Cyclone Gulab: দুর্যোগের মাঝেই ভোট, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দুর্যোগ এড়াতে কী কী পদক্ষেপ নবান্নের

ঘূর্ণিঝড় 'গুলাব'-র প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা  কলকাতা সহ বাংলার ১২ জেলায়।উপনির্বাচনের আগে কলকাতা-সহ দক্ষিণের জেলায় দুর্যোগ এড়াতে একাধিক পদক্ষেপ নিয়েছে নবান্ন।
 

Asianet News Bangla | Published : Sep 26, 2021 5:43 AM IST / Updated: Sep 26 2021, 11:17 AM IST


ঘূর্ণিঝড় 'গুলাব'-র (Cyclone Gulab) প্রভাবে মঙ্গল এবং বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা (Heavy Rain)কলকাতায়। মঙ্গলবার মূলত ৭ জেলায় ভারী বৃষ্টির পূর্বভাস রয়েছে। এবং বুধবার ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বাংলার ১২ জেলায়। মঙ্গল এবং বুধবার ঘন্টায় ৫০ কিমি বেগে ঝোড়ো বাতাস বইবে কলকাতায়। এদিকে দুর্যোগের মাঝেই উপনির্বাচন (Bhabanipur By Election)। তাই আগাম দুর্যোগ এড়াতে একাধিক নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচকে দ্বিবেদী (H. K. Dwivedi Chief Secretary of WB )। দক্ষিণবঙ্গের জেলা শাসক, পুলিশ সুপারদের নিয়ে একাধিক বৈঠকে একাধিক নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন, Cyclone Gulab: 'গুলাব', কারা রাখল ভয়ানক ঘূর্ণিঝড়ের এমন সুন্দর নাম
মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন, মুর্শিদাবাদে নির্বাচনে যাতে কোনও সমস্যা না হয়। ডিসিআরসি সেন্টার থেকে যাতে ট্য়াগিংয়ের কোনও সমস্যা না হয়। নির্বাচনী এলাকায় যাতে জল না জমে। পুরসভাগুলিকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে ভবানীপুরে উপনির্বাচন। তাই ভবানীপুরেও যাতে জল না জমে, সেক্ষেত্রে একগুচ্ছা নির্দেশ দেওযা হয়েছে। বালিগঞ্জ এবং মোমিনপুর পাম্পিং স্টেশনে নজর দেওয়া হয়েছে। ২ পাম্পিং স্টেশনে বাড়তি লোকের ব্যবস্থা রাখতে পুরসভা। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় বিশেষ নজর দিয়ে বলা হয়েছে, সব বিদ্যুতের পোস্ট যাতে ঢাকা থাকে। কোনও বৈদ্যুতিক তার যাতে খোলা না থাকে, সেদিকেও নজর রাখতে বলা হয়েছে। প্রসঙ্গত,ইতিমধ্য়েই জমা জলে বিদ্যুৎ পৃষ্ট হয়ে গত শেষ চার দিনে রাজ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে (Electrocution Death issue)। এই প্রসঙ্গে  সিইএসসি এবং কেএমসি-কে সতর্ক করেছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেছেন,  'আমি সিইএসসি এবং কেএমসি-র কমিশনারকে বলেছি কেউ যদি বিদ্যুৎপৃষ্ঠ হয় তাহলে আমি ছাড়ব না। খোলা তার থাকলেও এখুনি ঠিক করার ব্যবস্থা নেওয়ার কথা বলেছি।'

আরও পড়ুন, Prashant Kishor: 'পিকে ভবানীপুরের ভোটার, বাংলার মেয়ে কি তবে বহিরাগত চায়', তোপ BJP-র

 উল্লেখ্য, ঘূর্ণিঝড় গুলাব উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।   পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্র প্রদেশ উপকূলে কলিঙ্গপত্তনমে সন্ধ্যায় আছড়ে পড়বে। ঘূর্ণিঝড় গুলাব গোপালপুর থেকে ৩৩০ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্ব দিকে এবং কালিঙ্গপত্তনম থেকে ৪০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে। সোমবার মধ্যে আরো একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগিয়ে আসবে। সুন্দরবন দিয়ে এটি প্রবেশ করে ক্রমশ ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। এর প্রভাবে প্রবল দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে। 

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!