Kolkata Metro: কবি সুভাষ পর্যন্ত যাবে না সব ট্রেন, আজ থেকেই নতুন নিয়ম মেট্রোতে

বুধবার  থেকেই অতিরিক্ত আরও ১০ মেট্রো চালু করা হয়েছে। তবে বুধবার আর কবি সুভাষ পর্যন্ত যাবে না সব মেট্রো। 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 4:45 AM IST / Updated: Sep 15 2021, 10:31 AM IST

বুধবার থেকে ফের নয়া নিয়ম কলকাতা মেট্রোয়। এদিন থেকেই অতিরিক্ত আরও ১০ মেট্রো চালু করা হয়েছে। তবে বুধবার আর কবি সুভাষ পর্যন্ত যাবে না সব মেট্রো। টালিগঞ্জ স্টেশনেই শেষ হয়ে যাবে কলকাতা মেট্রোর রুট। এমনটাই জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন, আজ থেকেই চালু হতে চলেছে দুয়ারে রেশন ট্রায়াল, কী বলছেন খাদ্যমন্ত্রী
 মেট্রো সূত্রে খবর, বুধবার থেকে আপ এবং ডাউন মিলিয়ে ২৪৬ টির বদলে ২৫৬ টি ট্রেন চালানো হবে। তবে শুরু এবং শেষ মেট্রোর সময় পরিবর্তন হয়নি। সকাল এবং সন্ধ্যের অফিস টাইমে ৫ মিনিট অন্তর মেট্রো পরিষেবার কথা বলা হয়েছে। উত্তরের প্রান্তিক স্টেশন দক্ষিণেশ্বর পর্যন্ত না গিয়ে কিছু ট্রেন দমদমেই যাত্রা শেষ করে। এবার থেকে দক্ষিণের চালু এই নিয়ম।তবে  বুধবার আর কবি সুভাষ পর্যন্ত যাবে না সব মেট্রো। টালিগঞ্জ অর্থাৎ মহানায়ক উত্তমকুমার স্টেশনেই শেষ হয়ে যাবে কলকাতা মেট্রোর রুট।  আবার টালিগঞ্জ থেকেই দমদমের দিকে যাত্রা শুরু করবে। কারণ গত কয়েকমাসের পরিসংখ্যান অনুযায়ী দেখা গিয়েছে, অধিকাংশ যাত্রী দমদম থেকে মহানায়ক উত্তমকুমার মধ্য়ে যাতায়াত করছে। এই তথ্য আসতেই ব্যাস্ত সময়ে টালিগঞ্জ এবং দমদমের মধ্যেই ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন, আজ থেকে পরিস্থিতির উন্নতি দক্ষিণবঙ্গে, দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস কলকাতায়
উল্লেখ্য, দমদম এবং দক্ষিণেশ্বরের মাঝে এই একই ধরণের ব্য়বস্থা বহু দিন ধরে চলছে। কবি সুভাষ এবং টালিগঞ্জের মধ্য়ে ৬ টি স্টেশন। দিনে মোট ৩২ টি ট্রেন টালিগঞ্জ থেকে নোয়াপাড়া পর্যন্ত যাবে। ব্যস্ত সময় ৫ অন্তর অন্তর চলবে। অপরদিকে মেট্রোরেল সূত্রে খবর, পুজোর মাঝেই এবার আরও আরাম। কলকাতা মেট্রো থেকে সব পুরোনো নন এসি রেকগুলিকে এবার বাদ দেওয়া হবে। প্রসঙ্গত, ২০০৯ সালে কলকাতায় প্রথম আসে এসি রেক। ধীরে ধীরে বাড়তে থাকে এসি রেকের সংখ্যা। সকালে অফিস টাইমে তাই বেশিরভাগ ক্ষেত্রেই এসি রেক চালানো হত। কিন্তু এপ্রিলের দাবদাহে ননএসি রেকে উঠলে ত্রাহি ত্রাহি রব উঠত। এদিকে অফিস টাইম ছাড়া এসি রেক পেতে সময়ও লাগত। তবে সেটা ২০০৯ থেকে ক্রমশ পরের দিকে বাড়তে শুরু করে এসি রেক। উল্লেখ্য ২৪ অক্টোবর কলকাতা মেট্রোর জন্মদিন। ওই দিনেই আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে মেট্রোর নন এসি রেককে।

  আরও পড়ুন, সৌরভের বায়োপিকে কি অভিনয় করবেন রণবীর কাপুর, মুখ খুললেন মহারাজ

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!