আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপের জেরে সপ্তমী পেরোলেই প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে

রবিবার পঞ্চমীতেও আকাশ মেঘলা শহর ও শহরতলিতে। পঞ্চমীতে কিঞ্চিত কমলেও, দুর্গা পুজোয় সপ্তমীর পর থেকে ফের দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস।  

Asianet News Bangla | / Updated: Oct 10 2021, 06:30 AM IST

রবিবার পঞ্চমীতেও আকাশ মেঘলা (Cloudy) শহর ও শহরতলিতে। পঞ্চমীতে কিঞ্চিত কমলেও, দুর্গা পুজোয় সপ্তমীর পর থেকে ফের (Souh Bengal) দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস। তবে বাদ যাবে না উত্তরবঙ্গও (North Bengal)।  এদিকে তারই সঙ্গে দাপিয়ে গরমও পড়ছে কলকাতায় (Kolkata)।  


আরও পড়ুন, Durga Puja 2021: বেলুড় মঠে প্রথম দুর্গাপুজোর সূত্রপাত স্বামীজীর হাত ধরে

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পশ্চিবঙ্গে আগামী ২ থেকে ৩ দিনের মধ্য়ে ধীরে ধীরে বর্ষা বিদায় নেবে। আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেটি নিম্নচাপে পরিণত হয়ে উড়িষ্যা  ও অন্ধ্র উপকূলের কাছে আসবে। রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। ১২ তারিখ পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে । কিন্তু নিম্নচাপের জন্য ১৩ তারিখ থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ১৫ তারিখ পর্যন্ত বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় মাঝারী বৃষ্টি হবে। তারপর ১৫ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। কলকাতায় ১২ তারিখ পর্যন্ত আকাশ পরিষ্কার ১৩ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।  এদিকে তাপমাত্রা অনেকটাই বেড়েছে। কলকাতার. তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়ার্স ও রাতের তাপমাত্রা ২৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়ার্স থাকবে।

আরও পড়ুন, Durga Puja 2021: ৩২ কেজি রুপোর গয়নার সঙ্গে গুজরাটি খাগড়ায় সাজছে সপরিবার দুর্গা

এদিকে (Heavy Rain) প্রবল বর্ষণে ভেসে গিয়েছে বাংলার অসংখ্য জেলা। (Flood Situation)বন্যা পরিস্থিতি হয়েছে বাঁকুড়া, পূর্ব বর্ধমান সহ একাধিক জেলায়। তারই মাঝে (West Bengal) পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে পারে (Cyclone) ঘূর্ণিঝড়, আগেই সতর্ক করেছে হাওয়া অফিস। রাজ্যে মৌসুমি বায়ু এখনও সক্রিয়।  বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা  নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। টানা বৃষ্টিতে সপ্তাহের শুরু তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আদ্রতাও নেহাত কম নয়। বিশেষ করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। চলতি সপ্তাহে বৃহস্পতিবার থকেে শনিবারও ভ্য়াপসা গরম ছিল কলকাতায়।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে, শনিবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!