বিপুল ভোটে জিতে যোগী ঝড় উত্তরপ্রদেশে ভয়ের ডঙ্কা বাজলো পাকিস্তানে

২০২২ সালের বছরের বিধানসভা নির্বাচনে ২৭৩টি আসনে জয় পেয়েছে বিজেপি। ২০১৭ সালের ভোটের তুলনায় সংখ্যাটা কিছুটা কম হলেও উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের উপরই ভরসা রেখেছেন অধিকাংশ মানুষ। এদিকে উত্তরপ্রদেশের যোগী ঝড়ে পাকিস্তান থেকে উঠল সতর্ক বার্তা। 
 

Riya Dey | Published : Mar 11, 2022 6:07 AM IST

ভোট শেষ পাঁচ রাজ্যে, শেষ ভোটের গণনাও।  তবে ভোট পাঁচ রাজ্যে হলেও পাখির চোখ উত্তরপ্রদেশ ছিল এই বিধানসভা নির্বাচনের অন্যতম প্রধান আকর্ষণ। নির্বাচনের আগে বেশ রাজনৈতিক পরিবর্তন ও দেখা গেছে বিজেপির অন্দরে। বেশ কিছু প্রথম সারির নেতা বিজেপি (BJP) ছেড়ে ধরেছিলেন অখিলেশ যাদবের (Akhilesh Yadav) হাত। আবার অখিলেশের পরিবারের অন্দরেই ধরেছিল ভাঙন। বাংলা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও ছুটেছিলেন সমাজবাদী পার্টির (Samajwadi Party) সমর্থনে।  এহেন একাধিক ঘটনা কাটিয়ে অবশেষে উত্তরপ্রদেশের (Uttarpradesh) মসনদ দখল করবে কে? সেই দিকই নজর ছিল সকলের। রাজনৈতিক বিশ্লেষকদের কেউ কেউ মনে করেন যে ২০২৪- এর লোকসভা ভোটের আগে উত্তরপ্রদেশের ভোটব্যাঙ্ক পরিপূর্ন রাখা বিজেপি এবং বিরোধী দুই পক্ষের কাছেই বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।  

অবশেষে সাত দফায় ভোটগ্রহণ পর্ব মেটার পর বৃহস্পতিবার ১০ই মার্চ ছিল পাঁচ উত্তরপ্রদেশ- সহ বাকি আরও চার রাজ্যের ফলাফল। ভোট গণনা পর্বের শুরু থেকেই এগিয়ে ছিল বিজেপি।  এরপর বেলা যতই বেড়েছে ব্যবধান ও ততই বেড়েছে। কোনওভাবেই ভোটের ব্যবধানের মাত্রাকে অতিক্রম করতে পারে নি বিরোধীরা। চলতি বছরের ফলাফলে ২০১৭ -এর তুলনায় সমাজবাদী পার্টির (Samajwadi Party) আসন সংখ্যা তুলনামূলক বেড়েছে ঠিকই তবে ব্যবধানের বিচারে সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছে বিজেপি (BJP)। 

আরও পড়ুন- জয় ঝুলিতে, পরবর্তী রণকৌশল ঠিক করতে দিল্লিতে কেজরিওয়াল-ভগবন্ত মান বৈঠক

আরও পড়ুন- পঞ্জাবের পর এবার কি লক্ষ্য পশ্চিমবঙ্গ, বাংলায় ধীরে ধীরে সংগঠন বাড়াচ্ছে আপ

আরও পড়ুন- উত্তরপ্রদেশে গেরুয়া ঝড়ে আটকাল সাইকেলের চাকা, অখিলেশের ব্যর্থতার পিছনে রয়েছে পাঁচ কারণ

২০২২ সালের বিধানসভা ভোটে ২৭৩ টি আসনে জয়লাভ করে উত্তরপ্রদেশে পুনরায় ক্ষমতায় এসেছে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন সরকার। এক কথায় বৃহস্পতিবার সকাল থেকেই যেন উত্তরপ্রদেশের চারিদিকে মিলেছে কেবল যোগী ঝড়ের আভাস। একদিকে যেখানে যোগী আদিত্যনাথের প্রত্যাবর্তনে খুশির উৎসবে মেতেছিল উত্তরপ্রদেশ সেখানে এই যোগী ঝড়েই আশঙ্কার মেঘ দেখল পাকিস্তান (Pakistan)। টুইটারে কড়া সতর্ক বার্তা দিয়েছেন পাকিস্তানের এক রাজনৈতিক বিশ্লেষক মোশারফ জাইদি (Mosharraf Zaidi)। টুইটারে তিনি লেখেন, 'উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের জয় এই বিষয় অবশ্যই নিশ্চিত করছে ভারত তার গতিপথ থেকে কোনওভাবেই সরে আসবে না। বরং পরিস্থিতি আরও খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি।' সেইসঙ্গে পাকিস্তানের উদ্দেশ্যে তিনি লেখেন, 'পাকিস্তানকে এখন আরও বেশি দুঃসাহসিক এবং লড়াকু ভারতের সম্মুখীন হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।'

 

উল্লেখ্য, চলতি বছরে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে প্রধান মুখ নরেন্দ্র মোদী (Narendra Modi) নন, ছিলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং এ কথা আগেই স্পষ্ট হয়ে গেছিল। লড়াইয়ের ময়দানে নেমে থেকেই যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) তাঁর প্রচারের মূল অস্ত্র হিসাবে রেখেছিলেন হিন্দুত্ববাদকে এবং ইউপিতে যোগীর সাফল্যের পিছনে এটা একটা বড় কারণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। এবার সেই ইস্যুতেই সম্ভবত সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে পাকিস্তান (Pakistan)। 

Read more Articles on
Share this article
click me!