Asianet News Bangla

আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, বিকেল ৪টে থেকে ফল দেখা যাবে ওয়েবসাইটে

বিকেল ৩টের সময় ফল ঘোষণা করা হবে। এরপর বিকেল ৪টের সময় ওয়েবসাইটে ফল দেখতে পারবে পরীক্ষার্থীরা। 

result for West Bengal Higher Education 2021 will be declared today at 3 pm bmm
Author
Kolkata, First Published Jul 22, 2021, 8:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির মধ্যে এবার মাধ্যমিকের পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষাও হয়নি। তাই পরীক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হয়েছে। আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ। বিকেল ৩টের সময় ফল ঘোষণা করা হবে। এরপর বিকেল ৪টের সময় ওয়েবসাইটে ফল দেখতে পারবে পরীক্ষার্থীরা। 

আরও পড়ুন- শহিদ দিবসেই প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব হাড়োয়ায়, চলল গুলি, মৃত ২

করোনা পরিস্থিতির মধ্যে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এবছরের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়। পরীক্ষা না হওয়ায় বিকল্প মূল্যায়নেই ফল প্রকাশ করবে সংসদ। মূল্যায়ন-বিধি অনুযায়ী, উচ্চমাধ্যমিকের মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশের বার্ষিক এবং দ্বাদশের প্রাক্টিক্যাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে। প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষায় বসার সুযোগ পাবে পরীক্ষার্থীরা।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, আজ ফল প্রকাশ করা হবে বিকেল ৩টের সময়। আর পরীক্ষার্থীরা বিকেল ৪টের সময় ওয়েবসাইট, এসএমএস ও অ্যাপের মাধ্যমে  ফল দেখতে পারবে। ফলপ্রকাশের পরদিন অর্থাত্‍ ২৩ জুলাই সকাল ১১টা থেকে স্কুলগুলিকে মার্কশিট ও সার্টিফিকেটের সঙ্গে অ্যাডমিট কার্ডও দেওয়া হবে।

আরও পড়ুন- ২২ জুলাই নয়, দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ কবে হবে নতুন করে জানাল CBSE

এদিকে মঙ্গলবারই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফল। ১০০ শতাংশ পরীক্ষার্থী মাধ্যমিক পাশ করেছে। পাশের ইতিহাসে যা সর্বকালীন রেকর্ড। প্রথম হয়েছে ৭৯ জন। তাদের প্রাপ্ত নম্বর ৬৯৭। যা দেখে অবাক হয়েছেন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে একাধিক মিম। করোনা পরিস্থিতির জন্যই প্রতিবারের নিয়ম মেনে নেওয়া এবার পরীক্ষা নেওয়া হয়নি। আর তার জন্যই এবছর মেরিট লিস্ট বার করতে নারাজ ছিল পর্ষদ। কোভিডের জেরে চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে যায়। পর্ষদের পক্ষ জানানো হয়েছে, ৫০-৫০ অনুপাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে।

তবে মাধ্যমিকে রেকর্ড সংখ্যক পরীক্ষা পাশ করার পর এবার উচ্চ মাধ্যমিকের দিকে তাকিয়ে রয়েছেন রাজ্যবাসী। কারণ এখানেও এখন ১০০ শতাংশ পরীক্ষার্থী পাশ করে কি না সেটাই দেখার। 

Follow Us:
Download App:
  • android
  • ios