের আদব-কায়দা চালচলন তুলে ধরতে তৈরি করা হয়েছে সেই মোহময় রাজকীয় পরিবেশ। 

Kalipuja 2021-Theme Puja on Pyramid amazed People in Murshidabad bpsb

স্থানীয় জুভেন্তাস ক্লাবের কর্মকর্তারা অনন্য ভাবনাকে ফুটিয়ে তুলেছেন বহিরাগত শিল্পীদের মৌলিক ভাবনার মধ্যে দিয়ে। শুধুমাত্র এলাকার সর্ববৃহৎ থিম পুজোয় নয়, রীতিমতো অদ্বিতীয় ভাবনা এলাকাবাসীকে অন্য জগতে নিয়ে যাচ্ছে এখানে। আগামী কয়েকদিন ধরে থাকবে এই বিশেষ ধরনের 'পিরামিড প্যান্ডেল'। জুভেন্তাস ক্লাবের কালীপুজোর থিম মিশরের পিরামিডের আদলে মণ্ডপ। পাশাপাশি মণ্ডপের সঙ্গে সঙ্গতি রেখে মিশরের রাজা বা ফ্যারাওয়ের আদলে তৈরি হচ্ছে অভিনব প্রতিমাও। আর এই অভিনব থিমের প্রতিমা ঘিরে উন্মাদনা তুঙ্গে।

ফরাক্কা বাঁধ প্রকল্প উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের পাশে জুভেন্তাস ক্লাবের কালীপুজোকে ঘিরে উদ্দীপনায় মাতেন মালদহ -মুর্শিদাবাদ জেলার বাসিন্দারা। অভিনব মণ্ডপ সজ্জার পাশাপাশি প্রতিবছর চোখ ধাঁধানো আতশবাজি প্রদর্শনীও জুভেন্তাস ক্লাবের অন্যতম আকর্ষণ। করোনা আবহে প্রশাসনের বিধিনিষেধ মেনে বন্ধ  গিয়েছে আতশবাজির প্রদর্শন।এই ক্লাবের সূচনা হয়েছিল  জঙ্গিপুরের সিপিআইএমের প্রাক্তন সাংসদ প্রয়াত আবুল হাসনাৎ খানের হাত ধরেই বলে বর্তমান ক্লাব উদ্যোক্তারা জানান। তবে যেহেতু রাজনৈতিক পটভূমিকার মধ্যে দিয়ে এই ক্লাবের শুরু। তাই বর্তমানে ক্ষমতার পালাবদলের সঙ্গে সঙ্গে ক্লাবের দায়িত্ব চলে গিয়েছে শাসক দলের হাতে। 

Kalipuja 2021-Theme Puja on Pyramid amazed People in Murshidabad bpsb

সেক্ষেত্রে বর্তমানে পুজো কমিটির সভাপতি স্থানীয় ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি এজারাত আলি, প্রাক্তন কংগ্রেস বিধায়ক তথা তৃণমূলে যোগদানকারী মইনুল হক। এই পুজো কমিটির উদ্যোক্তারা তাদের অভিনব ভাবনার কথা তুলে ধরে জানান, ভিড়ের মাঝে হারিয়ে যেতে নয় এমন কিছু তৈরি করা বলা ভালো সৃষ্টি করতে আমরা চেয়েছিলাম যাতে আগামী বছরগুলিতেও মানুষ আমাদের ভাবনাকে মনে রাখে। আর সেই ভাবনাকে বাস্তবায়িত করতেই সুদূর মিশর দেশের পরিবেশকে তুলে এনেছি আমরা মুর্শিদাবাদে। এমন অভিনব ভাবনার সাক্ষী হতে শুধু জেলার মানুষ জনি নয় রাতভর ব্যাপী ভিন জেলা মালদহ থেকেও মানুষজন আসছেন আগামী কয়েকদিন ধরে আসবেন"। 

KaliPuja 2021-মুসলিম জমিদারের হাতে শুরু হয় তিন বোনের বুড়ি কালী পুজো

Kalipuja 2021- এই গ্রামে আলো জ্বালেন মা মৌলিক্ষা, মা কালীর সঙ্গে পুজো পান বামাক্ষ্যাপাও

Kalipuja 2021- ধুপধুনোর গন্ধে মা কালীকে অনুভব, বয়রা গাছের নীচে শুরু হল কালীপুজো

উদ্যোক্তারা আরোও জানান, এমন পিরামিড তৈরি করার জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কারুশিল্পীদের বাইরে থেকে আনা হয়েছিল। তারা দিনরাত এক করে নানান ধরনের পরীক্ষা-নিরীক্ষা করার পরে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে এই পিরামিড তৈরি করতে সফল হয়। এদিকে মধ্যরাতের দর্শনার্থীরা জানান,"আমার ভাবতেই পারিনি এমন জিনিস চাক্ষুষ করতে পারব। আমাদের মত সাধারণ মানুষের পক্ষে কোনদিনই মিশর তো দূরের কথা দেশের বাইরে হয়তো যাওয়া সম্ভব হবে না। তাই চোখের সামনে এই জিনিস দেখার সুযোগ কেউ হাতছাড়া করতে চাইছি না। যদি সম্ভব হয় তাহলে এই মন্ডপ যেন সংরক্ষন করে রাখা হয়"।

Follow Us:
Download App:
  • android
  • ios