গরমে শুধু সানস্ক্রিন ব্যবহার করলেই হবে না, ত্বক ও চুল সুন্দর থাকবে এই পাঁচ উপায়

গরমে শারীরিক অসুস্থতার সঙ্গে ত্বকের সমস্যাতেও ভোগেন অনেকে। এই সময় ত্বকে ট্যান ও ব্রণর সমস্যা নতুন নয়। এখন সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই পাঁচটি টোটকা। জেনে নিন কী কী করলে ত্বক ভালো থাকবে। 

Sayanita Chakraborty | Published : Apr 28, 2022 7:13 AM IST / Updated: Apr 28 2022, 12:44 PM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। তাপমাত্রা ৪০ ছুঁয়ে গিয়েছে। এই সময় প্রত্যেকেরই প্রয়োজন সাবধানে থাকা। তা না হলে দেখা দিতে পারে ডিহাইড্রেশনের মতো সমস্যা। গরমে শারীরিক অসুস্থতার সঙ্গে ত্বকের সমস্যাতেও ভোগেন অনেকে। এই সময় ত্বকে ট্যান ও ব্রণর সমস্যা নতুন নয়। এখন সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই পাঁচটি টোটকা। জেনে নিন কী কী করলে ত্বক ভালো থাকবে। 

গরমে প্রচুর পরিমাণে জল খান। শরীরে এই সময় জলের অভাব দেখা যায়। সুস্থ থাকতে চাইলে দিনে অন্তত ৮ গ্লাস জল খান। এতে ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক থাকবে। তার সঙ্গে ঠান্ডা জলের সাহায্যেই মুখ, হাত ও পা ধুয়ে নিন। পর্যাপ্ত জল খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। 

ত্বককে রক্ষা করতে সানস্কিন লাগান। প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্কিন লাগান। এতে ত্বকে সহজে ট্যান পড়বে না। গরমে একটু রোদে বের হলেই মুখে কালচে ভাব দেখা দেয়। রোদের ক্ষতিকারক রশ্মি ত্বকের নানান ক্ষতি করে। এই ক্ষতি থেকে রক্ষা করতে চাইলে অবশ্যই সানস্কিন লাগান। 

গরমে রোজ ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং করতে ভুলবেন না। ত্বকের যত্ন নিতে এই তিনটি কাজ করা প্রয়োজন। গরমে অনেকেই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। এতে ত্বকের আরও ক্ষতি হয়। ত্বকের সঠিক যত্ন নিতে ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চরাইজিং অবশ্যই করবেন। 

গরমে চুলের যত্ন নিতে ভুলবেন না। বাড়ি থেকে বের হওয়ার সময় চুল ঢেকে বের হন। চুলে রোদ লাগলে তার থেকে ক্ষতি হয়। এই সময় হেয়ার মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বাজার চলতি একাধিক হেয়ার মাস্ক পাওয়া যায়। যা ব্যবহার করলে চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব। 

গরমে ত্বকে নানা রকম সংক্রমণ দেখা যায়। ব্রণ শুধু মুখে নয়, সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গেও হয়। এই সময় চুলকানি ও লালচে ভাব দেখা যায়। গরমে সুতির পোশাক পরুন। ত্বককে রক্ষা করতে সুতির পোশাক পরা সব থেকে প্রয়োজন। তা না হলে ত্বকের একাধিক সংক্রমণ হতে পারে। তাই গরমে সুস্থ থাকতে ও ত্বককে রক্ষা করতে চাইলে অবশ্যই মেনে চলুন এই পাঁচটি টোটকা। গরমে শুধু সানস্ক্রিন ব্যবহার করলেই হবে না, সঙ্গে প্রয়োজন বাড়তি কিছু।   

আরও পড়ুন- গরমে শিশুদের জন্য সবচেয়ে ভালো এই ৫ পানীয়, কখনও শরীরে হবে না জলের অভাব

আরও পড়ুন- 'কোকেন ফিরিয়ে আনতে, আমি এবার কোকোকলা কিনব', এলন মাস্কের টুইট ঘিরে জল্পনা তুঙ্গে

আরও পড়ুন- হিট স্ট্রোক বনাম স্ট্রোক- লক্ষণ বুঝবেন কী করে, কীভাবে সামলাবেন পরিস্থিতি
 

Share this article
click me!