এবার থেকে ঘরে বসেই রিচার্জ করা যাচ্ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড। বৃহস্পতিবার থেকেই সেই সুবিধা পেয়ে গেল শহরবাসী। করোনা আবহে টোকেন ব্যবস্থা কমিয়ে আনতে চাইছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। তাই স্মার্ট কার্ডেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া


মেট্রো পরিষেবা এবার  আরও সুবিধাজনক করতে ঘরে বস মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার পদক্ষেপ নিল কর্তৃপক্ষ। যদিও এটা ২০২১৯ সালে হওয়ার একটা পরিকল্পনা ছিল। তার জন্য কলকাতা মেট্রো রেলের ওয়েবসাইট টি হল-এমটিপ ডট ইন্ডিয়ানরেলওয়েস ডট গভ ইন। এটা টাইপ করে এই ঠিকানায় যেতে হবে এবং সেখানে গিয়ে অনলাইন রিচার্জ অপশনে ক্লিক করতে হবে। সেখানে দিতে হবে স্মার্ট কার্ড নম্বর। জানাতে হবে ই-মেল আইডি বা মোবাইল নম্বর। আর সেখানেই আসবে ক্যাপচা। সেটা দেওয়ার পরে যাত্রীকে জানাতে হবে, তিনি কত টাকার রিচার্জ করাতে চান ।

আরও পড়ুন, পড়বে আবার টোস্টে কামড়-ডজন খানেক গল্প, বৃহস্পতিবার খুলছে কলেজস্ট্রিট কফিহাউজ

অপরদিকে, নেট ব্যাঙ্কিং, ডেবিট ও ক্রেডিট কার্ড মারফত সেই টাকা মেটানো যাবে। এরপর স্টেশনে গিয়ে কার্ড ছোঁয়ালেই ব্যালেন্স ভরা সম্পূর্ণ হয়ে যাবে।কোভিড-১৯ পরিস্থিতিতে টোকেনের ব্যবহার কমাতে চাইছে কলকাতা মেট্রো রেল। করোনা আবহে স্পর্শ এড়াতেই স্মার্ট কার্ডের ব্যবহার বাড়াতে চাইছে কর্তৃপক্ষ। এই নতুন ব্যবস্থা চালু হয়ে স্মার্ট কার্ড ব্যবহারের সংখ্যা অনেক বাড়বে মনে করা হচ্ছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব স্টেশনে থাকছে স্মার্ট কার্ড রির্চাজের স্বয়ংক্রিয় যন্ত্র। কলকাতা পুরনো মেট্রোর বড় স্টেশন গুলিতেও এই ব্যবস্থা থাকছে।
 

 

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি