Weather Report: আজ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, পারদ নেমে কবে জাঁকিয়ে শীত কলকাতায়


  রবিবার ও সোমবার ফের বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে কলকাতা সহ- দক্ষিণবঙ্গে ।  তবে নিম্নচাপের জেরে আবারও বাধা পেতে চলেছে শীত। 

 

Asianet News Bangla | Published : Nov 21, 2021 12:49 AM IST / Updated: Nov 21 2021, 06:24 AM IST


রবিবার  ঝকঝকে পরিষ্কার আকাশ  শহর ও শহরতলিতে। হাওয়া অফিস জানিয়েছে, (Weather forecast) আবারও বাধা পেতে চলেছে শীত।হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার ও সোমবার ফের বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। মূলত, (Kolkata and West Bengal) কলকাতা সহ- দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির সম্ভবনা রয়েছে।  তবে নিম্নচাপের (Deep Depression) অভিমুখ তামিলনাড়ু-অন্ধ্রপ্রদেশ উপকূলে থাকলেও তাপ প্রভাবে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করবে বঙ্গে। আর তাই বঙ্গে শীত প্রবেশের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, আগামী তিন দিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের শুষ্ক আবহাওয়া থাকবে।  আবারও বাধা পেতে চলেছে শীত । বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপের জন্য জলীয়বাষ্প আবারও প্রবেশ করবে । ২২ তারিখ দক্ষিণবঙ্গে উপকূলীয় জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ,ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়াতে খুব হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, (Alipore Meteorological Department) শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের পরোক্ষ জেরে পুবালি হাওয়ার দাপট বাড়বে। সাগর থেকে জলীয়বাষ্প এসে আরো একবার মেঘলা আকাশ, রাতের তাপমাত্রা বাড়াবে (Temparature)।

আরও পড়ুন, Soumitra Khan: '১ টাও সিট পাবে না শুভেন্দু, ৩-৪ আসন পাবে BJP', অডিও ক্লিপে বিস্ফোরক সৌমিত্র খাঁ

আরও পড়ুন, Farm Law:'এটা তোমাদেরই জয়', কৃষি আইন বাতিল ঘোষণার পরেই কৃষকদের শুভেচ্ছা, BJP-কে তোপ মমতার

 আবহাওয়া দফতর সূত্রে খবর  , সোমবার উপকূলে জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। এর কারণ মূলত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ রয়েছে, যেটি ধীরে ধীরে তামিলনাড়ুর দিকে এগোবে। এর ফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি  তাপমাত্রা বাড়তে পারে রাতে। যদিও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গের বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতাতে সোমবার হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা এবং আকাশ মেঘলা থাকবে। এর ফলে রাতে তাপমাত্রা বাড়বে। এই মুহূর্তে এই অঞ্চলের সাগরে সিস্টেম না থাকায় ফের উত্তুরে হাওয়া বইছে। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা। মনোরম আবহাওয়া তৈরি হবে। তবে শুক্রবার থেকে আবার জলীয়বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন। দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাতের তাপমাত্রা কমবে। আগামী তিন-চার দিনে স্বাভাবিক এর নিচেই থাকবে রাতের তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। কলকাতা তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।উত্তরবঙ্গের আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। 

বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরো একটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধপ্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে।অপর নিম্নচাপটি পূর্ব-মধ্য আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। দুটি অক্ষরেখার রয়েছে কর্নাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে। এই এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র গোয়ার উপর দিয়ে গেছে। অপর অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী কয়েকদিন মধ্যপ্রদেশ রাজস্থানে তাপমাত্রা বাড়বে। তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশ, ,কর্ণাটক, মহারাষ্ট্র, গোয়া ও কঙ্কনে।

 আরও পড়ুন, Aryan Khan: 'মাদককাণ্ডে কোনও ষড়যন্ত্রের প্রমাণ মেলেনি', আরিয়ানের জামিনের রায়ে বার্তা হাইকোর্টের

 আরও পড়ুন, Kulgam Terroist Encounter: কুলগামে স্কুল পড়ুয়া সহ ৬০ জন উদ্ধার, জওয়ানের গুলিতে মৃত্যু ১ জঙ্গির
 আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আবারও বাধা পেতে চলেছে শীত। রবিবার ফের শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের উপরে। যদিও জাঁকিয়ে শীত না পড়লেও ভোরবেলা শীতের আমেজ কমেনি। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৯ ডিগ্রী। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। সর্বনিম্ন ৪৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ডিগ্রী। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন ৪২ শতাংশ ছিল । বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৪৭ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!