Asianet News BanglaAsianet News Bangla

Flood: বিপদসীমার ওপরে নদীর জল, প্লাবিত গ্রামের পর গ্রাম, বন্যা পরিস্থিতি পূর্ব বর্ধমানে


বাঁকুড়ার পর নদীর জলের তোড়ে বন্যা পরিস্থিতি এবার  পূর্ব বর্ধমানে।  অজয় নদের বাঁধ ভাঙায় ইতিমধ্যেই কাটোয়া মহকুমার- কেতুগ্রাম, মঙ্গলকোটের ৫০ থেকে ৬০টি গ্রাম প্লাবিত।    

Rising river water have created flood situation in East Burdwan RTB
Author
Kolkata, First Published Oct 1, 2021, 2:09 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


বাঁকুড়ার (Bankura) পর নদীর জলের তোড়ে (Flood Situation) বন্যা পরিস্থিতি এবার  পূর্ব বর্ধমানে (East Burdwan)। ভয়াবহ পরিস্থিতি    কাটোয়া মহকুমা এলাকায়। (Ajay River) অজয় নদের বাঁধ ভাঙায় ইতিমধ্যেই কাটোয়া মহকুমার- কেতুগ্রাম, মঙ্গলকোটের ৫০ থেকে ৬০টি গ্রাম প্লাবিত। আউসগ্রামের ভেদিয়ার ৩০টি গ্রাম জলের তলায় চলে গিয়েছে। পাশাপাশি (Maithon) মাইথন ও পাঞ্চেত (Panchet Dam) থেকে দামোদরে জল ছাড়ায় প্লাবিত রায়না, খণ্ডঘোষ এবং জামালপুর।  খণ্ডঘোষ অল্প ক্ষতি হয়েছে, তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রায়না ও জামালপুরে। কারণ এই দুটি মূলত নিচু এলাকা।

Rising river water have created flood situation in East Burdwan RTB

আরও দেখুন, Flood: রেকর্ড বৃষ্টিতে নদীর জলের তোড়ে ভাসল বাঁকুড়া, জল বিপদ সীমার উপরে, বিচ্ছিন্ন রাজ্যসড়ক

 

অজয়ের বাঁধ ভেঙে হু হু করে জল ঢুকছে,  আতঙ্কে ঘর ছাড়ছে সবাই

দামোদর ও অজয় নদের জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। পূর্ব বর্ধমানের আউশগ্রামের  সাঁতলা ও ধুকুর গ্রামের কাছে অজয়ের বাঁধ ভেঙে হু হু করে জল ঢুকতে শুরু করেছে। অন্যদিকে মঙ্গলকোটের কুমারপুর গ্রামে অজয়ের বাঁধ ভেঙে প্লাবিত জমির ধান।ভেদিয়া পঞ্চায়েতের সাঁতলা ও ধুকুর গ্রাম সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা বাড়িঘর ছেড়ে উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে। অজয়ের বাঁধে ফাটল পূর্ব বর্ধমানের আউশগ্রামে।পাশাপাশি বাঁধ ভেঙেছে মঙ্গলকোটের কুমারপুরেও।আউশগ্রামের সাঁতল ধুকুর গ্রামের কাছে অজয়ের বাঁধে ফাটল বিশাল আকার ধারণ করেছে। এলাকার কয়েকটি গ্রাম প্লাবনের আশঙ্কা। এলাকার বাসিন্দারা আতঙ্কে ঘর ছাড়ছেন।

