এনআরসি ঠেকাতে ভোটার তালিকায় নিজের নাম নিশ্চিত করুন- বিস্ফোরক মমতা বন্দ্যোপাধ্যায়

| Nov 23 2022, 07:25 PM IST

mamata banerjee

সংক্ষিপ্ত

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত জেলার প্রান্তিক পরিবারগুলিতে জমির পাট্টা বা নথিপত্র বিতরণের জন্য রাজ্য সরকার আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন, এই সময় তিনি এই গুরুত্বপূর্ণ মন্তব্য করেন।

সিএএ বাস্তবায়ন নিয়ে দেশে তোলপাড়ের মধ্যেই এই ইস্যুতে ফের বড়সড় বিবৃতি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বুধবার অর্থাৎ ২৩ নভেম্বর বলেন "বাংলাদেশ থেকে কত মানুষ এসেছেন? সবকিছু হারিয়ে। ১৯৭১ সালের মার্চ মাস পর্যন্ত যাঁরা এসেছেন, সে তো চুক্তি আছে সরকারের সঙ্গে তাঁরা ভারতীয় নাগরিক বলে। কখনও কখনও ভাওতা দেওয়া হয়, সে ভারতীয় নাগরিক নন বলে। নাগরিক না হলে সে ভোট দিল কী করে। সাধারণ মানুষের ভোটে তিনি আজ প্রধানমন্ত্রী। আজ বলছেন, তোমাকে নাগরিক অধিকার দেব আমি। তার মানে তুমি আমাকে অসম্মান করছ।"

তিনি বলেন যে এনআরসি বাস্তবায়নের আড়ালে ডিটেনশন ক্যাম্পে পাঠানো এড়াতে, ভোটার তালিকায় আপনার নাম নিশ্চিত করুন। ভোটার তালিকায় নাম যে কোনও সময়ে কেটে দিতে পারে কেন্দ্র। নিজে ভোটকেন্দ্রে গিয়ে নিশ্চিত করুন আপনার নাম ভোটার তালিকায় রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত জেলার প্রান্তিক পরিবারগুলিতে জমির পাট্টা বা নথিপত্র বিতরণের জন্য রাজ্য সরকার আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন, এই সময় তিনি এই গুরুত্বপূর্ণ মন্তব্য করেন।

Subscribe to get breaking news alerts

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পাট্টা বিলির এদিনের কর্মসূচিতে একের পর এক তোপ দাগেন মমতা। তিনি ৪ হাজার ৭০১টি জমির পাট্টা হস্তান্তর করেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে ভোটার তালিকায় আপনার নাম আছে তা নিশ্চিত করুন, অন্যথায় আপনাকে এনআরসি-র নামে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে। এটা রীতিমত লজ্জার।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "নিজেরা সবাই ভোটার লিস্টে নাম তুলুন। অধিকার কেউ কাউকে দেয় না। অধিকার ছিনিয়ে নিতে হয়। আমরা মানুষের অধিকার দিচ্ছি এবং দেবো। কিন্তু মানুষের সঙ্গে বেইমানি করে রাজনীতি করব না।"

মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে MNREGA-এর টাকা না দেওয়ার অভিযোগ তোলেন। বিজেপির নাম না করে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার দলের ইশারায় কাজ করছে। রেলওয়ে এবং বিমানবন্দর কর্তৃপক্ষের জোর করে জমি অধিগ্রহণের ঘটনা উল্লেখ করে, মুখ্যমন্ত্রী বলেন, যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন ছাড়া বাংলায় কোনো উচ্ছেদের অনুমতি দেওয়া হবে না। অনুষ্ঠানে তিনি জনগণকে প্রতিবাদের আহ্বান জানিয়ে বলেন, আপনার জমি জোর করে কেড়ে নিলে রাজ্য আপনাদের পাশে থাকবে।

বুধবার অসম-মেঘালয় সীমান্তে হিংসাত্মক ঘটনায় শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগের দিন ঘটে যাওয়া এ ঘটনায় ছয়জনের মৃত্যু হয়। তিনি বলেন যে এই গুলি চালানোর মর্মান্তিক ঘটনায় আমি গভীরভাবে শোকাহত, এই ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। এই সংঘর্ষে যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের পরিবারের প্রতি আমি আন্তরিক সমবেদনা প্রকাশ করছি। এই ঘটনায় আসামের এক বনরক্ষী ও মেঘালয়ের পাঁচজন নিহত হয়েছেন।