রাতে শোয়ার অনেক পরে ঘুম আসে? এই কয়েকটা সহজ টিপসে ঘুম আসবে চটজলদি

বিশেষজ্ঞরা বলছেন, ব্যস্ত জীবনযাত্রার চাপের পেছনে ঘুমের ব্যাধির কারণ এটি ছাড়াও, আমাদের কিছু অভ্যাস, যেমন দেরি পর্যন্ত ফোন বা টিভি ব্যবহারও ঘুমের রুটিনে ব্যাঘাত ঘটায়।

Parna Sengupta | / Updated: Aug 15 2022, 05:59 AM IST

রাতে ঘুমের অভাব খারাপ মানসিক স্বাস্থ্যের লক্ষণ। মানুষ ঘণ্টার পর ঘণ্টা ঘুমের জন্য আকুল হয়, কিন্তু রাতের বেলা তাদের চোখ ঘণ্টার পর ঘণ্টা খোলা থাকে। এমতাবস্থায় মনের মধ্যে অনেক ধরনের ভালো-মন্দ চিন্তা আসে। মস্তিষ্কের উপর ভার বাড়ে এবং ঘুম চোখ থেকে দূরে চলে যায়। এটাকে ইংরেজিতে বলা হয় স্লিপিং ডিজঅর্ডার এবং এই সমস্যা যদি একটানা চলতেই থাকে, তবে এর প্রভাব শুধু মস্তিষ্কেই নয় ত্বকেও দেখা দিতে শুরু করে। বিশেষজ্ঞরা বলছেন, ব্যস্ত জীবনযাত্রার চাপের পেছনে ঘুমের ব্যাধির কারণ এটি ছাড়াও, আমাদের কিছু অভ্যাস, যেমন দেরি পর্যন্ত ফোন বা টিভি ব্যবহারও ঘুমের রুটিনে ব্যাঘাত ঘটায়।

আপনি যদি নিদ্রাহীনতার সমস্যায় ভুগে থাকেন, তাহলে ডাক্তারের পাশাপাশি ঘরোয়া প্রতিকারও অনুসরণ করতে পারেন। আমরা আপনাকে সেরা ঘরোয়া প্রতিকার এবং স্বাস্থ্য টিপস সম্পর্কে বলতে যাচ্ছি।

যোগব্যায়াম বা ধ্যান করুন
যোগব্যায়ামের রুটিন অবলম্বন করে আপনি শুধু মানসিকভাবে নয়, শারীরিকভাবেও ভালো বোধ করবেন। আপনার যদি যোগব্যায়াম করার সময় না থাকে তবে আপনার প্রতিদিন ধ্যান করা উচিত। এটা করা খুবই সহজ এবং যে কোন জায়গায় করা যায়। আপনি শুরুতে মেডিটেশন করতে পছন্দ নাও করতে পারেন, তবে আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে আপনি ভাল অনুভব করবেন। মন শান্ত রাখলে আপনি রাতে যেমন ভালো ঘুমাবেন, তেমনি ফ্রেশও বোধ করবেন।

আরও পড়ুন- ‘হর ঘর তিরাঙ্গা’, প্রচারে অভিযানের অংশ হিসেবে জাতীয় পতাকা গ্রহণ করলেন রতন টাটা

আরও পড়ুন- শুরু হল ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান, সেলেব থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব

আরও পড়ুন-  জাতীয় পতাকার বিক্রি ৫০ গুণ বেড়েছে, চাহিদা মেটাতে কাল ঘাম ছুটছে ব্যবসায়ীদের

কলা খেতে পারেন
শরীরে পুষ্টির অভাব শরীর এবং মন উভয়ের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। প্রতিদিন সকালের জল খাবারে পুষ্টিগুণ সমৃদ্ধ কলা খান। বিশেষজ্ঞদের মতে, কলা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী এবং ধীরে ধীরে ঘুমের সমস্যাও দূর হতে শুরু করে। আপনি ব্যানানা শেক করে একটা নির্দিষ্ট রুটিন অনুসরণ করতে পারেন। ওজন কমানোর জন্য এটি তৈরি করার সময় এতে চিনি যোগ করবেন না।

ভেষজ চা
আপনি ক্যাফেইন মুক্ত হার্বাল চা খেতে পারেন। এটি স্নায়ুকে শান্ত করার জন্য পরিচিত। এটি শরীরের চাপ কমাতে সাহায্য করে এবং ভাল ঘুম দেয়। আপনি ক্যামোমাইল চা খেতে পারেন। এতে রয়েছে এপিজেনিন নামক ফ্ল্যাভোনয়েড। এটি ঘুমের উন্নতিতে সাহায্য করে। এটি আমাদের মন এবং শরীরকে বিশ্রাম দেয়। ভালো ঘুমের জন্য ক্যামোমিল চা খেতে পারেন।

Share this article
click me!