বাড়িতে মাছ-মাংস নেই, ডিমের এই পদ দিয়ে এবার মন জয় করুর অতিথির

ডিমের কারী, ভুজিয়া, ওমলেট, পোঁচ তো অনেক খেয়েছেন, এবারে ট্রাই করুণ ডিম ভাপা। সর্ষে, পোস্ত, নারকেল দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন এই রেসিপিটি।  

Jayita Chandra | Published : Sep 17, 2021 6:27 AM IST

ডিম সকলের কাছেই খুব প্রিয় একটি খাবার। বাড়িতে মাছ মাংস না থাকলেও ডিম থাকবেই। বাচ্চা থেকে বুড়ো প্রায় সকলেই ডিম খেতে পছন্দ করে। ডিমের কারী, ভুজিয়া, ওমলেট, পোঁচ তো অনেক খেয়েছেন, এবারে ট্রাই করুণ ডিম ভাপা। সর্ষে, পোস্ত, নারকেল দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন এই রেসিপিটি।   

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ –

ডিম ৬ টি (সেদ্ধ করা)
পোস্ত ২ চা চামচ
সাদা সর্ষে ২ চা চামচ
কালো সর্ষে ২ চা চামচ
নারকেল কোরা ৩ চা চামচ
কাঁচা লঙ্কা ৩ টে
হলুদ গুঁড়ো ২ চা চামচ
সর্ষের তেল ৩ চামচ
নুন পরিমাণ মতো

 

প্রণালী –

প্রথমে একটি পাত্রে দু’রকমের সর্ষে এবং পোস্ত জলে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এবারে মিক্সিতে কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে পেস্ট করে নিন। এই সময় অল্প নুন দেবেন, এতে সর্ষে তেতো হবে না। এবারে সিদ্ধ ডিম গুলির গায়ে ভালো করে, পোস্ত, সর্ষে, লঙ্কার পেস্ট মাখিয়ে নিন। তাঁর সঙ্গে নারকেল কোরা যোগ করুণ। সব শেষে তেল, নুন, হলুদ গুঁড়ো দিয়ে মেখে নিন। এই ম্যারিনেটটি ১০ মিনিট রেখে দিন। তাঁর পর একটি টিফিন কৌটোতে ঢেলে নিয়ে শক্ত করে ঢাকনা আটকে দিন। এবারে টিফিন বক্স প্রেশার কুকারে বসান। মনে রাখবেন, টিফিন বক্সের অর্ধেক জল থাকবে। এবারে তা গ্যাসে বসিয়ে মিডিয়াম আঁচে ১ টি সিটি পড়া অবধি অপেক্ষা করুণ। সিটি পরলে আঁচ কমিয়ে আরও ৪-৫ মিনিট রেখে দিলেই তৈরি ডিম ভাপা। এবারে ভাত কিনবা রুটির সাথে গরম গরম পরিবেশন করুণ।

 

Share this article
click me!