Asianet News BanglaAsianet News Bangla

Submarine Information Leak: শত্রুপক্ষের কাছে তথ্য পাচারের অভিযোগ, গ্রেফতার তিন Navy Officers

 তদন্তে সিবিআই জানতে পারে এই ঘটনায় দুই অবসরপ্রাপ্ত কর্মকর্তা তথ্য ফাঁস করেছিল। যার মধ্যে একজন কমান্ডার ব়্যাঙ্কের অফিসারও রয়েছে। 

CBI arrests navy officers in submarine information leak case bsm
Author
Kolkata, First Published Oct 26, 2021, 5:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সাবমেরিনের (Submarine) আধুনিকীকরণ সম্পর্কিত গোপন তথ্য ফাঁসের ঘটনার তদন্তে একটি বড় অগ্রগতি হয়েছে। তথ্য ফাঁসের অভিযোগে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (CBI) এখনও পর্যন্ত ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) দুই অবসরপ্রাপ্ত আধিকারিক ও একজন কর্মরত আধিকারিককে গ্রেফতার করেছে। সংবাদ সংস্থা এনএনআই জানিয়েছে গত মাসেই নৌবাহিনীর কর্তারা জানতে পেরেছিলেন কিলো-ক্লাস সাবমেরিনের আধুনিকীকরণের তথ্য ফাঁস হচ্ছে। তারপরই ভাইস অ্য়াডমিরাল ও একজন রিয়ার অ্যাডমিলারের অধীনে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।  উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল।পাশাপাশি আগামী দিনে যাতে এজাতীয় ঘটনা না ঘটে তারও একটি রোডম্যাপ তৈরি করছে নৌবাহিনী। 

CBI arrests navy officers in submarine information leak case bsm

সূত্রের খবর, তদন্তে সিবিআই জানতে পারে এই ঘটনায় দুই অবসরপ্রাপ্ত কর্মকর্তা তথ্য ফাঁস করেছিল। যার মধ্যে একজন কমান্ডার ব়্যাঙ্কের অফিসারও রয়েছে। তদন্তকারীরা কিছু সময়ের জন্য চাকরিরত ও অবসরপ্রাপ্ত অফিসারদের কার্যকলাপ পর্যবেক্ষণ করেছিল। তারপরই তদন্ত অভিযান শুরু করে তদন্তকারীরা। সিবিআই সূত্রের খবর তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে দিল্লিতে। কিন্তু সার্ভিং অফিসার মুম্বাইয়ে পোস্টিং ছিল। সেখান থেকেই তাকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে ভারতীয় নৌবাহিনীর ভাইস অ্যাডমিরালের অধীনে মামলার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেনা বাহিনীর মূল লক্ষ্যই হল আমাগী দিনে যাতে এজাতীয় ঘটনা আর না ঘটে। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে নৌবাহিনীর আর কোনও গোপন ও দেশের নিরাপত্তা সংক্রান্ত তথ্য ফাঁস হয়েছে কিনা। তবে সিবিআই এখনও তদন্ত চালিয়ে যাচ্ছে। নৌবাহিনীর ধৃত আধিকারিকদের সঙ্গে যাদের যোগাযোগ ছিল বা ঘনিষ্ঠতা ছিল তাদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

Aryan Khan Case: 'আরিয়ান খান শুধু মাদকের ক্রেতাই নন', কোর্টে শাখরুখ পুত্রের বিরুদ্ধে আরও ঘোরতর অভিযোগ

Child Safety: শিশুকে মোটরসাইকেলে চড়ানোর আগে সাবধান হন,সুরক্ষার জন্য মানতে হবে এই নতুন নিয়ম

Edible Oils: ক্রেতাকে স্বস্তি দিতে বড় উদ্যোগ কেন্দ্রের, ভোজ্য তেলের মজুত সংক্রান্ত তথ্য পেশের নির্দেশ রাজ্যকে

ভারতীয় নৌবাহিনীও চলমান তদন্তে সিবিআইকে সবরকম সহযোগিতা করছে। তদন্তকারী যাতে নৌবাহিনীর আধিকারিকদের জিজ্ঞাসাবদ করতে পারে তারজন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এই তদন্তের বিস্তারিত রিপোর্ট নৌবাহিনীর অধিকর্তাদের পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রককেও নিয়মিত দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর। একটি সূত্র জানিয়েছে তদন্তকারী সংস্থা নৌবাহিনীর পাশাপাশি সেনা বাহিনী ও বিমান বাহিনীর প্রাক্তন ও কর্মরত সেনা আধিকারিকদেরও জিজ্ঞাসাবদ করছে। সূত্রের খবর আরও কিছু এমন তথ্য উঠে এসেছে যাতে আগামী দিনে আরও বেশ কয়েকজনকে আটক করা হতে পারে বলেও মনে করা হচ্ছে। 

অতীতে রাশিয়া থেকে যে সাবমেরিনগুলি কেনা হয়েছিল সেগুলি ভারত ও বিদেশ উভয় জায়গাতেই সংস্কারের কাজ করছে। ভারতীয় নৈবাহিনীর মূল ভিত্তি হয়ে উঠেছে সেগুলি। সেই সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্যই সম্প্রতি ফাঁস হয়েছে বলেও সূত্রের খবর। 

CBI arrests navy officers in submarine information leak case bsm

Follow Us:
Download App:
  • android
  • ios