আজ সকালেও আকাশের মুখ ভার, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দুই বঙ্গেই


 মঙ্গলবার শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা ।  নিম্নচাপের মেঘ কেটে গেলেও এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস ।

 

Asianet News Bangla | Published : Oct 26, 2021 2:12 AM IST / Updated: Oct 26 2021, 07:46 AM IST

 মঙ্গলবার শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা (Partly Cloudy Sky) ।  নিম্নচাপের মেঘ কেটে গেলেও এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

আরও পড়ুন, তৃণমূল সবসময় ভালো কাজ করে, সেই জোরেই সুস্থ হবেন সুব্রত মুখোপাধ্যায়-দাবি মদন মিত্রের

আবহাওয়া দফতর সূত্রে খবর, একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরের (Bay of Bengal) মধ্যে। তাই তার জেরে কিছু পরিমাণ জলীয়বাষ্প দক্ষিণবঙ্গে (South Bengal) প্রবেশ করছে। আর এর ফলেই আগামী দুই দিন আকাশ মেঘলা থাকবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বভাস রয়েছে।আগামী শুক্রবার পর্যন্ত তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। এই জলীয়বাষ্পর জন্যই আগামী দু'দিন কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে পরশু দিন থেকে উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন, By Election: 'আরও কাজ করতে চাই', গোসাবায় তৃণমূল প্রার্থীর হয়ে প্রচারে বিধায়ক লাভলি মৈত্র
আলিপুরের আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিদায় নিয়ে নিয়েছে এবং শনিবার পূর্ব উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে বিদায় নিয়ে নিয়েছে। ২৬ তারিখের  মধ্যে ভারতের অন্যান্য জায়গা থেকেও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়ে নেওয়ার কথা। তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সাধারণত পরিষ্কার আবহাওয়া থাকবে। তবে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কিন্তু তাপমাত্রা খুব একটা পরিবর্তন আগামী চার পাঁচ দিনে নেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণত পরিষ্কার আকাশ থাকার কথা কিছুদিন। সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ৩২-র কাছাকাছি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা।

আরও পড়ুন, 'দেশটা কি পাকিস্তানে পরিণত হচ্ছে ', বাংলাদেশকাণ্ডে সরব অপর্ণা, 'প্রলাপ' বলে কটাক্ষ তথাগতর

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী দুদিন  অবধি উত্তরের যে জেলাগুলি রয়েছে সেই জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  অর্থাৎ দার্জিলিং,   কালিম্পং,জলপাইগুড়ি,কোচবিহার , আলিপুরদুয়ারে জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।  হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অর্থাৎ পার্বত্য যে সকল এলাকা রয়েছে যেমন দার্জিলিং, কালিম্পং, এইসব জেলায় বৃষ্টি আরও কয়েকদিন চলবে। তবে কবে থেকে শীত পড়বে সেটা স্পষ্ট করে জানানো হয়নি আবহাওয়া দপ্তরের তরফে। যদিও এই কথা আগেই বলেছেন সঞ্জীব বন্দোপাধ্যায়,  আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।' 

আরও পড়ুন, Bangladesh Violence: পুলিশের জালে কুমিল্লার সাম্প্রদায়িক হিংসার মূলচক্রী ইকবাল

 শহর ও শহরতলির তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  মঙ্গলবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। সর্বনিম্ন ৫৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে,   শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Share this article
click me!