গত লোকসভা ভোটের আগে ইভিএমের বদলে ব্যালটে ভোট চেয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বিরোধী দলগুলি। যদিও শেষপর্যন্ত  ২০১৯ সালের লোকসভা ভোট দেশজুড়ে ইভিএমেই করায় নির্বাচন কমিশন। কিন্তু ইভিএমে ভোট নিয়ে বরাবরই অভিযোগের তির তুলেছে বিজেপি বিরোধী দলগুলি।

আরও পড়ুন: মলদ্বীপের সৈকতে বিকিনি সুন্দরীকে জাপটে ধরল পুলিশ, ঘটনা ঘিরে হুলুস্থুল

এবার ব্যালটে ভোটের দাবিতে পথে নেমেছেন এক আম আদমি। সেজন্য সারা ভারত পরিক্রমায় বেরিয়েছেন উত্তরখণ্ডের ওঙ্কার সিং ধিঁলো। হাঁটবেন ৬০০০ কিলোমিটারের বেশি পথ। ইতিমধ্যে হেঁটে ফেলেছেন ৫০০০ কিলোমিটার পথ। সারা দেশ ঘুরে যাবেন রাজধানী দিল্লিতে।

 

 

একমুখ দাড়ি, মাথায় রয়েছে টুপি। রোদ, বৃষ্টি, শীত উপেক্ষা করে হেঁটে চলেছেন মাঝবয়সী ব্যক্তিটি। উদ্দেশ্য একটাই, ইভিএমে নয়,কারচুপি এড়াতো ভোট হোক ব্যালটে। ওঙ্কার সিং মনে করেন দেশে গণতন্ত্র ফেরাতেই দরকার ব্যালট।

আরও পড়ুন: প্রথমবার ভোট দিলেন প্রিয়ঙ্কা পুত্র রেহান বঢরা, বাবা-মায়ের সঙ্গে দাঁড়ালেন লাইনে

গত বছর ১৮ অগস্ট উত্তরাখণ্ড থেকে  যাত্রা শুরু করেছিলেন তিনি। নয়ডা, উদয়পুর, আহমেদাবাদ, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই হয়ে গত মঙ্গলবার আসেন কলকাতায়। তারপর হুগলি হয়ে চলে এসেছেন বর্ধমানে। বাংলায়  তাঁকে স্বাগত জানিয়েছে একাধিক রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ হয়ে এবার তিনি পৌঁছবেন রাজধানী দিল্লিতে। 

 

 

পেশায় প্রোমোটার ওঙ্কার সিং অবশ্য স্পষ্ট জানিয়েছেন, ব্যালটের মাধ্যমে ভোট হলে সেখানে দুর্নীতি থাকবে না,এমনটা তিনি মনে করছেন না। তবে ব্যালটে গরমিল করতে গেলে প্রয়োজন হবে একাধিক মানুষের। কিন্তু ইভিএমের ক্ষেত্রে একজন ব্যক্তিই ঘরে বসে সব হিসেব, নিকেশ উল্টে দিতে পারেন। তাই তিনি ইভিএমকে বাতিল করে ব্যালটের মাধ্যেম ভোটের দাবিতে একাই পথে নেমেছেন। 

যদিও কোনো রাজনৈতিক দলের সমর্থ তিনি নন বলেই দাবি করেছেন ওঙ্কার সিং। তবে তাঁর দাবির প্রতি সমস্ত রাজনৈতির দলেরই শুভেচ্ছ পেয়েছেন।