ত্বক উজ্জ্বল করতে এবং ব্রণ দূর হবে মুলতানি মাটির গুণে, রইল প্যাকের হদিশ

শীতে শুষ্ক ভাব, গরমে ব্রণ (Acne)। এর সঙ্গে তৈলাক্ত ভাব, লাল হয়ে যাওয়া, ট্যানের (Tan) মতো নানান সমস্যা তো আছেই। এবার ত্বকের যত্ন নিতে হাতিয়ার করুন মুলতানি মাটি। রইল মুলতানি মাটি দিয়ে তৈরি কয়টি ফেসপ্যাকের (Face Pack) হদিশ।

Sayanita Chakraborty | Published : Mar 6, 2022 8:46 AM IST / Updated: Mar 06 2022, 02:22 PM IST

সারা বছর ত্বকের (Skin) কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। শীতে শুষ্ক ভাব, গরমে ব্রণ (Acne)। এর সঙ্গে তৈলাক্ত ভাব, লাল হয়ে যাওয়া, ট্যানের (Tan) মতো নানান সমস্যা তো আছেই। এবার ত্বকের যত্ন নিতে হাতিয়ার করুন মুলতানি মাটি। রইল মুলতানি মাটি দিয়ে তৈরি কয়টি ফেসপ্যাকের (Face Pack) হদিশ। জেনে নিন কী কী

মুলতানি মাটি ও হলুদের প্যাক-
প্রথমে একটা হলুদের টুকরো নিয়ে বেটে নিন। এবার একটি পাত্রে মুলতানি মাটি নিন। তার সঙ্গে মেশান এই হলুদ (Turmeric) বাটা। অল্প পরিমাণ জল ও অকটু গোলাপ জল দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুলতানি মাটি ও হলুদের প্যাক ত্বকে যেকোনও রকম সংক্রমণ দূর করবে। তা ছাড়া এই প্যাকের গুণে ত্বক উজ্জ্বল হবে। 

মুলাতানি মাটি ও নিমপাতার প্যাক-
নিমগাছের কয়েকটা পাতা নিয়ে বেটে নিন। এবার মুলতানি মাটির সঙ্গে মেশান এই নিমপাতা বাটা। মুলাতানি মাটি ও নিমপাতার (Neem Leves) প্যাক বানাতে অল্প জল ব্যবহার করতে পারেন। যারা ব্রণর সমস্যায় ভুগছেন, তারা ব্যবহার করতে পারেন মুলাতানি মাটি ও নিমপাতার প্যাক। সপ্তাহে দু থেকে তিন দিন এই প্যাক ব্যবহার করা যায়। 

মুলতানি মাটি ও দইয়ের প্যাক
শুষ্ক ত্বকে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি ও দইয়ের (Yogurt) প্যাক। একটি পাত্রে ১ টেবিল চামচ দই নিন। তার সঙ্গে মেষান মুলতানি মাটি। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। মুলতানি মাটিতে ম্যাগনেশিয়াম ফ্লোরাইড থাকে। যা ব্রণ প্রতিরোধে সাহায্য করে। সঙ্গে থাকা দই ত্বকের জন্য উপকারী। 

মুলতানি মাটি ও চন্দনের ফেসপ্যাক
ট্যান দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে অথবা ব্রণ দূর করতে ব্যবহার করুন মুলতানি মাটি ও চন্দনের ফেসপ্যাক। প্রথমে চন্দন বেটে নিন। এবার মুলতানি মাটির সঙ্গে চন্দন বাটা মেশান। চাইলে চন্দন গুঁড়োও ব্যবহার করতে পারেন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। 

মুলতানি মাটি ও অ্যালোভেরা জেল
ত্বকের যে কোনও সমস্যা দূর করতে অ্যালোভেরা জেল (Alo vera Gel) উপকারী। অ্যালোভের গাছের পাতা কেটে জেল বের করে নিন। মুলতানি মাটির সঙ্গে এই জেল মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারে উপকার পাবেন।   

আরও পড়ুন- টুথপেস্ট টিউবে থাকা রঙিন ব্লকগুলো কেন থাকে জানেন, জেনে নিন এর গুরুত্ব

আরও পড়ুন- কালার করা চুলের যত্ন নিতে মেনে চলুন এই ১০ টোটকা, জেনে নিন কী ব্যবহার করবেন

আরও পড়ুন- একেবারে জলের দরে মিলছে আইফোন, দেখে নিন সেরা অফারগুলি


 

Share this article
click me!