Rising river water have created flood situation in East Burdwan RTB

আউসগ্রামের ভেদিয়ার ৩০টি গ্রাম জলের তলায়

এদিকে দামোদরের ব্যাপক জল বেড়ে ফুঁসছে। যার ফলে জেলার রায়না ও জামালপুরের নীচু এলাকায় জল ঢুকে প্লাবন হতে পারে। দামোদর ও অজয় নদের জল বিপদসীমার ওপর দিয়ে বইছে।পূর্ব বর্ধমানের আউশগ্রামের  সাঁতলা ও ধুকুর গ্রামের কাছে অজয়ে বাঁধ ভেঙে হু হু করে জল ঢুকতে শুরু করেছে। অন্যদিকে মঙ্গলকোটের কুমারপুর গ্রামে অজয়ের বাঁধ ভেঙে প্লাবিত জমির ধান।ভেদিয়া পঞ্চায়েতের সাঁতলা ও ধুকুর গ্রাম সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা বাড়িঘর ছেড়ে উঁচু জায়গায় আশ্রয় নিয়েছে।

আরও পড়ুন, Shootout: দক্ষিণ দিনাজপুরে বচসার জেরে ব্যবসায়ীর উপর গুলিবর্ষণ, ঘটনাস্থলে বিশাল পুলিশবাহিনী

 

Rising river water have created flood situation in East Burdwan RTBমাইথন ও পাঞ্চেত থেকে দামোদরে জল ছাড়ায় প্লাবিত গ্রামের পর গ্রাম 

অপরদিকে, হিংলো ব্যারেজ থেকে দু লক্ষ কিউসেক জল ছাড়ায়  পূর্ব বর্ধমানের মঙ্গলকোট ও কেতুগ্রাম অজয় নদের জলে প্লাবিত। মঙ্গলকোট ও কেতুগ্রামের প্রায় ৫০ থেকে ৬০ টি গ্রাম জলে প্লাবিত। বিল্লেস্বর এর দুই জায়গায় ভোট তিনটে কুড়ি নাগাদ বাঁধ ভেঙে যায়। প্রশাসনের তরফ থেকে সরানো হয়েছে বহু মানুষকে।অজয় নদের জলে প্লাবিত হল পূর্ব বর্ধমানের মঙ্গলকোট ও কেতুগ্রাম। গতকাল বিকেলে মঙ্গলকোটের নতুনহাট গুসকরা রাস্তা পুরোপুরি জলের তলায় চলে যাওয়ায় পূর্ব বর্ধমানের সঙ্গে পশ্চিম বর্ধমানের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্লাবিত হয়েছে মঙ্গলকোটের প্রায় ২৫ থেকে ৩০ টি গ্রাম। বিভিন্ন গ্রাম পঞ্চায়েতগুলি ও প্রশাসনের সহযোগিতায় সরানো হয়েছে বহু মানুষকে খোলা হয়েছে ত্রান শিবির।

আরও পড়ুন, ৭২ শতাংশের বেশি ভোটদান জঙ্গিপুর-সামশেরগঞ্জে , একাধিক অভিযোগে কমিশনে বিরোধী শিবির

গোপাল মন্দির-চরখীর কাছে বাঁধভাঙ্গায় বিপত্তি, জল ক্রমশ বৃদ্ধি পেতেই আতঙ্কিত এলাকাবাসী

Rising river water have created flood situation in East Burdwan RTB


এদিন ভোর রাতে কেতুগ্রামের বিল্লেস্বর গ্রামের গোপাল মন্দিরের কাছে ও চরখী কাছে বাঁধভাঙ্গায় বিপত্তি। প্লাবিত হয়েছে বিলেশ্বর সহ আরও ১৫ থেকে ২০ টি গ্রাম। গ্রাম পঞ্চায়েত ও বিডিওর সহযোগিতায় উদ্ধার করা হয়েছে বহু মানুষকে।এবং বেশ কিছু মানুষ যাদের গবাদিপশু আছে তারা উঠে এসেছে পাকা রাস্তার উপর।জল ক্রমশ বৃদ্ধি পাওয়ায় আতঙ্কিত এলাকার মানুষ।

Rising river water have created flood situation in East Burdwan RTB

     আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 Rising river water have created flood situation in East Burdwan RTB

Rising river water have created flood situation in East Burdwan RTB

Follow Us:
Download App:
  • android
  • ios