স্বাস্থ্য বীমা বা মেডিক্লেম পলিসি রয়েছে? তা আপনার পরিবারের জন্য সঠিক কিনা জেনে নিন

জীবনের স্বাস্থ্য সমস্যার কারণে আর্থিক দেউলিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘটনা বহু মানুষকে প্রভাবিত করেছে। অতএব, এই পরিস্থিতি এড়াতে, একজনকে অবশ্যই একটি উপযুক্ত স্বাস্থ্য বীমা পরিকল্পনা কিনতে হবে। একটি বীমা পরিকল্পনা কেনার আগে, আপনার প্রয়োজনগুলি চিহ্নিত করুন এবং স্বাস্থ্য বীমা পরিকল্পনাটি ভালভাবে বুঝুন।

Parna Sengupta | Published : Oct 5, 2022 9:06 AM IST

পরিবর্তিত জীবনযাত্রার কারণে বেশিরভাগ মানুষই নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন। এই স্বাস্থ্য সমস্যার কারণে একজন ব্যক্তিকে জীবনে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। এই দ্রুতগতির যুগে যুব সমাজের স্বাস্থ্যের উপর এটি একটি বড় প্রভাব ফেলে। স্বাস্থ্যগত সমস্যার কারণে হঠাৎ কোনো সংকট এলে কিছুই বলা যায় না। বর্তমান চিকিৎসা ব্যয়ের পরিপ্রেক্ষিতে বড় আর্থিক সমস্যারও সম্মুখীন হতে হতে পারে। একটি সঠিক স্বাস্থ্য বীমা পলিসি থাকতে হবে। আপনি যদি একটি স্বাস্থ্য বীমা পলিসি কেনার পরিকল্পনা করেন তবে এই নিবন্ধটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। এই প্রতিবেদনে আমরা আপনাকে স্বাস্থ্য বীমা পলিসি সম্পর্কে কিছু তথ্য দেব, যাতে তা কেনার আগে আপনি সতর্ক থাকেন। 

প্রয়োজন বুঝে স্বাস্থ্য পলিসি বাছুন

জীবনের স্বাস্থ্য সমস্যার কারণে আর্থিক দেউলিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘটনা বহু মানুষকে প্রভাবিত করেছে। অতএব, এই পরিস্থিতি এড়াতে, একজনকে অবশ্যই একটি উপযুক্ত স্বাস্থ্য বীমা পরিকল্পনা কিনতে হবে। একটি বীমা পরিকল্পনা কেনার আগে, আপনার প্রয়োজনগুলি চিহ্নিত করুন এবং স্বাস্থ্য বীমা পরিকল্পনাটি ভালভাবে বুঝুন। 

প্রথমত, স্বাস্থ্য বীমা প্ল্যান কেনার সময় আপনি শুধুমাত্র নিজের জন্য নাকি পুরো পরিবারের জন্য বীমা কিনছেন তা ঠিক করুন। এটি করা আপনার জন্য সঠিক স্বাস্থ্য বীমা পলিসি বেছে নেওয়া সহজ করে তুলবে। এর পাশাপাশি বয়স, পারিবারিক চিকিৎসার ইতিহাস, আগে থেকে থাকা রোগ এবং এর চিকিৎসার খরচের মতো বিষয়গুলোও বীমা কেনার আগে বিবেচনা করা উচিত। বাজারে অনেক ধরনের স্বাস্থ্য নীতি পাওয়া যায়। পলিসি সুবিধা, প্রিমিয়াম, পলিসি লোন এবং ট্যাক্স ছাড় সম্পর্কে জানুন।

এই বয়সে নীতি গ্রহণ করুন
স্বাস্থ্য নীতি কেনার আগে বয়সকে অনেক গুরুত্ব দেওয়া হয়। পলিসির প্রিমিয়াম বয়সের উপর নির্ভর করে। তাই একজন ব্যক্তি তার পেশাগত কর্মজীবন শুরু করার সাথে সাথে একটি স্বাস্থ্য নীতি গ্রহণ করা উচিত। যাতে ভবিষ্যতের সংকট সহজেই মোকাবেলা করা যায়। সম্ভব হলে ৩০ বছর বয়সের কাছাকাছি একটি উপযুক্ত স্বাস্থ্য বীমা পলিসি কেনা উচিত।

এই নীতি নির্বাচন করুন
সঠিক স্বাস্থ্য নীতি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। আপনি যদি ভাল স্বাস্থ্যের অধিকারী হন, তাহলে আপনাকে একটি স্বাস্থ্য বীমা পলিসি বেছে নেওয়া উচিত যা আরও কভারেজ অফার করে। অর্থাৎ প্রয়োজনের সময় রুম ক্যাটাগরির কোনো সীমাবদ্ধতা থাকা উচিত নয়। যেকোনো রোগের ক্ষেত্রে এই নীতিটি ব্যবহার করা উচিত। এছাড়াও, চিকিত্সার ব্যয়ের কোনও সীমা থাকা উচিত নয়। ওপিডিতে দেখানোর সুবিধা থাকতে হবে। এর পাশাপাশি বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার সুবিধা থাকতে হবে।

স্বাস্থ্য নীতি আপনার স্বাস্থ্য সংকটে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অতএব, পলিসি শুধুমাত্র একটি নির্ভরযোগ্য বীমা কোম্পানি থেকে কেনা উচিত। একটি পলিসি কিনুন যাতে আপনি সর্বোচ্চ হাসপাতালে চিকিৎসা পান। এছাড়াও পলিসিতে সহজ ওপিডি কভারেজ থাকা উচিত এবং চিকিত্সার জন্য অতিরিক্ত ব্যয়ের প্রয়োজন হবে না। এছাড়াও, বীমা সুবিধা পেতে কোনো ধরনের দাবি করার প্রয়োজন নেই। এসব বিষয় মাথায় রেখে আপনার প্রয়োজন অনুযায়ী স্বাস্থ্যনীতি গ্রহণ করা উচিত।

আরও পড়ুন- পুজোয় প্যান্ডেল হপিং-এ চুলের হাল বেহাল, সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

আরও পড়ুন- চুল লম্বা করতে চাইছেন, রইল কার্যকরী কিছু ঘরোয়া উপায়

আরও পড়ুন- ক্যাস্টর অয়েল সেবনে দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা, দেখে নিন কী কী 

Share this article
click me!