বর্ষার সময় ঝরঝরে থাকতে সাদা মরিচ উপকারী, জানুন সাদা ও কালো মরিচের মধ্যে কোনটি পুষ্টিগুণে ভরপুর

বিশ্বের জনপ্রিয় মশলাগুলির মধ্যে অন্যতম হল মরিচ। মরিচ কিন্তু দুই ভাবে পাওয়া যায়। একটি কালোমরিচ। যেটি আমাদের সকলের পরিচিত। অন্যটি সাদা মরিচ। এই মরিচ রান্নায় ব্যবহৃত হয় কিন্তু খুবই কম। মরিচ হল মূল গাছের ফল।

Saborni Mitra | Published : Jun 22, 2022 4:07 AM IST / Updated: Jun 22 2022, 10:23 AM IST

বিশ্বের জনপ্রিয় মশলাগুলির মধ্যে অন্যতম হল মরিচ। মরিচ কিন্তু দুই ভাবে পাওয়া যায়। একটি কালোমরিচ। যেটি আমাদের সকলের পরিচিত। অন্যটি সাদা মরিচ। এই মরিচ রান্নায় ব্যবহৃত হয় কিন্তু খুবই কম। মরিচ হল মূল গাছের ফল। সেটি যখন ঝাড়াইবাছাই করে যখন রোদে শুকনো হয় তারপরই সাদা ও কালো মরিচ পাওয়া যায়। কিন্তু দুই খাদ্যগুণের দিক থেকে দুটিতে বিশেষ কোনও পার্থক্য না থাকলেও কিছু পার্থক্য রয়েছে। 

কালো মরিচের উপকারিতা-
খাবারে স্বাদ বাড়ানোর কাজে ব্যবহার করা হয় কালো মরিচ। এটি মশলার রাজা হিসেবে চিহ্নিত হয়। কালো মরিচ ওজন কমায়। হজম শক্তি বাড়ায়।  বিপাক ক্রিয়া বাড়ায়। ক্যান্সার আর হার্টের চিকিৎসায় ব্যবহার করা হয় কালো মরিচ। লিভারের জন্য কালো মরিচ খুবই উপকারী। সর্দি কাশি সমস্যা কামায় কালো মরিচ। 

সাদা মরিচের উপকারিতা- 
খিদে বাড়ানোর সবথেকে ভালো পথ্য হল সাদা মরিচ। বাতের রোগীদের জন্য এটি উপকারী। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। অন্ত্রের পেরিস্টালসিসকে সাহায্য করে। দ্রুত হজম করতে সাহায্য করে। বর্ষার এই মরশুমে সাদা মরচ খেলে পেটের সমস্যা অনেকটাই কমে যায়। সাদা মরিচ স্বতেজ রাখতে সাহায্য করে। ক্ষতিকারক টক্সিন বের রে দিতে সাহায্য করে। ক্যান্সের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়। ফ্রি ব়্যাডিক্যাল তৈরি করে ক্যান্সারের সম্ভাবনা কমিয়ে দেয়. এটি শরীর চর্বি পুড়িয়ে দিতে পারে। 

কালো মরিচ এবং সাদা মরিচের মধ্যে প্রধান পার্থক্য হল চেহারা। কালো মরিচ প্রায়ই এমন খাবারগুলিতে ব্যবহৃত হয় যা ইতিমধ্যেই রঙিন। যদি ডিশটিতে ইতিমধ্যে প্রচুর উপাদান থাকে তবে কালো মরিচ ঠিক মিশে যাবে। কালো মরিচ সাধারণত বেশি দিন রাখা যায় না। এয়ার টাইট কৌটতে করে রাখলেও এটি তাজা থাকে না। ধীরে ধীরে কমে যায় স্বাদ আর গন্ধ। তুলনায় সাদা মরিচ বেশি দিন ঠিক থাকে বা ব্যবহারযোগ্য থাকে। এটি এয়ারটাইট কৌটকে করে রেখে দিলে অনেক দিন পর্যন্ত ব্যবহার করা যায়। 

রাহুর দশা সলমন খানের, মানসম্মান খোয়াতে হতে পারে বলেও আশঙ্কা জ্যোতিষীর

সাবধান! হোয়াটসঅ্যাপের এই দুটি বার্তা এলে সঙ্গে সঙ্গে ডিলিট করুন, নাহলে সমস্যা হতে পারে

ছেলের বৌ হিসেবে ক্যাটরিনাকে বিষ নজরে দেখতেন নীতু, সেইজন্যই শশী কাপুরের বাড়ির অনুষ্ঠানে পর্যন্ত যাননি

Share this article
click me!