স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ঝলক গুগল ডুডলে, এক ক্লিকে মিলছে সমস্ত খবরাখবর

কেউ ঘুড়ি ওড়াতে ব্যস্ত, কেউ ঘুড়ি তৈরি করছেন তো কেউ ঘুড়ি ওড়ানো দেখে আনন্দ উপভোগ করছেন। আর এই ঘুড়ির গায়ে লেখে ৭৫। ছবিতে ক্লিক করলেই খুছে একটি নতুন পেজ। যেখানে রয়েছে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। রয়েছে স্বাধীনতা দিবস সংক্রান্ত নানান আপডেটড। আজ স্বাধীনতা দিবস উপলক্ষে এভাবে সেজে উঠেছে গুগল। 

Sayanita Chakraborty | Published : Aug 15, 2022 2:15 AM IST / Updated: Aug 15 2022, 08:33 AM IST

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়ছে একটি সুন্দর গ্রাফিক্স। যেখানে রয়েছে বেশ কিছু মানুষের ছবি।  কেউ ঘুড়ি ওড়াতে ব্যস্ত, কেউ ঘুড়ি তৈরি করছেন তো কেউ ঘুড়ি ওড়ানো দেখে আনন্দ উপভোগ করছেন। আর এই ঘুড়ির গায়ে লেখে ৭৫। ছবিতে ক্লিক করলেই খুছে একটি নতুন পেজ। যেখানে রয়েছে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। রয়েছে স্বাধীনতা দিবস সংক্রান্ত নানান আপডেটড। আজ স্বাধীনতা দিবস উপলক্ষে এভাবে সেজে উঠেছে গুগল। 

জাতি-ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল ভারতীয়ের কাছে আজকের দিনটি খুবই গুরুত্বপূর্ণ। প্রায় ২০০ বছর ইরেজদের অধীনে থাকার পর ১৯৪৭ সালের ১৫ অগস্ট স্বাধীনতা পায় ভারত। বহু স্বাধীনতা সংগ্রামীর আত্মবলিদানে স্বাধীন হয়েছিল আমাদের ভারতবর্ষ।  এই দিনটি আমাদের মুক্তি যোদ্ধাদের, দেশের ইতিহাস, সংস্কৃতি এবং সামগ্রিকভাবে জাতির অর্জনকে সম্মান জানাতে পালিত হয়। ব্রিটিশ ঔপনিবেশিকতার অধিন থেকে মুক্তির ও এক নতুন যুগের সূচনার কথা মনে করিয়ে দেয় ১৫ অগস্ট। সে সময় মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল, ভগত সিং, চন্দ্র শেখর আজাদ, সুভাষ চন্দ্র বসু সহ আরও অনেক নেতা ভারতীয় স্বাধীনতা সংগ্রামে বিশেষ ভূমিকা পালন করেছিলেন। তাঁদের ত্যাগ ও লড়াই স্বাধীন করেছিল ভারত মাতাকে। এখনও প্রতি বছর জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশের স্বাধীনতা দিবস পালন করা হয়। ভারতের স্বাধীনতা দিবস সারা দেশে একটি জাতীয় ছুটি হিসেবে পালন করা হয়। এই দিন শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত সর্বত্র পতাকা উত্তোলন হয়, মিষ্টি বিতরণ করা হয়। জাতীয় ছুটির দিন হওয়ায় বন্ধ থাকে পঠনপাঠন ও অফিস কাছারি। 

এবছর দেশ জুড়ে চলছে আজাদি কা অমৃত মহোৎসব। এরই অঙ্গ বিসেবে ১৩ অগস্ট থেকে হর ঘর তিরঙ্গা অভিযান চলে। গত ৩১ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কী বাত অনুষ্ঠানে এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। তিনি বলেন বাড়িতে থেকে সামাজিক মাধ্যমে নিজেদের প্রোফাইল পিকচার জাতীয় পতাকার ছবি লাগানোর অনুরোধ করেন। জন্য ১৩ থেকে ১৫ অগস্ট পর্যন্ত তাদের বাড়িতে তেরঙ্গা উত্তোলন বা প্রদর্শন করার জন্য সকলকে আহ্বান জানান। সেই ছবি একটি বিশেষ ওয়েবসাইডে আপলোড করার কথা বলেন। ওয়েব সাই়ডের নাম হল harghartiranga.com। মোদীর এই আহ্বানে সাড়া দিয়েছে বহু ভারতীয়। 



আরও পড়ুন- রাতে শোয়ার অনেক পরে ঘুম আসে? এই কয়েকটা সহজ টিপসে ঘুম আসবে চটজলদি

আরও পড়ুন- বর্ষার মরশুমে বেড়ে চলেছে চুল পড়ার সমস্যা, নেপথ্যে রয়েছে বিশেষ কয়টি কারণ

আরও পড়ুন-প্রতিদিন মাত্র পাঁচ মিনিটের জন্য 'ওম' জপ করুন, বড় উপকার পাবেন, জেনে নিন নিয়ম

Read more Articles on
Share this article
click me!