Asianet News BanglaAsianet News Bangla

Free Ration- বিনামূল্যে রেশন বন্ধের ইঙ্গিত কেন্দ্রের, মেয়াদ বাড়ানোর আবেদন করে প্রধানমন্ত্রীকে চিঠি সৌগতর

এ বিষয়ে সৌগত রায় বলেন, "এটা খুবই বিপজ্জনক সিদ্ধান্ত। যদি কেন্দ্রীয় সরকার যদি রেশন বন্ধ করে দেয়, তাহলে সত্যিই গরিব মানুষ সমস্যায় পড়বেন।"

Sougata Roy writes Prime Minister requesting extension of Free Ration bmm
Author
Kolkata, First Published Nov 7, 2021, 4:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির মধ্য়ে বিনামূল্যে রেশন বন্ধের ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Govenment)। আর তা নিয়ে প্রতিবাদ জানিয়ে আজই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি পাঠাচ্ছেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)। তাঁর বক্তব্য, "এই পরিস্থিতিতে রেশন বন্ধ করে দেওয়া হলে সমস্যায় পড়বেন সাধারণ মানুষ।" তাই আরও ৬ মাস রেশন (Free Ration) চালু রাখতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন তিনি। ৩০ নভেম্বর থেকে বিনামূল্যে রেশন বন্ধের বিজ্ঞপ্তি দিয়েছে কেন্দ্র।

এ বিষয়ে সৌগত রায় বলেন, "এটা খুবই বিপজ্জনক সিদ্ধান্ত। যদি কেন্দ্রীয় সরকার যদি রেশন বন্ধ করে দেয়, তাহলে সত্যিই গরিব মানুষ সমস্যায় পড়বেন।" পাশাপাশি কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত একেবারেই ঠিক নয় বলে জানিয়েছেন সিপিএম নেতা বিমান বসু (Biman Bose) বলেন, "এই সিদ্ধান্ত মোটেই ঠিক না। এখন রেশন দেওয়ার প্রয়োজন রয়েছে। কেন্দ্রীয় সরকারের রেশন বন্ধ করার কোনও যৌক্তিকতা নেই। মজুত ভাণ্ডার থেকে কেন এখনও রেশন সরবরাহ করে যাবে না?"

আরও পড়ুন- কেন্দ্র বন্ধ করলেও 'বিনামূল্যে রেশন' চালু থাকবে রাজ্যে, বার্তা খাদ্যমন্ত্রীর

আরও পড়ুন, Municipal Election-কলকাতা-হাওড়া পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত, কবে বিজ্ঞপ্তি জারি করবে কমিশন

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে (Corona Situation) গত বছর বিনামূল্যে রেশন পরিষেবা চালু করেছিল মোদী সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় যে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছিল, তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল চলতি মাসের ৩০ তারিখ। কিন্তু, এরপরও বিনামূল্যে রেশন পাওয়া যাবে কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। এরপর গত শুক্রবার কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডের (Sudhangshu Pandey) একটি মন্তব্য ঘিরে তৈরি হয় জল্পনা। তিনি জানান, "কেন্দ্রীয় সরকার ভাবছে, যেহেতু দেশের অর্থনীতি আবার একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে, খোলা বাজারেও খাদ্যশস্য বিক্রি হচ্ছে, তাই এই প্রকল্পের মেয়াদ নতুন করে বৃদ্ধির এখনও কোনও প্রস্তাব আসেনি। এখনও পর্যন্ত সঠিকভাবে জানা যাচ্ছে না যে, বিনামূল্যে রেশন দেওয়া হবে কিনা।" আর এই মন্তব্যকেই হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছে ঘাসফুল শিবির।  

আরও পড়ুন, Murder Case: ফোন করে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মার, BJP নেতা খুনে উত্তাল ভগবানপুর

তবে কেন্দ্র বন্ধ করলেও রাজ্য সরকারের বিনামূল্যে রেশন ব্যবস্থা (Free Ration System)চালু থাকবে বলে সাফ জানিয়ে দিয়েছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি বলেন, "রাজ্য সরকারের বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু রয়েছে এবং সেটা চালু থাকবে। এর জন্য রাজ্য সরকারের বরাদ্দ যা রয়েছে তার থেকে অতিরিক্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যা দেওয়া হচ্ছিল, সেটা ওরা বন্ধ করেছে। গরিব কল্যাণের নামে সাময়িকভাবে মানুষকে সুবিধা দিয়ে হঠাৎ করে বন্ধ করে দেওয়ার কারণ জানা নেই। করোনা পরিস্থিতি এখনও চলে যায়নি। কেন বন্ধ করলেন ওনারাই ভালো জানবেন। তবে রাজ্য সরকারের খাদ্যসাথীর মাধ্যমে যে রেশন ব্যবস্থা রয়েছে তাতে মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকার গিমিক করে নির্বাচনের জন্য চালু করেছিল। মানুষের সুবিধা হিসেবে করলে তা বন্ধ করত না।"

Follow Us:
Download App:
  • android
  • ios