সপ্তাহ শেষে স্বাদ বদলে অনলাইনে খাবার অর্ডার, এবার বাড়িতে বানিয়ে ফেলুন মুঘোল হান্ডি চিকেন

সময় পেলেই বাড়িতে চিকেনের বিভিন্ন রেসিপি ট্রাই করে থাকেন। চিকেন কষা, চিকেন দো- পেয়াজা, চিকেন ভর্তা, ফ্রায়েড চিকেন, চিকেন ফিংগার, চিকেন লালিপপ আরও কত কি।

Jayita Chandra | Published : Sep 16, 2021 7:08 AM IST

সারা সপ্তাহ জুরে রান্না করতে থাকা। নতুন নতুন কত ধরনের পদ আর পাতে তুলে দেওয়া যায়, তাই বলে প্রতি সপ্তাহে অনলাইনে খাবার অর্ডার করা মানেই বিপত্তি। তাই বাড়িতেই এবার বানিয়ে ফেলুন মুঘলাই চিকেন হান্ডি। দেখুন পলকে বদলে যাবে মুখের স্বাদ। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ - 
৫০০ গ্রাম চিকেন
এক চা চামচ গুরো করা গোলমরিচ
এক চা চামচ নুন
সাদা তেল
২ টো পিয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
২-৩ কাঁচা লঙ্কা
হলুদ গুরো
লঙ্কার গুরো
জিরে গুরো
ধনে গুরো
১২ টা কাজু বাটা
২ টো বড়ো চামচ টক দই
গরম মশলা
৪ চা চামচ টমেটো সস
কাসুরী মেথি
ধনে পাতা কুচি

 

প্রণালি
প্রথমে চিকেনকে গোলমরিচের গুড়ো আর নুন দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। এর পর একটি ফ্রাইং প্যানে অল্প করে সাদা তেল দিয়ে তাতে  পেঁয়াজ বাটা দিয়ে ৪ থেকে ৫ মিনিট মিডিয়াম আঁচে ভেজে নিতে হবে। পেঁয়াজের রঙ হালকা পাল্টালে তাতে রসুন বাটা ও আদা বাটা দিয়ে ২ মিনিট ভালো করে কষিয়ে নিতে হবে। এর পর ম্যারিনেট করা চিকেন প্যানে দিয়ে ২ মিনিট করা আঁচে ভালো করে ফ্রাই করতে হবে যতক্ষণ না চিকেনের রঙ হালকা সাদা হচ্ছে। এর পর একে একে হলুদ গুরো, লঙ্কার গুরো, ধনে গুরো ও জিরে গুরো দিয়ে নাড়াচাড়া করতে হবে ৩ থেকে ৪ মিনিট। তারপর টমেটমের শস দিয়ে আবার ৩-৪ মিনিট কষাতে হবে। মাংস কষে আসলে ওপর দিয়ে আগে থেকে পেস্ট করে রাখা কাজু আর টক দই দিয়ে ভালো ভাবে কষাতে হবে যতক্ষণ না তেল ছাড়ছে। পরিমাণ মত জল দিয়ে ২-৩টে কাঁচা লঙ্কা ছড়িয়ে দিয়ে মিনিট ১৫ এর মত হাল্কা আছে প্যানে ঢাকা দিয়ে রাখতে হবে। এর পর সামান্য গরম মশলা আর কাসুরি মেথি ওপর থেকে ছড়িয়ে ধনে পাতা কুচি দিয়ে দিলেই তৈরি গরমা গরম মুঘলাই চিকেন হান্ডি।

     

Share this article
click me!