কে এই প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, জানুন আইনজীবীর BJP প্রার্থী হয়ে ওঠার লম্বা সফর


 ভবানীপুর  উপনির্বাচনে মমতার বিরুদ্ধে  লড়ছেন বিজেপি প্রার্থী  প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। কিন্তু কে এই প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, একেবারে স্কুলজীবন থেকে শুরু করে কলেজজীবন হয়ে বিজেপি যোগ আর এবার মুখোমুখি মমতার, পুরো পথটাই একবার ফিরে দেখা যাক।
 

Ritam Talukder | Published : Sep 11, 2021 11:42 AM IST

 ভবানীপুর  উপনির্বাচনে মমতার বিরুদ্ধে  লড়ছেন বিজেপি প্রার্থী  প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। এই শহরের মেয়ে  প্রিয়াঙ্কার প্রশংসায় পঞ্চমুখ বিজেপির নেতা-বিধায়করা। উল্লেখ্য, বিশেষ করে ভোট পরবর্তী হিংসার মামলায় সিবিআই তদন্তের পিছনে তাঁর অন্যতম অবদানই বিজেপিকে আশানুরুপ ফল দেখাতে পারে ভবানীপুরের উপনির্বাচনে। চলুন জেনে যাক কে এই প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। একেবারে স্কুলজীবন থেকে শুরু করে কলেজজীবন হয়ে বিজেপি যোগ আর এবার মুখোমুখি মমতার, পুরো পথটাই একবার ফিরে দেখা যাক।

আরও পড়ুন, WB By Poll 2021: মমতার বিরুদ্ধে ভবানীপুরে লড়ছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, প্রার্থী তালিকা প্রকাশ BJP-র

১৯৮১ সালে জন্ম প্রিয়াঙ্কার। কলকাতার ওয়েল্য়ান্ড গোলস্মিথ স্কুলে পড়াশোনা শেষ করে কলকাতা হাজরা ল্য়'কলেজ থেকে আইন নিয়ে পড়াশোনা করে গ্র্য়াজুয়েট হন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। এবং এরপর তিনি থাইল্যান্ডের অ্যাসাম্পশন বিশ্ববিদ্যালয় থেকে মানবসম্পদ বিষয়ে এমবিএ পড়া সম্পূর্ণ করেন। প্রসঙ্গত ২০১৪ সালে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র আইনি পরামর্শদাতা প্রিয়াঙ্কা টিব্রেওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আদর্শে অনুপ্রাণিত হয়ে যোগ দিয়েছিলেন বিজেপিতে। হিন্দি, বাংলা এবং ইংরেজিতে স্বচ্ছন্দ থাকার দরুন প্রিয়ঙ্কাকে একটা সময়ে সর্বভারতীয় সংবাদমাধ্যমে বিজেপির মুখ হিসেবেও দেখা গিয়েছে। আর এই মুহূর্তে তিনি বিজেপি যুব মোর্চার গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে রয়েছেন।  ২০২০ সালে অগাস্টে বিজেপির যুব মোর্চার রাজ্য সহ সভাপতির দায়িত্ব পান প্রিয়াঙ্কা।পরবর্তীকালে রাজ্য সভাপতি দিলীপ ঘোষের অনুগামী হয়ে ওঠেন তিনি। এখন দিলীপের পাশাপাশি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীরও ভরসার পাত্রী তিনিই। একুশের বিধানসভা নির্বাচনে তাঁকে এন্টালি থেকে প্রার্থী করা হলেও সেখানে প্রায় ৫৭ হাজার ভোটে তৃণমূল প্রার্থী স্বর্ণকমল সাহার কাছে হেরে যান বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল।

আরও পড়ুন, By Poll:'মুখ্যমন্ত্রী করার কাজ তো কমিশনের নয় ', ভবানীপুর ইস্যুতে বিস্ফোরক দিলীপ

