৬০ কিমি গতিবেগে ধেয়ে আসছে কালবৈশাখী, তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ রাজ্য়ে

  • বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস 
  • বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস 
  • ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে কালবৈশাখী বইবার সম্ভাবনা রয়েছে  
  •  শনিবার ও রবিবার ঝড়-বৃষ্টি বাড়ার প্রবল সম্ভাবনা রয়েছে 
     

Ritam Talukder | Published : Apr 23, 2020 11:26 AM IST / Updated: Apr 23 2020, 06:21 PM IST

বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে ঝড়ো হাওয়ার সম্ভাবনা। দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নদিয়া মুর্শিদাবাদে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

 

 

 আরও পড়ুন, দূষণের মাত্রা কমতেই ম্য়াজিক, কলকাতার গঙ্গা বক্ষে ফিরে খুশির লাফ ডলফিনের

 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ।  বৃহস্পতিবার  এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে। শনিবার ও রবিবার ঝড়-বৃষ্টির প্রবল সম্ভাবনা।  বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে কালবৈশাখী বইবার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস দুই দিনাজপুর মালদা, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং হাওড়া তে। সপ্তাহান্তে শনিবার ও  রবিবারে দক্ষিণবঙ্গের কালবৈশাখী এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব-পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এই জেলাগুলিতে কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা। 

 

 

আরও পড়ুন, 'সংবিধান মেনে চলুন-যাদের মাইক ধরার কথা তাদেরকে ধরতে দিন', মুখ্যমন্ত্রীর উদ্দেশ্য়ে টুইট রাজ্যপালের


ছত্রিশগড় থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা।  অক্ষরেখা  ওড়িশা ছত্রিশগড় তেলেঙ্গানা তামিলনাড়ুর উপর দিয়ে গেছে। এর জেরে সপ্তাহ জুড়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস।
বৃহস্পতিবার রাতেই উত্তর-পশ্চিম ভারতের ডুকছে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় দিল্লি উত্তর প্রদেশের কিছু অংশে ঝড় বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্ত বৃষ্টি হবে আগামী ছয়-সাত দিন দক্ষিণ ভারতের রাজ্যগুলির। ভারী ঝড়-বৃষ্টি হবে পূর্ব ভারতের রাজ্যগুলি- অরুণাচল প্রদেশ, আসাম মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতেও। 

 

  মেডিক্যালের ছোঁওয়া মানিকতলায়, করোনা আক্রান্তের সংস্পর্শে আসায় দমকল কেন্দ্রের ৩২ কর্মী কোয়রান্টিনে

বাড়ছে করোনা আক্রান্তের সংখ্য়া, মেডিক্য়ালে চিকিৎসক ও সংক্রামিত রোগী থেকে কোয়ারেন্টিনে অন্তত আরও ৪৫

সঙ্ঘাত শেষেও ঘরবন্দি, করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যসচিবকে চিঠি কেন্দ্রীয় প্রতিনিধি দলের

Share this article
click me!