শহরে পারদ নামলেও চরম আদ্রতা বাড়াচ্ছে অস্বস্তি, নিম্নচাপের জেরে ফেরে বৃষ্টির পূর্বাভাস

  •   নিম্নচাপের জেরে অবিরাম বৃষ্টি, এদিকে আদ্রতা চরমে 
  • কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস 
  • দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা
  • কলকাতা-সহ বাকি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির পূর্বাভাস 

Ritam Talukder | Published : Aug 28, 2020 4:04 AM IST

শুক্রবার শহরের আকাশ সারাদিনই মেঘলা থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, সুস্পষ্ট নিম্নচাপ উত্তর উড়িষ্যা রাউলকেল্লায় অবস্থান। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। ছত্রিশগড় এর ওপর দিয়ে এটি মধ্যপ্রদেশ রাজস্থান পর্যন্ত যাবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে।এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সমুদ্র উপকূলে ঝোড়ো হাওয়া থাকায় সমুদ্র উত্তাল হবে। নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার এই মুহূর্তে সকাল ৯ টা ২০ মিনিটে শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস।  

আরও পড়ুন, ছোট্ট 'তুলি' টানেই নতুন পথ চলা, অসহায়ের মুখে খাবার তুলে দিতে 'যাদবপুর শ্রমজীবী ক্যান্টিন'

  হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস।স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৮৫ শতাংশ। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস।স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যুনতম ৮৩ শতাংশ। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।   আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৭৬ শতাংশ।  সোমবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.০ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৭৬ শতাংশ।  

উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যাবে। এর প্রভাবে  ওড়িশায় ও ছত্রিশগড়ে প্রবল বৃষ্টির সর্তকতা। ঝাড়খন্ডে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। এই নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি হবে মধ্যপ্রদেশ ,রাজস্থানেও। আগামী ৪ দিনে এটি রাজস্থান পর্যন্ত যাবে।এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে দু'এক জায়গায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া । বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি হবে না।  

 আরও দেখুন, 'সোজা বাংলায় বলছি ফ্লপ' , মমতার নতুন প্রচার অস্ত্র 'ম্যায় হুঁ না'

 দক্ষিণবঙ্গের চার জেলায় অতি ভারী বৃষ্টির সর্তকতা। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়। দার্জিলিং , কালিম্পং ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে। এই মুহূর্তে ভারতবর্ষের জোড়া নিম্নচাপ রয়েছে। একটি নিম্নচাপ দক্ষিণ পশ্চিম রাজস্থানী ও অপরটি সুস্পষ্ট নিম্নচাপ রূপে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। এই দুই নিম্নচাপের প্রভাবে পূর্ব মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী রবিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

 

 

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে

Share this article
click me!