 যদিও গেরুয়া শিবিরে উপনির্বাচনে প্রার্থী ঘোষণার আগে মমতার প্রতিদ্বন্দ্বী হিসেবে বেশ কয়েকটি নাম উচ্চারিত হচ্ছিল। তাঁরা হলেন প্রিয়াঙ্কা তিব্রেওয়াল এবং বিশ্বজিৎ সরকার। এদিকে প্রথমে সম্ভাব্য এই দুজনেরই সঙ্গে ভোট পরবর্তী হিংসার বিরুদ্ধে বিজেপির হয়ে লড়াইয়ে ওতোপ্রোতো যোগাযোগ রয়েছে। একদিকে একাধিক কার্যকর্তা খুন, হামলা, ধর্ষণের ঘটনায় যখন অসহায় বাংলা, তখনই  ভোট পরবর্তী হিংসার মামলায় লড়াইয়ে নেমেছিলেন আইনজীবী  প্রিয়াঙ্কা টিবরিওয়াল।  আবার পাশাপাশি ভোট পরবর্তী হিংসায় প্রথম যে খুন হয়েছিলেন, সেই নিহত অভিজিৎ সরকারের দাদাই হলেন বিশ্বজিৎ সরকার। অর্থাৎ দুজনের ভিন্ন প্রেক্ষাপটে শক্তিশালী প্রার্থী হওয়ার ক্ষমতা রাখেন। তবে শেষ অবধি শুক্রবার ভবানীপুরে মমতার বিরুদ্ধে প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের নাম পাকাপাকিভাবে ঘোষণা করে বিজেপি। প্রিয়াঙ্কার নাম ঘোষণা হতেই শুভেচ্ছা জানান বিজেপি নেতারা। একুশের নির্বাচনে নন্দীগ্রামে শুভেন্দু বিপরীতে লড়াইয়ের সময় যেমন প্রেক্ষাপট ছিল একুশে সরকার গঠন করা । আর এবারে মুখ্যমন্ত্রীত্ব বজায় রাখার লড়াইয়েও তাই অনেক ভাবনাচিন্তা করেই মমতার বিপরীতে প্রিয়াঙ্কাকে দাঁড় করানো হয়েছে। এদিকে উপনির্বাচনের প্রস্তুতির সঙ্গে ভোট পরবর্তী হিংসার ন্যায় বিচার পাওয়ার আশায় রয়েছেন বিজেপির নিহতদের পরিবার। এদিন ভোট পরবর্তী হিংসায় চতুর্থ চার্জশিট জমা দিয়েছে সিবিআই।  

আরও পড়ুন, BJP কর্মী অভিজিৎ সরকারের দেহ হস্তান্তর নিয়ে ধুন্ধুমার, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি NRS-এ


বিজেপি নেতা অর্জুন সিং ,'প্রিয়াঙ্কা টিব্রেওয়াল এই অবস্থান অর্জন করেছেন। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী হওয়া সহজ নয়। সেখানে অনেক কাদা ছোড়াছুড়ি এবং ব্যক্তিগত আক্রমণ হবে। যারা আদালতে তার যুক্তি শুনেছেন তারা জানেন যে তিনি অগ্নিময় এবং নির্ভীক।' রাজ্য় বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, 'আজকে সিবিআই তদন্তে নেমেছে, তাতে প্রিয়াঙ্কার অবদান আছে। প্রিয়াঙ্কা কে তা আগামীদিনে তৃণমূল বুঝতে পারবে।'  বিজেপি নেতা ও আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইট করে এদিন বলেছেন, বিজেপির প্রার্থী তালিকা আপলোড করে টুইটে অমিত মালব্য  বলেছেন,' আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালকে ভবানীপুরের প্রার্থী হিসেবে ঘোষণা করেছে বিজেপি। যিনি কলকাতা হাইকোর্টে ভোট পরবর্তী হিংসার বিরুদ্ধে প্রতিনিধিত্ব করেছিলেন। এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ভবানীপুর থেকে প্রার্থী হিসেবে সিবিআই এবং এসআইটি তদন্তের আদেশ জারি করেছিলেন। তিনি আরও বলেছেন বিশ্ব-ব্যাঙ্কের তালিবানীকরণ বন্ধ করতে ভবানীপুরকে অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়কে পরাজিত করতে হবে।' ভবানীপুর তৃণমূলের দুর্গ হলেও প্রিয়াঙ্কার ভরসা ২০২৪ এবং ২০১৯ সালের লোকসভার ফল। দুইবারেই ভবানীপুর লোকসভায় বড় টক্কর দিয়েছিল বিজেপি। একবার লিডও নিয়েছিল। ভবানীপুর প্রকৃত অর্থেই কসমোপলিটন কেন্দ্র। বহু ভাষা-ভাষীর মানুষ রয়েছেন এখানে। তাই এই কেন্দ্রে লড়াই দিতে বিজেপি অন্যতম তুরপের তাস প্রিয়াঙ্কাই।


 

  আরও পড়ুন, সৌরভের বায়োপিকে কি অভিনয় করবেন রণবীর কাপুর, মুখ খুললেন মহারাজ

আরও পড়ুন, 'বিরাটকে পাগলের মতো ভালবাসতাম', গভীর অনুভূতির কথা ফাঁস করলেন ম্রুণাল

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!