Rath Yatra 2023: রইল ওড়িশার সাতটি ঐতিহ্যবাহী পদের হদিশ, দেখে নিন এক ঝলকে

রইল ওড়িশার কয়টি খ্যাত পদের কথা। পুরীর ঐতিহ্যের সঙ্গে মিশে আছে এই সকল পদ। রইল এমন কয়টি পদের হদিশ। দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Jun 20, 2023 6:37 AM IST / Updated: Jun 20 2023, 12:28 PM IST

পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে মহা ধুমধামের মধ্যে পালিত হয় এই উৎসব। বছর ভর জগন্নাথ ভক্তরা অধীর অপেক্ষায় থাকেন। এবছর ২০ জুন পালিত হচ্ছে রথ যাত্রা। বছরের এই নির্দিষ্ট সময় আলোকিত হয়ে ওঠে পুরী। জগন্নাথদাম পুরী ঘিরে রয়েছে একাধিক কাহিনি। ওড়িশার প্রচীন পুঁথি ব্রক্ষ্মাণ্ডপুরাণ অনুসারে সত্যযুগ থেকে চালু হয়েছে এই রথযাত্রা। সেই সময় ওড়িশার নাম ছিল মালব দেশ। সেখানের রাজা ইন্দ্রদ্যুন্ম স্বপ্নে বিষ্ণু মন্দির গড়ার নির্দেশ পেয়েছিলেন। কিন্তু, মন্দিরে জগন্নাথ, বলরাম, সুভদ্রার মূর্তি তৈরি ঘিরে বিশ্বকর্মাকে অসন্তুষ্ট করে ফেলেন ইন্দ্রদ্যুন্ম। সে কারণে দেব-দেবীর মূর্তি অসম্পূর্ণ রেখেই চলে যান। জগন্নাথের মন্দির ঘিরে রয়েছে এমনই নানান কাহিনি। এই মন্দিরের কারণেই বিখ্যাত পুরী। আর রথযাত্রার শুভ মুহূর্তে রইল ওড়িশার কয়টি খ্যাত পদের কথা। পুরীর ঐতিহ্যের সঙ্গে মিশে আছে এই সকল পদ। রইল এমন কয়টি পদের হদিশ। দেখে নিন এক ঝলকে।

ডালমা

মসুর ডাল ও সবজি দিয়ে তৈরি করা হয় ডালমা। এটি পুরীর একটি বিখ্যাত পদ। জানা যায়, প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের বিশেষ অনুরোধে রাষ্ট্রপতির খাবারের মেনুতে যুক্ত করা হয়েছিল।

সাঁতুলা

নিরামিষভোজী পদের মধ্যে সাঁতুলা বেশ খ্যাত। এটি ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করা করা। এটি পুরীর একটি বিখ্যাত পদ।

রসবালি

পনির দিয়ে তৈরি কার হয় রসবালি। রসবালি লাল না হওয়া পর্যন্ত গভীর ভাবে ভাজা হয়। এই মিষ্টি খাবারটি বেশ সুস্বাদু। পুরী ভ্রমণের সময় চেখে দেখতে পারেন এই পদ। 

পিঠা

চাল দিয়ে তৈরি করা হয় পিঠে। এই মিষ্টি পদ পুরীর বেশ খ্যাত একটি পদ। এটি পনির ও ক্যারামেলাইজড চিনি দিয়ে তৈরি করা হয়। এই বিশেষ উৎসবের সময় অবশ্যই চেখে দেখুন এই সকল ঐতিহ্যবাহী পদ।

মালপুয়া

জগন্নাথের ভোগে পরিবেশন করা বয় মালপুয়া। এটি পুরীর আরও এক বিখ্যাত পদ। এলাচ, নারকেল, দুধ ও মৌরির বীজ দিয়ে তৈরি করা হয় মালপুয়া।

খাজা

পুরীর আরও এক বিখ্যাত খাবার হল খাজা। চিনি, গমের ময়দা দিয়ে তৈরি করা হয় এই খাজা। জগন্নাথের অন্যতম ভোগ হল খাজা।

উখুদা

চালের গুঁড়ো দিয়ে তৈরি করা হয় এই পদ। পুরী মন্দিরে ভোগ হিসেবে পরিবেশন করা হয় পদটি। পুরী ভ্রমণের সময় অবশ্যই চেখে দেখুন এই সকল ঐতিহ্যবাহী পদ।

 

আরও পড়ুন

বর্ষাকালে পেটের সমস্যা থেকে চর্মরোগ -একাধিক সমস্যা দেখা দেয়, প্রতিকারের সেরা ১০টি উপায় রইল

Rath Yatra 2023: রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ, রথযাত্রার পুণ্য তিথিতে শুভেচ্ছা জানান সকলকে

রাতে ঘুমানোর সময় কি অস্থিরতা থাকে, জেনে নিন কোন বিপজ্জনক রোগের লক্ষণ এটি

 

Share this article
click me!