শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'আমফান', এদিকে ফের পারদ চড়ল কলকাতায়

  •  কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস  
  • আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ 
  • মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে 
  • ঘূর্ণিঝড় এর বর্তমান অবস্থান জানাল হাওয়া অফিস 

Ritam Talukder | Published : May 17, 2020 5:35 AM IST


রবিবার শহর কলকাতার আকাশ সারাদিনই আংশিক মেঘলা থাকবে।হাওয়া অফিস জানিয়েছে,  রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।  আগামী সোমবার ও মঙ্গলবার এ রাজ্যের গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এবং এই মুহূর্তে ঘূর্ণিঝড়  'আমফান' এর বর্তমান অবস্থান জানাল হাওয়া অফিস।

আরও পড়ুন, ভাড়া বাড়ানোর দাবি মানল না রাজ্য, বেসরকারি বাস-মিনিবাসের চালু হওয়ার আপাতত কোনও সম্ভাবনা নেই

আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড় 'আমফান' এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর উপর দিয়ে ৬ কিলোমিটার প্রতিঘন্টায় উত্তর-পশ্চিম দিকে চলে গেছে। ১৭ মে থেকে উত্তরপূর্ব মুখে এগোচ্ছে এই বিধ্বংসী ঘূর্ণিঝড় ৷  ওড়িশ্য়ার পারাদীপ থেকে প্রায় ৯৯০ কিমি দক্ষিণে, দিঘা থেকে ১১৪০ কিমি দক্ষিণ-পশ্চিমে  এবং বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ১২৬০ কিমি দূরে অবস্থান করছে। আগামী ৬ ঘন্টায় এটি  আরও তীব্রতর হতে পারে। আগামী ২৪ ঘন্টায় এটি উত্তর দিকে অভিমুখ করবে এবং  তারপর এটি উত্তর পূর্ব অভিমুখে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলবর্তী এলাকা-সাগরদ্বীপ ও হাতিয়া দ্বীপের মধ্য়বর্তী এলাকা পার করবে।  আর ১৮ থেকে ২০ -র মধ্যে ওড়িশ্য়া ও পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের  প্রভাব পড়বে৷ ২০ মে বুধবার এটি অতি শক্তিশালি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আরও পড়ুন, 'ফিরতে বলা হয়নি জারি করা হয়নি নির্দেশিকা', নার্সদের ফিরে যাওয়া প্রসঙ্গে মুখ খুললেন মণিপুরের মুখ্যমন্ত্রী

 
 হাওয়া অফিস জানিয়েছে,  রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৪ শতাংশ। রবিবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতর জানিয়েছে,  আগামী সোমবার ও মঙ্গলবার এ রাজ্যের গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।
 

 

কোভিড হাসপাতালে স্বাভাবিক মৃত্য়ুতেও পরিবার চাইলে সৎকার করবে কলকাতা পৌরসভা, জানালেন ফিরহাদ

করোনা আক্রান্ত প্রাণ হারালেন এবার রাজ্যের এক আইনজীবী, এদিকে আইসোলেশনে তাঁর স্ত্রী

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

 বেহালা হাসপাতালের প্রসুতির শরীরে মিলল এবার করোনার জীবাণু, কেপিসি-র ৩ রোগীর রিপোর্টও পজিটিভ

রোগী ফেলে পালাতে পারল না অ্যাম্বুল্যান্স, পিপিই পরা স্বাস্থ্য়কর্মীদেরকে তীব্র প্রতিবাদ নাকতলাবাসীর

Share this article
click me!