তৃণমূল যে ভাষা বোঝে, পুরভোটে সেই ভাষাতেই জবাব দেওয়া হবে। পঞ্চায়েত ভোটের মতো পুরভোটেও গা জোয়ারি করলে আগামী বিধানসভা নির্বাচনে মানুষ তৃণমূলকে তার জবাব দেবে বলেও হুঁশিয়ারি দেন বিজেপি নেতা। শুক্রবার বারাসত আদালত চত্বরে এমনই মন্তব্য করলেন বিজেপি নেতা সায়ন্তন বসু। এ দিন তিনি ফের হুমকি দিয়েছেন, অনুপ্রবেশকারীদের বাংলাদেশে তাড়ানো হবেই।

পুরনো একটি রাজনৈতিক মামলায় এ দিন বারাসতের বিশেষ আদালতে হাজিরা দিতে আসেন সায়ন্তন বসু। হাজিরা দিয়ে বেরনোর সময় আসন্ন পুরভোট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল জোর করে ভোট করেছে। পুলিশ ও দুষ্কৃতীরা একজোট হয়ে ভোট করেছে। তার মধ্যেও লড়াই করে আমরা বহু পঞ্চায়েতে জিতেছি।' তার পরই সায়ন্তনের সংযোজন, 'পুরভোটে তৃণমূল যদি এবার জোর করে ভোট করে, মানুষ তার জবাব দেবে। পুলিশ ও দুষ্কৃতীরা এক হয়ে ভোট করলে আমরাও চুপ করে বসে থাকব না। তৃণমূল যে ভাষা বুঝবে, আমরা সেই ভাষাতেই জবাব দেব। ওরা গুলি ছুড়লে আমরা নিশ্চয়ই রসগোল্লা বা ফুল ছুড়ব না।' 

আরও পড়ুন- 'চিড়ে' দেখেই বাংলাদেশি চিনলেন কৈলাস, বিতর্কে 'হালুয়া' ঢাললেন ওয়াইসি

এনপিআর এবং এনআরসি নিয়েও এ দিন ফের নিজেদের অবস্থানেই অনড় থেকেছেন সায়ন্তন। রাখঢাক না করেই তিনি বলেন, 'ফর্ম ফিলআপ করলেই কেউ ডি- ভোটার হয়ে যাবেন না। আমাদের সাফ কথা, বাংলাদেশি অনুপ্রবেশকারী মুসলমানদের আমরা থাকতে দেব না। ওদের তাড়িয়ে দেব।' সম্প্রতি বিজেপি দলটাকে পাগলের দল বলে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কটাক্ষ করেছিলেন। সেই প্রশ্নের জবাবে সায়ন্তন বলেন, 'জ্যোতিপ্রিয় মল্লিক নিজেই তো রাঁচি থেকে এসেছেন। ওকে আবার পাগলা গারদে ঢুকিয়ে দেওয়া দরকার।' যদিও পুরভোটে বিজেপি কেমন ফল করবে, তা নিয়ে সেভাবে কোনও মন্তব্য করতে চাননি সায়ন্তন।