কলকাতায় লাফিয়ে চড়ছে পারদ, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিতে ধ্বসের আশঙ্কা

  • শুক্রবার অতি ভারী বৃষ্টি  দার্জিলিং ও কালিম্পং-এ 
  •  ধ্বসের সতর্কতাও রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস 
  •  কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস 
  •  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ 

Ritam Talukder | Published : Jul 3, 2020 3:23 AM IST

শুক্রবার কলকাতার আকাশ সারাদিনই আংশিক মেঘলা থাকবে। শহর ও শহরতলি জুড়ে বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর,  উত্তরবঙ্গের  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। শুক্রবার অতি ভারী বৃষ্টি  দার্জিলিং ও কালিম্পং-এ।  ধ্বসের সতর্কতাও রয়েছে। রবিবার পর্যন্ত এই ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে।  শুক্রবার কলকাতায়  সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশী। এই মুহূর্তে সকাল ৮ টা ৩৫ মিনিটে শহরের এই মুহূর্তের তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন, এবার ঘরে বসেই রিচার্জ মেট্রোর স্মার্ট কার্ড, স্পর্শ এড়াতেই পদক্ষেপ রেলের

হাওয়া অফিস সূত্রে খবর,শুক্রবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫১ শতাংশ। বৃহস্পতিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬১ শতাংশ। কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬১ শতাংশ। 

আরও পড়ুন, কলকাতা থেকে পাড়ি সুদূর লন্ডন, একসময় পৃথিবীর দীর্ঘতম পথ যেত বিলাসবহুল বাস 'অ্যালবার্ট'


 মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয়। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে।  বঙ্গোপসাগর থেকে আসা এই জলীয়বাষ্প প্রভাবে প্রচুর বৃষ্টি হবে আসাম, মেঘালয়, সিকিম ও উত্তরবঙ্গে। তবে অতি ভারী বৃষ্টি হবে সিকিম ও উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায় দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানের মত পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গের  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। শুক্রবার অতি ভারী বৃষ্টি  দার্জিলিং ও কালিম্পংয়ে।  ধ্বসের সতর্কতাও রয়েছে। অতিভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় শনিবারের পূর্বাভাস। রবিবারেও দার্জিলিং সহ ৫ জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস।

 

 

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি

Share this article
click me!