বারে বারে গলা শুকিয়ে যাচ্ছে, উপেক্ষা করবেন না, কয়টি রোগের লক্ষণ হতে পারে এটি

বারে বারে জল তেষ্টা পায়। এমন সমস্যা আমরা সকলেই উপেক্ষা করে থাকি। পর্যাপ্ত জল পান করা হচ্ছে না এই মনে করি। কিন্তু, এমন ভুল আর করবেন না। এই তিনটি কারণে রাতে বারে বারে জল পিপাসা পেতে পারে। 

Sayanita Chakraborty | Published : Jun 5, 2022 3:13 AM IST

রাতে ঘুমের মধ্যে প্রায়শই ঘুম ভেঙে যাচ্ছে। বারে বারে জল তেষ্টা পাচ্ছে- এমন অবস্থা হয় অনেকেরই। শুধু গরম বলে নয়। বছরভর গলা শুকনো হয়ে যাওয়ার সমস্যা থাকে অনেকের। বারে বারে জল তেষ্টা পায়। এমন সমস্যা আমরা সকলেই উপেক্ষা করে থাকি। পর্যাপ্ত জল পান করা হচ্ছে না এই মনে করি। কিন্তু, এমন ভুল আর করবেন না। এই তিনটি কারণে রাতে বারে বারে জল পিপাসা পেতে পারে। 

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণ হতে পারে এটি। এই সমস্যা খুবই সাধারণ। যদি কোনও নতুন ওষুধ খাওয়ার পর এমন সমস্যা দেখেন তাহলে ডাক্তারি পরামর্শ নিন। সব ওষুধেরই কোনও না কোনও পার্শ্ব প্রতিক্রিয়া আছে। এই সমস্যার কারণ হতে পারে গলা শুকিয়ে যাওয়া। এক্ষেত্রে সমস্যা উপেক্ষা না করাই ভালো।  

ধূমপান ও মদ্যপানের জন্য জল তেষ্টা পেতে পারে। ধূমপান ও মদ্যপান মোটেও শরীরের জন্য ভালো নয়। সিগারেটে এমন কিছু উপাদান থাকে যা ফুসফুস সহ শরীরে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। তেমনই মদ্যপানে ক্ষতি হয় লিভারের। এই দুই অভ্যেস ত্যাগ করুন। সুস্থ থাকতে চাইলে সবার আগে এই অভ্যেসের বদল করা প্রয়োজন। আর বারে বারে গলা শুকিয়ে গেলে তা উপেক্ষা করবেন না। 

ডায়াবেটিসের কারণে বারে বারে গলা শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। বর্তমানে বহু মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। ক্রমে এই রোগ গ্রাস করছে বহু মানুষকে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তা ধীরে ধীরে প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করে। তেমনই এই রোগের কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে। এমন রোগ শরীরে বাসা বাঁধলে রাতে বারে বারে জল তেষ্টা পায়। তাই উপেক্ষা করবেন না। সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে মারাত্মক আকার নিতে পারে ডায়াবেটিস। তাই বারে বারে গলা শুকিয়ে গেলে সে সমস্যা উপেক্ষা করবেন না। এর কারণ হতে পারে একাধিক রোগ। তাই উপেক্ষা করবে না এই সমস্যা। বারে বারে গলা শুকনো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে বড় বিপদের সম্মুখীন হতে পারেন। তাই সময় থাকতে সকলের সতর্ক হওয়া প্রয়োজন।   

আরও পড়ুন- মাথা ব্যথার সমস্যা ক্রমে বাড়ছে? জেনে নিন ঘুম থেকে ওঠার পর এমন সমস্যা কেন হয়

আরও পড়ুন- কিছু খেলেই বারবার উঠছে টক ঢেঁকুর? রান্নাঘরের এই ছোট্ট উপাদানগুলো দিয়ে মিলবে আরাম

আরও পড়ুন- পায়ের তলায় সারাক্ষণ ব্যাথা? কষ্ট কমাতে মেনে চলুন ছোট্ট টোটকাগুলো
 

Share this article
click me!