Asianet News BanglaAsianet News Bangla

West Bengal: রাজ্যে নিষিদ্ধ গুটখা ও পান -মশলা বিক্রি, এক বছরের জন্য বাড়ল নিষেধাজ্ঞা

গুটখা, তামাকজাত পান মশলা সেবনে মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। শুধু ক্যান্সারই নয় নিয়মিত এজাতীয় খাবার খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

west bengal govt extends pan masala gutkha ban for another 1 year bsm
Author
Kolkata, First Published Oct 26, 2021, 6:42 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


আরও এক বছরের জন্য তামাকযুক্ত গুটখা (Gutkha) আর পান মশলার (Pan Masala) উৎপাদন, মজুত  ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা (Ban) জারি করল রাজ্য সরকার। নতুন এই নির্দেশ কার্যকর হবে আগামী ৭ নভেম্বর ২০২১ সাল থেকে। চলবে আগামী বছর নভেম্বর পর্যন্ত। 

রাজ্য সরকারের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনগণের স্বাস্থ্যের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের খাদ্য নিরাপত্তা কমিশনারকে খাদ্য নিরাপত্তা আইন,২০০৬ সালের (Food Safety Act 20216) আইনের ৩০এর অধীনে ক্ষমতা দেওয়া হয়েছে যাতে রাজ্যে খাদ্যের যে কোনও পণ্য তৈরি, মজুত, বিতরণ বা বিত্রয়ের ওপর যে কোনও ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা যায়। এই ধারার অধীনেই রয়েছে, তামাক অথবা নিকোটিন উপাদান হিসেবে ব্যবহার করা হয় এমন খাদ্য সামগ্রী বিক্রি নিষিদ্ধ  করা যাবে। কারণ হিসেবে বলা হয়েছে এজাতীয় দ্রব্য মানুষের শরীরের জন্য ক্ষতিকারক। 

west bengal govt extends pan masala gutkha ban for another 1 year bsm

গুটখা, তামাকজাত পান মশলা সেবনে মারণ রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। শুধু ক্যান্সারই নয় নিয়মিত এজাতীয় খাবার খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে। এই সব দিক বিবেচনা করেই গুটখা ও তামাকজাত পান মশলা তৈরি থেকে শুরু করে মজুত করা ও বিক্রি করার ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার। অন্যদিকে গুটখা বা পান মশলা খাওয়ার পর অনেক মানুষকেই দায়িত্বজ্ঞানহীনের মত যত্রতত্র থুতু ফেলতে দেখা গেছে। যার মাশুল দিতে হয় অন্যদের। এজাতীয় কাজে একে রোগ জীবানু ছড়িয়ে পড়ার সমূহ সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে সৌন্দর্যায়ন ও স্বচ্ছ ভারত অভিযান। তাই বিশেষজ্ঞদের মতে এক বছরের জন্য না করে পাকাপাকি ভাবে গুটখা ও তামাকজাতী. পন মশলা নিষিদ্ধ করা উচিৎ। পাশাপাশি এজাতীয় দ্রব্য বিক্রির বিরুদ্ধে কঠোর অভিযান চালান জরুরি বলেও দাবি করেছে অনেকে। কারণ এখনও এমন অনেক দোকান রয়েছে যেখানে প্রকাশ্যে এজাতীয় সামগ্রী বিক্রি হয়। 

Submarine Information Leak: শত্রুপক্ষের কাছে তথ্য পাচারের অভিযোগ, গ্রেফতার তিন Navy Officers

Aryan Khan Case: 'আরিয়ান খান শুধু মাদকের ক্রেতাই নন', কোর্টে শাখরুখ পুত্রের বিরুদ্ধে আরও ঘোরতর অভিযোগ

Mamata Banerjee: 'আগে আপনার রাজ্য দেখুন', শিলিগুড়ি থেকে ত্রিপুরা নিয়ে বিজেপিকে টার্গেট মমতার

রাজ্য সরকারগুলি সাধারণত এজাতীয় সামগ্রীগুলির বিক্রি থেকে প্রচুর পরিমাণে রাজস্ব আদায় করে। যাইহোক গোটা দেশেই ধীরে ধীরে গুটখা আর তামাক যুক্ত পানমসলাসহ একাধিক সামগ্রী নিষিদ্ধ করা হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ২০১৯ সালে প্রথমবারের মতো গুটখা, পান মশলা ও অন্যান্য তামাকজাত দ্রব্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি ককেছিল। ২০১৩ সালে এই রাজ্যে এক বছরের জন্য খৈইনি, গুটখা ও পান মশলা বিক্রি নিষিদ্ধ করা হয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios