২৫-এর পরও বাড়বে হাইট, মেনে চলুন সহজ এই টোটকা, রইল উচ্চতা বৃদ্ধির উপায়

উচ্চতা (Height) বাড়ার নির্দিষ্ট বয়স থাকে, এই কথা আমরা সকলেই জানি। কিন্তু, ১৮ পার মানে, আর উচ্চতা একেবারেই বাড়বে না এমন। আজ রইল সহজ কয়টি টোটকা। ২৫-এর পর উচ্চতা বাড়াতে চাইলে মাথায় রাখুন এই কয়টি জিনিস। 

Sayanita Chakraborty | Published : Mar 6, 2022 5:27 AM IST / Updated: Mar 06 2022, 11:00 AM IST

উচ্চতা (Height) সঠিক না হলে পিছিয়ে পড়তে হবে সব থেকে। আবার উচ্চতা বাড়ার নির্দিষ্ট বয়স থাকে। সে কারণে ছোট থেকেই বাচ্চার উচ্চতা বৃদ্ধির দিকে বিশেষ, গুরুত্ব দিয়ে থাকেন মায়েরা। পুষ্টিকর খাদ্যগ্রহণ (Healthy Diet), এক্সারসাইজ (Exercise) সব দিকেই খেয়াল রাখেন মায়েরা। তবে, উচ্চতা (Height) বাড়ার নির্দিষ্ট বয়স থাকে, এই কথা আমরা সকলেই জানি। কিন্তু, ১৮ পার মানে, আর উচ্চতা একেবারেই বাড়বে না এমন। আজ রইল সহজ কয়টি টোটকা। ২৫-এর পর উচ্চতা বাড়াতে চাইলে মাথায় রাখুন এই কয়টি জিনিস। 

ডায়েট 
সুস্বাস্থ্য বজায় রাখতে ডাক্তাররা সব সময় স্বাস্থ্যকর খাদ্যগ্রহণের পরামর্শ দিনে থাকেন। এবার খাদ্যতালিকায় যোগ করুন এমন কিছু খাবার যা সুস্বাস্থ্য (Diet) বজায় রাখার সঙ্গে উচ্চতা বৃদ্ধিতেও সাহায্য করবে। খাদ্যতালিকায় রাখুন গাজর, ডিম, মাংস, দুধ ও একাধিক ডেয়ারি প্রোডাক্ট। এধরনের খাবার শরীরে পুষ্টি (Healthy Food) জোগায়। সঙ্গে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই খাদ্যতালিকায় রাখুন এমন উপকারী খাবার। 

ভিটামিন ডি
সঠিক উচ্চতার জন্য প্রয়োজন ভিটামিন ডি। সূর্যরশ্মি ভিটামিন ডি-র সঠিক উৎস। এছাড়াও, কিছু খাবার রয়েছে ভিটামিন ডি। শরীরে ভিটামিন ডি-এর অভাব ঘটলে উচ্চতা বাড়ে না। তাই, চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, কড লিভার অয়েল, মাশরুম খেতে পারেন। নিয়মিত দুধ (Milk), ডিম (Egg), দই খান। এগুলোতে ক্যালসিয়ামের সঙ্গে সঙ্গে রয়েছে ভিটামিন ডি। রোজ খাদ্যাতালিকায় রাখুন এই খাবারগুলো। ভিটামিন ডি-এর আরও একটি উৎস হল সূর্যলোক (Sun Light)। রোজ ভোরে ১০ মিনিট সূর্যালোকে হাঁটুন। এতে উপকার পাবেন। 
 
স্ট্রেচিং এক্সারসাটইজ

সারাটা দিন হয়তো কাটে চরম ব্যস্ততার মধ্যে। নিজের জন্য সময় নেই। তবে, উচ্চতা বাড়াতে চাইলে অন্তত ৩০ মিনিট বের করুন নিজের জন্য। এই সময় এক্সারসাইজ করুন। উচ্চতা বাড়াতে চাইলে নিয়মিত এক্সারসাইজ করতে হবে। ইন্টারেট ঘেঁটে ঘরে বসে এমন এক্সারসাইজ করতে পারেন। অথবা জিমে ভর্তি হন। কোবরা স্ট্রেচ (Cobra Stretch), ড্রাই ল্যান্ড সুইমিং (Dry Land Swimming) ও ওয়াল স্ট্রেচ এক্সারসাইজ (Wall Stretch)  করতে পারেন। 

স্কিপিং  
রোজ স্কিপিং (Rope Jumping) করুন। এই অভ্যেস বাচ্চাকেও করাতে পারেন। স্কিপিং করলে সহজে উচ্চতা বাড়ে। সঙ্গে দূর হবে বাড়তি ওজন। ছাদে কিংবা বাড়ির বাগানেই করতে পারেন স্কিপিং। দিনের নির্দিষ্ট সময় এই এক্সারসাইজের জন্য বরাদ্দ করুন। চাইলে স্কিপিং-এর বদলে স্পট জাম্পিং-ও (Spot Jumping) করতে পারেন। 

আরও পড়ুন- ফের উর্ধ্বমুখী সোনার দর, রবিবাসরীয় বাজারে সোনা কিনতে নাজেহাল আমক্রেতা

আরও পড়ুন- রবিবার মহারাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী মোদী, উদ্বোধন করবেন পুনে মেট্রো রেল প্রকল্পের

আরও পড়ুন- ত্বকে যদি এই পাঁচটি লক্ষণ দেখা দেয়, তবে অবশ্যই বদলে ফেলুন আপনার স্কিন কেয়ার প্রোডাক্ট
 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
BJP News : 'তৃণমূলে যোগ দেব, আমার কি মাথা খারাপ হয়ে গেছে!' মমতা যেতেই জবাব দিলেন অনন্ত মহারাজ
Suvendu Adhikari : 'ক্ষমতা প্রয়োগ করবেন রাজ্যপাল, বাংলায় সংবিধানের ৪ টি স্তম্ভ আক্রান্ত'
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর
TMC News : সন্দেশখালি আন্দোলনের সেই নেত্রী সিরিয়া পারভিনকে হেনস্থা! কাঠগড়ায় পুরনো দল BJP, দেখুন