UPSC- তে শীর্ষ স্থানে শ্রুতি শর্মা, জেনে নিন সিভিল সার্ভিস পরীক্ষার টপারের অজানা কাহিনি

প্রকাশিত হয়েছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরীক্ষার ফলাফল। চলতি বছরে সাফল্যের শীর্ষে স্থানে মেয়েদের জয়জয়কার।  প্রথম স্থানে রয়েছেন শ্রুতি শর্মা। 
 

Riya Dey | Published : May 30, 2022 10:36 AM IST

সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় অভাবনীয় ফলাফল মেয়েদের। সোমবার UPSC পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকে দেশ জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দু দেশের মেয়েদের সফলতা। প্রথম চারটি স্থানই অধিকার করে রয়েছেন মেয়েরা। প্রথম স্থানে রয়েছেন শ্রুতি শর্মা। দ্বিতীয় স্থানে রয়েছেন অঙ্কিতা আগরওয়াল। তৃতীয়স্থান পেয়েছেন গামিনী সিংলা আর চতুর্থস্থানে রয়েছেন ঐশ্বর্য বর্মা। 

তবে প্রথম স্থানাধিকার অর্জন করে দেশের মেয়েদের এক নয়া সম্মানে উন্নীত করেছেন শ্রুতি শর্মা। উত্তর প্রদেশের বিজনোর শহরের বাসিন্দা শ্রুতি, তিনি দিল্লিতে তার শিক্ষা শেষ করেন। শ্রুতি শর্মা একজন ইতিহাসের ছাত্রী ছিলেন যিনি দীর্ঘদিন ধরেই UPSC CSE পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে চলেছিলেন। সেন্ট স্টিফেনস কলেজ এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় উভয় জায়গাতেই পড়াশোনা করেছেন এই শ্রুতি শর্মা। এছাড়া দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে ও UPSC পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলেন শ্রুতি। 

আরও পড়ুন- বাবা সরকারি চাকুরে, মা গ্রাম প্রধান, নিজে ইঞ্জিনিয়ার, সিধু মুসেওয়ালার ৫ অজানা তথ্য

আরও পড়ুন- ১০ জুন থেকে ফের আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা শুরু, জানুন টিকিটের দাম

আরও পড়ুন- খোঁজ মিলল নেপালি বিমানের, কেমন আছেন যাত্রীরা, জানাতে পারল না সেনা

UPSC- তে প্রথম দশে কার্যত ছেলেদের বিরাট টক্কর দিয়েছেন মেয়েরা। প্রথম দশের মধ্যে পাঁচজন ছাত্রী এবং পাঁচজন ছাত্র। তবে প্রথম চারটি স্থান দখল করেছে মেয়েরা। পঞ্চম স্থানে রয়েছেন উ‍ৎকর্ষ দ্বিবেদী। ষষ্ঠস্থান অধিকার করেছেন যক্ষ চৌধুরী। সপ্তম স্থানে রয়েছেন সাম্যক এস জৈন। অষ্টম স্থানাধিকারী হলেন ঈশিতা রাঠি। নবম ও দশমস্থান পেয়েছেন প্রীতম কুমার ও হরকিরাত সিং রনধাওয়া। 

এদিন ইউপিএসসি পরীক্ষার যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে তাতে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিস ‘এ’ ও সেন্ট্রাল সার্ভিস ‘বি’ তে মোট ৬৮৫ জন জায়গা করে নিয়েছেন। তার মধ্যে নতুন আইএএসের সংখ্যা ১৮০। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে জায়গা করে নিয়েছেন ৩৭ জন। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে নিয়োগ পেয়েছেন ২০০ জন। UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা তিনটি পর্যায়ে পরিচালিত হয় - প্রাথমিক, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ। মূল পরীক্ষা এবং ইন্টারভিউতে পারফরম্যান্সের ভিত্তিতেচূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করা হয়। চলতি বছরে মূল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ ৫ এপ্রিল থেকে ২৬ মে ২০২২ পর্যন্ত হয়। 

প্রতি বছরই লক্ষ লক্ষ পরীক্ষার্থী আইএএস, সেন্ট্রাল সার্ভিস, আইপিএস অফিসার হওয়ার আকাঙ্ক্ষা করে এবং ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় অংশগ্রহণ করে। এই পরীক্ষাটি দেশের অন্যতম চ্যালেঞ্জিং এবং প্রতিযোগীতামূলক একটি পরীক্ষা। বর্তমানে যে সকল ছাত্রছাত্রী এই পরীক্ষা দিয়ে ফলাফলের অপেক্ষায় ছিলেন তাঁরা নিজেদের রেজাল্ট দেখতে পারবেন upsc.gov.in - এই ওয়েবসাইটে।

Share this article
click me!