Health Tips: গোটা দিন কাটছে ডবল মাস্ক পরে, হতে পারে এই কয়টি সমস্যা

সারা দিন ডবল মাস্ক (Double Mask) পরলে হতে পারে অন্য রোগ। শ্বাসকষ্ট (Breathing Issue), ডিহাইড্রেশন দেখা দিতে পারে ডবল মাস্ক পরার জন্য।

Sayanita Chakraborty | Published : Nov 30, 2021 10:44 AM IST / Updated: Nov 30 2021, 04:17 PM IST

প্রায় দু বছর ধরে মাস্ক মানুষের সঙ্গী। করোনার (Corona) দাপটে এখনও নাজেহাল বিশ্ববাসী। প্রতি মুহূর্তে মেনে চলতে হচ্ছে বিধি-নিষেধ। বাড়ি থেকে বের হলেই মুখে মাস্ক পরা ও স্যানিটাইজার (Sanitizer) রাখা বাধ্যতামূলক। করোনা থেকে বাঁচতে হলে এটাই প্রধান অস্ত্র। যারা অফিস যাচ্ছেন, তাদের মূলত দুটো করে মাস্ক ব্যবহার করতে দেখা যায়। দীর্ঘক্ষণ এই ডবল মাস্ক (Double Mask) পরে থাকেন। কিন্তু, জানেন কি সারা দিন ডবল মাস্ক পরলে হতে পারে অন্য রোগ। শ্বাসকষ্ট, ডিহাইড্রেশন দেখা দিতে পারে ডবল মাস্ক পরার জন্য। এক গবেষণায় সম্প্রতি জানা গেল এমনটাই।   

মুম্বইয়ের হিন্দুজা হাসপাতাল এবং এম আর সি-র কনসালট্যান্ট পালমোনোলজিস্ট রাধিকা বাঙ্কা বলেন, ‘দীর্ঘদিন ধরে মাস্ক পরে থাকলে বেশ কিছু সমস্যা হওয়া স্বাভাবিক বিষয়।  মাথা ব্যথা, ডিহাইড্রেশন, ব্রণ (Acne) ও শ্বাসকষ্ট (Breathing Problems) জনিত সমস্যা হতে পারে।’  তিনি আরও জানান যে, শ্বাসকষ্ট জনিত সমস্যায় যারা ইতিমধ্যেই ভুগছেন, তাদের এই সমস্যা বেড়ে যায়। 

আরও পড়ুন: Health Tips : এই রোগের সঠিক চিকিৎসা না হলেই হতে পারে মৃত্যু, সতর্ক হোন এখনই

ফরিদাবাদের ফর্টিস এসকর্টস হাসপাতালের পালমোনোলজির হেড অফ দ্য ডিপার্টমেন্ট (Head Of The department) শেখর ঝাঁ বলেন, ‘দীর্ঘ সময় ধরে ডবল মাস্ক পরে থাকলে ত্বকে শুষ্কতা বা ড্রাইনে দেখা যায়।’ কিন্তু, মাস্ক ব্যবহার না করাও সম্ভব নয়। এতে শরীরে থাবা বসাতে পারে করোনা। এই সমস্যা থেকে মুক্তির পথ দেখিয়েছেন রাধিকা বাঙ্কা। তিনি বলেন, ‘আমাদের দেশের জনসংখ্যার মাত্র ৪৮ শতাংশ করোনার একটি ডোজ নিয়েছেন। আর ২৫ শতাংশ করোনার দুটি ডোজ নিয়েছেন। তাই মাস্ক না পরলে এখনও করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। তবে, যারা কয়েক ঘন্টার জন্য মাস্ক পরেন, তাদের কোনও কারণ ছাড়া মাস্ক খোলা উচিত নয়। আবার যারা দীর্ঘ সময় মাস্ক পরেন, তাদের মাঝে মাঝে মাস্ক খুলে ভালো করে শ্বাস নিন। তবে, জায়গা বুঝে মাস্ক খুলবেন।’

আরও পড়ুন: Arthritis: ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে আর্থ্রারাইটিস

অর্থাৎ, মাস্কের জন্য হওয়া একাধিক সমস্যা থেকে বাঁচতে চাইলে মেনে চলতে পারেন এই উপায়। প্রয়োজন হলে ডবল মাস্ক অবশ্যই পরুন। কিন্তু, নির্দিষ্ট সময় অন্তর তা খুলে শ্বাস নিন। কারণ, সারাদিন মুখে এমন  চাপা থাকলে শ্বাসকষ্ট, ডিহাইড্রেশন ও ত্বকের সমস্যা হওয়া স্বাভাবিক। তাই অন্য রোগে আক্রান্ত হতে না চাইলে সতর্ক হন।  
 

Share this article
click me!