ভ্যাপসা গরম থেকে মিলবে মুক্তি, জোড়া ঘূর্ণাবর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির আশঙ্কা

 

  • জোড়া ঘূর্ণাবর্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বৃষ্টির পূর্বাভাস
  • শহর-শহরতলি জুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস  
  • রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস পার্বত্য এলাকায়
  • শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস 

Ritam Talukder | Published : Sep 3, 2020 3:12 AM IST / Updated: Sep 03 2020, 08:43 AM IST

সেপ্টেম্বরের শুরু থেকেই শহর ও শহরতলিতে তাপমাত্রা স্বাভাবিক মাত্রা ছাড়িয়েছে এবং আদ্রতাও বেশিরভাগ দিন চরমে থাকায় বৃষ্টিটা মুখ্য হয়ে দাড়িয়েছে। তবে আবার একটানা বৃষ্টিতে জলমগ্নও হচ্ছে বহু এলাকা জলনিকাশি ব্য়বস্থা না থাকার জন্য। তাই বৃষ্টি চেয়েও অনেকে জল জমার আশঙ্কা করছেন। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কতদূর, কী বলছে হাওয়া অফিস, জেনে নেওয়া যাক।  বৃহস্পতিবার এই মুহূর্তে সকাল ৮ টা ১৭ মিনিটে শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস।  

আরও পড়ুন, রাজ্য়ে একদিনে মৃত্যু বেড়ে ৫৬,আক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার


 হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থিত। অক্ষরেখার পূর্বাংশ গয়া থেকে ফারাক্কা হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। জোড়া ঘূর্ণাবর্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও আসামের উপর। পূবালী হাওয়ার সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার সংঘাত। কলকাতায় আকাশ সারাদিন আংশিক মেঘলা থাকবে। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বুধবার উত্তরবঙ্গে  বৃষ্টি কমবে। বিক্ষিপ্ত বৃষ্টি দু'এক জায়গায়। শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

আরও পড়ুন, বাড়িতে বসেই বই খুলে দেওয়া যাবে পরীক্ষা, আজব নিদানে সায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের


আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। শুক্রবার থেকেই উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে বৃষ্টি শুরু হবে। আসাম ও মেঘালয়ে সপ্তাহান্তে অতিভারী বৃষ্টির সম্ভাবনা।বুধবারও বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যে। বিক্ষিপ্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি বাড়বে আসাম, মেঘালয় এর মতো উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

 হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৭ শতাংশ এবং ন্যুনতম ৭৯ শতাংশ। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৫ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৯৩ শতাংশ। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৫৮ শতাংশ।  

 

    

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

Share this article
click me!