দুপুর ২টোর পর লাঞ্চ করছেন? এমন কয়টি ভুলে খারাপ প্রভাব পড়ছে হজম ক্ষমতার ওপর

পেটের সমস্যা থেকে মুক্তি পেতে আবার অনেকে মেনে চলে ঘরোয়া টোটকা। এই সবে সাময়িক স্বস্তি মেলে ঠিকই। কিন্তু, বারে বারে ফিরে আসে এটি। এবার সমস্যা সমাধানের আগে জেনে নিন সমস্যার কারণ। মূলত আমাদের ভুলেই হজমের সমস্যা দেখা দেয়। জেনে নিন কেন হজমের সমস্যা হয়। 

Sayanita Chakraborty | Published : Jul 1, 2022 7:06 AM IST

খাওয়া-দাওয়ার সামান্য পরিবর্তন হলেই দেখা দিচ্ছে নানান জটিলতা। পেটের সমস্যা, অম্বল ও গ্যাসের সমস্যা। সারা বছরই লেগে থাকে পেটের সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি নিজের ইচ্ছা মতো ওষুধ খান অনেকে। এই করতে গিয়ে নিজের অজান্তেই ডেকে আনছেন বড় বিপদ। পেটের সমস্যা থেকে মুক্তি পেতে আবার অনেকে মেনে চলে ঘরোয়া টোটকা। এই সবে সাময়িক স্বস্তি মেলে ঠিকই। কিন্তু, বারে বারে ফিরে আসে এটি। এবার সমস্যা সমাধানের আগে জেনে নিন সমস্যার কারণ। মূলত আমাদের ভুলেই হজমের সমস্যা দেখা দেয়। জেনে নিন কেন হজমের সমস্যা হয়। 

খাওয়ার পর হাঁটেন অনেকে। খাবার হজম করার জন্য হাঁটাচলার অবশ্যই প্রয়োজন আছে। কিন্তু, এই সময় ধীরে ধীরে হাঁটা উচিত। এই ভুল অনেকে করে থাকেন। খাবার খাওয়ার পর জোড়ে হাঁটা কিংবা দৌড়ানো এড়িয়ে চলুন। তা না হলে হজমের সমস্যা দেখা দেয়।  

দুপুর ২টো পর ভুলেও লাঞ্চ করবেন না। বিশেজ্ঞের মতে দুপুর ১২টা বল সঠিক সময় লাঞ্চ করার। কিন্তু, অনেকেরই এই সময় খাওয়া হয়ে ওঠে না। সেক্ষেত্রে দুপুর ২ টোর মধ্যে খাবার খান। এরপর খাবার খেলে খাবার সহজে হজম হবে না। এর থেকে পেটের সমস্যা দেখা দিতে পারে। 

রাতের খাবার শেষ করুন ৮.৩০ থেকে ৯টার মধ্যে। কথায় আছে, সূর্যাস্তের পর ভারী খাবার খেতে নেই। আর রাতে হালকা খাবার খান। খাবার খেতে রাত ১০টা বাজাবেন না। সঠিক সময় রাতের খাবার শেষ করুন।  
 
দুপুর হোক কিংবা রাতে, খাবার খেয়েই ঘুমাতে যাবেন না। এই ভুল অনেকে করে থাকেন। এতে খাবার হজম হয় না। এতে যেমন মেদ বাড়ে তেমনই দেখা দেয় শারীরিক জটিলতা। খাবার খাওয়ার ৩ ঘন্টা পর ঘুমান। তা না হলে হজমের সমস্যা দেখা দেবেন। 

রাতে ভুলও দই খাবেন না। রাতে দই খেলে শরীরে পিত্তের দোষ তৈরি হয়। এটি আমাদের অন্ত্রে জমে যায়। এর থেকে হজমের সমস্যা তো বটেই হতে পারে কোষ্ঠকাঠিন্য। সুস্থ থাকতে চাইলে রাতে ভুলেও দই খাবেন না। দুপুরে খাবার খাওয়ার পর দই খাওয়ার আদর্শ সময়। এবার থেকে মাথায় রাখুন এই কয়টি জিনিস। এই ভুলে খারাপ প্রভাব পড়ছে হজম ক্ষমতার ওপর।    
 

আরও পড়ুন- বর্ষার মরশুমে ঘরে বসেই কমবে ওজন, এই চার উপায় মেনে চললে উপকার পাবেন

আরও পড়ুন- Throat Ulcer থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- বর্ষায় সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, জেনে নিন কোন উপায় সুস্থ থাকবেন

Share this article
click me!