Hair Care: শীতকালে খুশকি নিরাময়ের অব্যর্থ টোটকা, এই সাধারন উপাদান করবে ম্যাজিকের মত কাজ

 চুলের বৃদ্ধি বাড়ায় এবং খুশকি থেকে মুক্তি দেয়। আসুন জেনে নিই খুশকি নিরাময়ে রসুন কীভাবে চুলে ব্যবহার করবেন।
 

Asianet News Bangla | Published : Nov 28, 2021 9:45 AM IST

শীতকালে খুশকি একটি সাধারণ সমস্যা। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে খুশকি থেকে মুক্তি পেতে পারেন। খুশকি নিরাময়ে তাই রসুন অব্যর্থ টোটকা বলে মনে করেন অেনেকেই। কারণ এর স্বাস্থ্য উপকারিতা ছাড়াও, রসুন ত্বক ও চুলের অনেক সমস্যার চিকিৎসায়ও উপকারী। চুলের বৃদ্ধি বাড়ায় এবং খুশকি থেকে মুক্তি দেয়। আসুন জেনে নিই খুশকি নিরাময়ে রসুন কীভাবে চুলে ব্যবহার করবেন।
১) খুশকির চিকিৎসায় রসুন ও মধু
৭ থেকে ৮টি তাজা রসুনের কোয়া এবং ৪-৫ চামচ মধু নিন। একটি মসৃণ পেস্ট তৈরি করতে রসুনের লবঙ্গ এবং মধু একসঙ্গে ব্লেন্ড করুন। মিশ্রণটি সারা মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ আলতো করে ম্যাসাজ করুন। এই মাস্কটি ২০-৩০ মিনিটের জন্য রেখে দিন। এর পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। প্রাকৃতিকভাবে খুশকি থেকে মুক্তি পেতে সপ্তাহে ১ থেকে ২ বার ব্যবহার করতে পারেন।
২) খুশকি থেকে মুক্তি পেতে রসুন ও অলিভ অয়েল
পাতিলেবুর রস বের করার জন্য ৭-৮ রসুনের কুঁচি পেস্ট করুন এবং তারপরে সামান্য অলিভ তেল যোগ করুন। এটি গরম করুন এবং তারপর এটি হালকা ঠাণ্ডা হতে দিন। একবার এটি উষ্ণ থাকা অবস্থায় মাথার ত্বকে এবং চুলে আলতোভাবে ম্যাসাজ করুন। এক ঘণ্টা থাকতে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করা যেতে পারে।
৩) রসুন এবং অ্যালোভেরা অ্যান্টি ড্যান্ড্রাফ হেয়ার মাস্ক
একটি ব্লেন্ডারে ৭-৮ কোয়া রসুনের কুঁচি রাখুন এবং একটি মসৃণ পেস্ট তৈরি করতে ব্লেন্ড করুন। রসুনের পেস্ট বের করে তাতে ১-২ টেবিল চামচ অ্যালোভেরার রস মেশান। একসাথে মেশান এবং মিশ্রণটি মাথার ত্বকে লাগান এবং কয়েক মিনিট আলতো করে ম্যাসাজ করুন। চুলের মাস্কটি ২০-৩০ মিনিটের জন্য রাখুন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করা যেতে পারে।
৪) খুশকি নিরাময়ে রসুন এবং ক্যাস্টর অয়েল
রসুনের সঙ্গে ৬-৭ টা তাজা লবঙ্গ পিষে রস বের করুন। এতে ২-৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েল যোগ করুন। একসাথে মিশিয়ে মিশ্রণটি মাথার ত্বকে এবং চুলে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন এবং তারপর ৩০ মিনিটের জন্য রেখে দিন। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকির চিকিৎসায় সপ্তাহে দুবার ব্যবহার করা যেতে পারে এই পেস্ট।

আরও পড়ুন: Health Tips: অধিক কাজের চাপ থেকে দেখা দিতে পারে মানসিক সমস্যা, জেনে নিন রোগমুক্ত থাকতে কী করবেন

আরও পড়ুন: Baby Health : ক্যাভিটির সমস্যা, চকোলেটের বদলে বাচ্চাদের দিন এই খাবারগুলি

 আরও পড়ুন: Health Tips : দেহের বাড়তি ওজন নিয়ে চিন্তা, প্রতিদিন নিয়ম করে করুন এই কাজ

আরও পড়ুন: Health Tips- একটানা বসে কাজ, কোমর কাঁধে যন্ত্রণা, এবার এই টিপসেই মিলবে সুরাহা, বাঁচবে কাজ

আরও পড়ুন: Health Tips: কাজের চাপ বাড়লেই দেখা দিচ্ছে মাইগ্রেনের ব্যথা, এই কয়টি জিনিস মেনে চললে উপকার পাবেন

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার কান্নাকাটি, ঘ্যান ঘ্যানে ভাব ও হতাশা, ডিপ্রেশন থেকে হতে পারে বাচ্চার এমন আচরণ

Share this article
click me!